| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মাঠে নামার আগে রিয়াল মাদ্রিদ বনাম বার্সার পরিসংখ্যান

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ এপ্রিল ১০ ১২:০৮:১৭
মাঠে নামার আগে রিয়াল মাদ্রিদ বনাম বার্সার পরিসংখ্যান

সেই উত্তেজনার পারদ ছড়িয়ে দিতে স্প্যানিশ লা লিগায় ২০২০-২১ মৌসুমের দ্বিতীয় এবং বছরের প্রথম ‘এল ক্লাসিকো’ কাল (শনিবার) রাত ১টায় মাঠে গড়াতে যাচ্ছে। ১৯০২ সালে প্রথমবারের মতো মুখোমুখি হয় বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ। সে ম্যাচে কাতালান ক্লাবটি ৩-১ গোলে জয়লাভ করে।

দুই দলের মধ্যকার সর্বশেষ ম্যাচে অবশ্য জয়লাভ করেছিল রিয়াল মাদ্রিদ। মৌসুমের প্রথম এল ক্লাসিকোয় ন্যু ক্যাম্পে গিয়ে কাতালানদের ৩-১ গোলে বিধ্বস্ত করে জিনেদিন জিদানের দল। আগামীকাল ম্যাচের আগে সংখ্যা ও পরিসংখ্যানে ‘এল ক্লাসিকো’ নিয়ে কিছু তথ্যে চোখ বুলিয়ে নেওয়া যাক:

প্রতিযোগিতামূলক ম্যাচে বিশ্বের সবচেয়ে জমজমাট লড়াই এল ক্লাসিকোয় এখন পর্যন্ত মোট ২৪৫ বার মুখোমুখি হয়েছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। জয়ের পাল্লায় এগিয়ে আছে লস ব্লাংকোসরা। ৯৭ বার জিতেছে দলটি। বার্সেলোনা জয় পেয়েছে ৯৬টি ম্যাচে। বাকী ৫২টি ম্যাচ ড্র হয়েছে৷

স্পেনের শীর্ষ লিগেও এগিয়ে আছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ লা লিগায় দুই চিরপ্রতিদ্বন্দ্বী ১৮১ বার একে অপরের মুখোমুখি হয়েছে। যেখানে রিয়াল মাদ্রিদের ৭৪ জয়ের বিপরীতে কাতালানদের জয় ৭২টি। অবশ্য সবধরনের প্রতিযোগিতায় এগিয়ে আছে বার্সেলোনাই। প্রদর্শনী ম্যাচসহ মোট ২৭৮ বার মাঠে নেমেছে দুই দল। তাতে ১১৫টি জয় কাতালানদের। রিয়াল জিতেছে ১০১টি ম্যাচে। বাকী ৬২টি লড়াই হয়েছে ড্র।

দুই দলের দ্বৈরথে সবচেয়ে বড় জয়টি পায় রিয়াল মাদ্রিদ। ১৯৪৩ সালের ১৯ জুন স্প্যানিশ কোপা দেল রের ম্যাচে বার্সেলোনাকে ১১-১ গোলে হারিয়েছিল মাদ্রিদের ক্লাবটি। রিয়ালের বিপক্ষে বার্সেলোনার সবচেয়ে বড় জয়টি এসেছিল ২৪ সেপ্টেম্বর ১৯৫০ সালে। লা লিগার ম্যাচে সেবার ৭-২ ব্যবধানে জিতেছিল কাতালানরা।

তবে এল ক্লাসিকোতে দুই দলের টানা জয়ের রেকর্ডটি সমান। ২৫ জানুয়ারি ১৯৪৮ সাল থেকে ১৫ জানুয়ারি ১৯৪৯ সাল পর্যন্ত টানা ৬ ম্যাচে জিতেছিল বার্সেলোনা। আর ৩০ সেপ্টেম্বর ১৯৬২ সাল থেকে ২৮ ফেব্রুয়ারি ১৯৬৫ সাল পর্যন্ত সর্বাধিক টানা ৬ ম্যাচ জিতেছিল লস ব্লাংকোসরা।

স্প্যানিশ লা লিগায় সবশেষ ৩ ম্যাচে বার্সেলোনার বিপক্ষে অপরাজিত আছে রিয়াল মাদ্রিদ। স্পেনের শীর্ষ লিগে এল ক্লাসিকোতে টানা অপরাজিত থাকার রেকর্ডটিও রিয়াল মাদ্রিদের দখলে। ৩১শে জানুয়ারি ১৯৩২ সাল থেকে ৩রা ফেব্রুয়ারী ১৯৩৫ সাল পর্যন্ত টানা ৮ ম্যাচ বার্সেলোনার কাছে হারেনি সর্বাধিক লা লিগা চ্যাম্পিয়নরা। অবশ্যই বার্সেলোনায় কম যায়নি।

৩রা ডিসেম্বর ২০১৬ সাল থেকে ১৮ই ডিসেম্বর ২০১৯ সাল পর্যন্ত স্প্যানিশ লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের মুখ দেখেনি কাতালানরা।২৫ জানুয়ারি ১৯৪৮ সাল থেকে ২১ নভেম্বর ১৯৫৪ সাল পর্যন্ত সর্বাধিক টানা ১৮ ম্যাচে মর্যাদার এই লড়াইয়ে কোন অমীমাংসিত ম্যাচ হয়নি। দুই দলের মুখোমুখি লড়াইয়ে সর্বাধিক টানা ৩ ম্যাচ ড্র হয়েছে ১১ সেপ্টেম্বর ১৯৯১ সাল থেকে ৭ই মার্চ ১৯৯২ সালে।

দুই দলের মুখোমুখি লড়াইয়ে সর্বাধিক টানা ম্যাচ গোল না হজম করার রেকর্ডটি বার্সেলোনার। ৩রা এপ্রিল ১৯৭২ সাল থেকে ১৭ই ফেব্রুয়ারি ১৯৭৪ সাল পর্যন্ত টানা ৫ ম্যাচে কোন গোল হজম করেনি ব্লাউগ্রানারা। এল ক্লাসিকোতে টানা সর্বাধিক ম্যাচে গোল করার রেকর্ডটিও কাতালানদের। ২৭শে এপ্রিল ২০১১ সাল থেকে ১৩ই আগষ্ট ২০১৭ সাল পর্যন্ত টানা ২৪ ম্যাচে গোল করেছে মেসিরা।

এল ক্লাসিকোর ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা লিওনেল মেসি। মর্যাদার এই লড়াইয়ে মোট ২৬ গোল দিয়েছেন এই আর্জেন্টাইন তারকা। রিয়াল মাদ্রিদের হয়ে সর্বাধিক গোল করেছেন আলফ্রেড ডি স্টেফানো ও ক্রিশিয়ানো রোনালদো। দুজনই সর্বাধিক ১৮টি করে গোল করেছেন। রিয়াল মাদ্রিদের পক্ষে বর্তমান খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ ৯টি গোল দিয়েছেন করিম বেনজেমা। দুই দলের লড়াইয়ে সর্বাধিক ১৪টি অ্যাসিস্ট করেছেন মেসি।

স্প্যানিশ দুই জায়ান্টের দ্বৈরথে প্রতিপক্ষের মাঠে সর্বাধিক গোল করার রেকর্ডটিও লিওনেল মেসির। রিয়াল মাদ্রিদের ঘরের মাঠ স্যান্তিয়াগো বার্না ব্যুতে সর্বোচ্চ ১৫ গোল করেন আর্জেন্টাইন অধিনায়ক। লিওনেল মেসি যদি এল ক্লাসিকোতে বার্না ব্যুর রাজা হয়ে থাকেন, তাহলে ক্রিশ্চিয়ানো রোনালদোও ন্যু ক্যাম্পে কম যায় না।

বার্সেলোনার ঘরের মাঠে মর্যাদার এই লড়াইয়ে সর্বোচ্চ ১১ টি গোল করেছেন পর্তুগিজ মহাতারকা। তাছাড়া, এল ক্লাসিকোতে টানা গোল করার রেকর্ডটিও পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের দখলে। মর্যাদার এই দ্বৈরথে সর্বাধিক টানা ৬ ম্যাচ গোল করেছেন রোনালদো৷ছবিঃ ফেসবুক

এল ক্লাসিকোর ইতিহাসে মাত্র পাঁচজন ফুটবলার একের অধিক হ্যাট্রিক করতে পেরেছেন। জাইমে ল্যাজকানো, স্যান্তিয়াগো বার্না ব্যু, পাউলিনহো আলকান্তারা, পেরেঙ্ক পুস্কসাস ও লিওনেল মেসি। এদের সবাই মর্যাদার এই লড়াইয়ে দুটো করে হ্যাট্রিক করেছেন।

বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের একে অপরের লড়াইয়ে সর্বাধিক ৪৫টি ম্যাচ খেলেছেন রিয়াল মাদ্রিদ কাপ্তান সার্জিও রামোস। একটি ম্যাচ কম খেলে তার ঠিক পিছনেই আছেন লিওনেল মেসি। কাল রাতে সার্জিও রামোসের ইঞ্জুরির সুযোগে এল ক্লাসিকোতে সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ডেও নিজের নাম যুক্ত করার সু্যোগ থাকবে ছয়বারের বর্ষসেরা ফুটবলারের।

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

লখউনের বিপক্ষে হারের পর মুস্তাফিজের সমস্যা বুজতে পেরেছে ব্রাভো, নতুন করে অবাক করা সিদ্ধান্ত নিল চেন্নাই

লখউনের বিপক্ষে হারের পর মুস্তাফিজের সমস্যা বুজতে পেরেছে ব্রাভো, নতুন করে অবাক করা সিদ্ধান্ত নিল চেন্নাই

মোস্তাফিজুর রহমানের বোলিং অ্যাকশনে পরিবর্তন আনতে চান চেন্নাই সুপার কিংসের বোলিং কোচ ডিজে ব্র্যাভোর সঙ্গে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে