| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

৩৪ মাস পর শতরান করে যার সামনে কেঁদে ফেলেছিলেন বিরাট, নাম জানলে অবাক হবেন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ মে ১৩ ১৪:০৮:৪৯
৩৪ মাস পর শতরান করে যার সামনে কেঁদে ফেলেছিলেন বিরাট, নাম জানলে অবাক হবেন

১৫ নভেম্বর, ১৯৮৯ থেকে ১৪ নভেম্বর, ২০১৩ পর্যন্ত, তিনি দীর্ঘ ২৪ বছর ধরে ক্রিকেট বিশ্ব শাসন করেছেন। আরেকটি আধুনিক ক্রিকেটে প্রতিপক্ষের বোলারদের ধ্বংসকারী। প্রথম নম্বরে আছেন শচীন টেন্ডুলকার। আরেকজন হলেন বিরাট কোহলি।

রান করছিলেন তিনি। কিন্তু প্রয়োজনীয় সেঞ্চুরি আসছিল না। তাই বিরাট কোহলি অনেক ব্যঙ্গ হজম করেছেন। তিন অঙ্কের রান তাঁর জন্য নগণ্য ছিল, যে সময়ে তিনি টিম ইন্ডিয়ার অধিনায়কত্ব হারিয়েছিলেন। এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি তাকে এমন কোণায় স্বস্তি দিয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে এটি ছিল তার ৭১তম সেঞ্চুরি। 'কিং কোহলি' সেই ম্যাচে ৬১ বলে ১২২ রান করে অপরাজিত ছিলেন। দুর্দান্ত এক ইনিংসে মারেন ৬টি ছক্কা ও ১২টি চার। ফলস্বরূপ, ভারতীয় দল ১০১ রানে জয়ী হয়। কিন্তু সেই ম্যাচে সেঞ্চুরি করার পর বিরাট যেমন মন দিয়ে হেসেছিলেন, তেমনি একজন বিশেষ ব্যক্তির জন্য কেঁদেছিলেন। এতদিন পর সেই ঘনিষ্ঠ ব্যক্তির নাম প্রকাশ করলেন আধুনিক ক্রিকেট সুপারস্টার।

চলতি আইপিএল-এ একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে সেই কঠিন সময়ের প্রসঙ্গ উঠে এসেছিল। তখন বিরাট আবেগপ্রবণ হয়ে বলেন, "যে বলে শতরানে পৌঁছে ছিলাম, তার আগেই বিষয়টা আমার মাথায় এসেছিল। তখন মনে হয়েছিল, আমি তো ৯৪ রান করে ফেলেছি। সম্ভবত শতরানটা পেয়ে যাব। পরের বলে ছয় মেরেছিলাম। শতরান পূর্ণ হওয়ার পর খুব হেসেছিলাম। সেটা দেখে কারও হয়তো মনে হয়েছিল, ওই শতরানটার জন্য দু’বছর খুব কান্নাকাটি করেছি।"

সেঞ্চুরির চক্র বেশিক্ষণ টিকতে পারেনি তার মধ্যে। বিরাটও একথা স্পষ্ট বলেছেন। তিনি আরও বলেন, "আমার মুখে মাত্র 2 সেকেন্ডের জন্য হাসি ছিল। তারপর আনন্দ চলে গেল। পরের দিন আবার সূর্য উঠল। এটি আমার শেষ সেঞ্চুরির মতো ছিল না। আমাকে আমার বাকি জীবন কাটাতে হবে।" তার সাথে। যাইহোক, এটা আমার সম্পর্কে।" এটা অনেক হাস্যকর ছিল. কিন্তু আনুশকার সঙ্গে কথা বলার পর আমি আমার আবেগ নিয়ন্ত্রণ করতে পারিনি। আমি কেদেছিলাম আমার চোখ জলে ভিজে গেছে।"

চলতি আইপিএলে দুর্দান্ত ফর্মে রয়েছেন বিরাট। জাতীয় দলেও তাকে দেখতে চায় অগণিত ভক্ত। বিরাটের আশা, আরও সেঞ্চুরি আসবে তার দখলে। আর তাই স্বাভাবিকভাবেই শচীন টেন্ডুলকারের অনন্য মাইলফলক ভাঙতে চান তিনি।

ওয়ানডে ক্রিকেটে 'ক্রিকেটের ঈশ্বর'-এর ৪৯টি সেঞ্চুরির কাছাকাছি যে কেউ আসতে পারেন তা কল্পনাও করা হয়নি। কিন্তু বিরাট তার 'আইডল' ছুঁয়ে দেখার জন্য তার মুড পারফরম্যান্সের জন্য অপেক্ষা করছেন। বর্তমানে, 'কিং কোহলি'র ২৭৪টি ওডিআই ম্যাচে ৪৬টি শতরান রয়েছে। বিরাট কোথায় ফিটনেসের এত উচ্চ স্তর বজায় রাখেন তা দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

মুস্তাফিজকে ছাড়া বাকি ৪ ম্যাচের একটি ম্যাচও জয় পাবে না চেন্নাই, যে কারনে বললেন শেবাগ

মুস্তাফিজকে ছাড়া বাকি ৪ ম্যাচের একটি ম্যাচও জয় পাবে না চেন্নাই, যে কারনে বললেন শেবাগ

আইপিএলের মৌসুম এখন চললেও এবারের মতো খেলা শেষ করলেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। তিনি চেন্নাই ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে