| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিশ্বের সর্বকালের সেরা ১০ ফুটবলারের তালিকা প্রকাশ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ আগস্ট ১৩ ১১:০৮:৩০
বিশ্বের সর্বকালের সেরা ১০ ফুটবলারের তালিকা প্রকাশ

১) পেলে: ৪৭ পয়েন্ট নিয়ে ফুটবল ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলার পেলে। এডসন আরানতেস দো নাসিমেন্তো, বিশ্বজুড়ে তার আদুরে নাম পেলে। তিনবারের বিশ্বকাপ শিরোপাজয়ী এ ব্রাজিলিয়ানকে সর্বকালের সেরা ফুটবলার মানেন বোদ্ধারাও। পেশাদার ক্লাব ফুটবলে সর্বাধিক গোলের রেকর্ডটিও পেলেরই। ক্যারিয়ারে পেলের রয়েছে ১২৭৯ গোল।

২) লিওনেল মেসি:পেলের পরই মেসির অবস্থান। সমান সংখ্যক (৪৭) পয়েন্ট নিয়ে সর্বকালের সেরা ফুবলারের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন বিশ্বখ্যাত আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসি ৩) ডিয়েগো ম্যারাডোনা: পেলে-মেসি থেকে মাত্র ২ পয়েন্ট কম, ৪৫ পয়েন্ট নিয়ে তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ডিয়েগো ম্যারাডোনা।

৪) জিনেদিন জিদান: সর্বকালের সেরা ফুটবলারদের একজন জিনেদিন জিদান। ম্যারাডোনা থেকে এক পয়েন্ট কম ৪৪ পয়েন্ট নিয়ে তালিকায় জিদানের অবস্থান চতুর্থ। তিনি বর্তমানে রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্বে রয়েছেন।

৫) ফ্রাঞ্জ বেকেনবাউয়ার: জার্মানের অন্যতম সেরা খেলোয়াড় ফ্রাঞ্জ বেকেনবাউয়ার রয়েছেন ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা ১০ জনের তালিকায়। জিদানের সমান সংখ্যক পয়েন্ট, ৪৪ পয়েন্ট নিয়ে তিনি রয়েছেন পঞ্চম স্থানে।

৬) ক্রিস্টিয়ানো রোনালদো: ক্রিস্টিয়ানো রোনালদোও উঠে এসেছেন সর্বকালের সেরাদের তালিকা। সেরা ১০ জনের মধ্যে তার অবস্থান ষষ্ঠ। তার পয়েন্টের সংখ্যা জিদান-ফ্রাঞ্জর সমানই ৪৪।

৭) আলফ্রেডো ডি স্টেফানো: সর্বকালের সেরা ফুটবলারদের একজন তিনি। তবে দুঃখ জনক খবর হলো ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার হয়েও দুর্ভাগ্যজনকভাবে ডি স্টিফানোর কখনো বিশ্বকাপ ফুটবল খেলা হয়নি। তার পয়েন্টের সংখ্যা ৪১।

৮) জোহান ক্রুইফ: ফুটবল ইতিহাসে অন্যতম এক সেরা ফুটবলার। ১৯৭১,১৯৭৩ এবং ১৯৭৪ সালে সর্বমোট তিনবার তিনি ইউরোপ সেরা ফুটবলার ব্যালন ডি অর এ ভূষিত হন । রাইনাস মিশেলকে সঙ্গে নিয়ে তিনি টোটাল ফুটবল দর্শনের সূচনা করেন।সর্বকালের সেরা ফুটবলারদের তালিকায় তার নামটি বহুলভাবে উচ্চারিত হয়। তার পয়েন্টের সংখ্যা ৪০।

৯) মাইকেল প্লাতিনি: মাইকেল প্লাতিনি, ফ্রান্সের সর্বকালের সেরা খেলোয়াড় তো বটেই, দেশ-কাল নির্বিশেষে সর্বকালের সেরাদেরই তিনি একজন। ৪০ পয়েন্ট নিয়ে সর্বকালের সেরাদের তালিকায় তার অবস্থান নবম।

১০) জাভি হার্নান্দেজ: সর্বকালের সেরাদের তালিকায় জাভি হার্নান্দেজের অবস্থান ১০। স্পেনিশ এ ফুটবলার বিদায় নিয়েছেন বেশ কিছুদিন আগে। ৩৮ পয়েন্ট নিয়ে তিনি আছেন পেলে-মেসি-ম্যারাডোনাদের সাথে।

ক্রিকেট

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

আইপিএলে সন্ধ্যায় মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। কিন্তু অনেকের কাছে, বিরাট ...

টেস্ট সিরিজ বাঁচাতে আগামীকাল মাঠে নামছে বাংলাদেশ, দেখে নিন টাইগারদের চূড়ান্ত একাদশ

টেস্ট সিরিজ বাঁচাতে আগামীকাল মাঠে নামছে বাংলাদেশ, দেখে নিন টাইগারদের চূড়ান্ত একাদশ

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে হেরেছে বাংলাদেশ। ৩২৮ রানের বিশাল হারের পর দ্বিতীয় টেস্টে মাঠে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে