| ঢাকা, রবিবার, ২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১

অলরাউন্ডার রুমানার বিশ্বকাপ ভাবনা

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ জানুয়ারি ০৯ ১০:২৯:০৫
অলরাউন্ডার রুমানার বিশ্বকাপ ভাবনা

প্রথমত, সেটা আয়োজক দেশের কারণে। কেননা বাংলাদেশ নারী ক্রিকেট দল আজ অব্দি কোনো সিরিজ বা টুর্নামেন্ট খেলতে অস্ট্রেলিয়ায় যায়নি। আর দ্বিতীয়ত; প্রতিপক্ষ। বিশ্বকাপে গ্রুপ ‘এ’তে থাকা বাংলাদেশর চার প্রতিপক্ষের দুই প্রতিপক্ষ; অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের বিপক্ষে আজ পর্যন্ত কোনো ফরম্যাটেই তারা খেলেনি। কাজেই কন্ডিশন ও প্রতিপক্ষ নিয়ে ভীতি থাকাটা অযৌক্তিক নয়। তার ওপর বিশ্বকাপের মতো আসর।

তবে দু’বার বিগব্যাশ খেলতে অস্ট্রেলিয়া সফরে সেই ভীতি ততটা প্রবলভাবে তাকে আচ্ছন্ন করে রাখছে না। বরং নানান বৈরিতার সঙ্গে লড়ে বরাবরই জয়ী দেশ সেরা এই অলরাউন্ডার অস্ট্রেলিয়ার সকল প্রতিকূলতা জয় করতে চাইছেন পারফরম্যান্স দিয়ে। শুধু খেলার জন্য খেলা নয়, অস্ট্রেলিয়া বিশ্বকাপে উড়ন্ত পারফরম্যান্সে প্রতিভার স্বাক্ষর রাখতে প্রত্যয়ী ডানহাতি এই অলরাউন্ডার।

প্রশ্নর সঙ্গে একান্তে আলাপকালে সেকথাই জানালেন লাল সবুজের এই ওয়ানডে দলপতি। জানিয়েছেন বিশ্বকাপকে সামনে রেখে নিজ দলের প্রস্তুতি, নারী দলের দুর্দশাসহ আরো অনেক কিছুই। পাঠকদের জন্য তা তুলে ধরা হল।

প্রশ্ন: বাংলাদেশের বিশ্বকাপ ভাবনাটা কি?রুমানা আহমেদ: বাংলাদেশের বিশ্বকাপ ভাবনা হলো, আমাদের এই বিশ্বকাপ অনেক চ্যালেঞ্জিং হবে। এই প্রথম আমরা অস্ট্রেলিয়া যাচ্ছি। ওখানকার কন্ডিশন আমাদের জন্য চ্যালেঞ্জিং হবে। সব থেকে বড় ব্যাপার এবার আমাদের গ্রুপে যে দলগুলো আছে তারা বেশ শক্তিশালী। ওই গ্রুপে যারা আছে তারাও শক্তিশালী। কিন্তু আমাদের চেয়ে বেশি শক্তিশালী বলছি কারণ এদের সাথে (অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড) আমরা কখনো খেলিনি।

প্রশ্ন: ইনজুরির মধ্যে বিশ্বকাপের প্রস্তুতি কি নিচ্ছেন কীভাবে?রুমানা আহমেদ: ফিটনেসটা ঠিক রাখতে আমাকে প্রতিনিয়ত অনেক কিছুই মেনে চলতে হচ্ছে। জানি না চোট আমাকে কতটুকু পেছনে নিয়ে যাবে। চোট থেকে সেরে ওঠা অনেক কঠিন ব্যাপার। ফিটনেস ধরে রাখতে প্রতিদিন পুনর্বাসন করছি, ডাক্তারের পরামর্শ অনুযায়ী কাজ করছি। ইনফ্যাক্ট আমাকে এখন থেকেই স্কিল শুরু করে দেওয়ার সিদ্ধান্ত দেওয়া হয়েছে। তো আমি যেহেতু স্কিল শুরু করতে পারছি, মনে হয় না খুব বেশি সমস্যা হবে। কারণ বিশ্বকাপ এখনো এক দেড় মাস বাকি আছে।

প্রশ্ন: অস্ট্রেলিয়ার কন্ডিশনে বিশ্বকাপে ভালো করা আপনাদের জন্য কতটা চ্যালেঞ্জিং হবে বলে মনে করছেন?রুমানা আহমেদ: আমি দুইবার অস্ট্রেলিয়া গিয়েছি। আমার সৌভাগ্যই বলতে হবে। আমি শেষবার যখন মেলবোর্নে গেলাম তখন ওখানকার উইকেট সম্পর্কে ধারণা নিয়ে এসেছি। উইকেট কন্ডিশন যেটা দেখলাম, সম্পুর্ণ ব্যাটিং সহায়ক উইকেট। ব্যাটসম্যানরা যদি দাঁড়াতে পারে তাহলে অনেক রান আসবে। বিগত দিনগুলোতে অস্ট্রেলিয়া ওখানে ম্যাচও খেলেছে। তো ওটা রানের উইকেট। হ্যাঁ, এটা ঠিক যে আমাদের ভালো মানের পেস বোলারের সংখ্যা খুবই সীমিত। তো জাহানারার ওপরে চাপ পড়তে পারে। কিন্তু আমাদের স্পিনাররাও খারাপ না। তারা অবশ্যই যে কোনো উইকেটেই মানিয়ে নিতে পারে।

প্রশ্ন: বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতিটা কেমন হচ্ছে?রুমানা আহমেদ: বিশ্বকাপের এখন তো আর বেশি বাকি নেই। আমি বলব যে মোটামুটি ভালোই চলছে। প্রস্তুতি ক্যাম্প চলছে। তাছাড়া বিশ্বকাপের জন্য আমরা ম্যাচ পাচ্ছি। আমাদের জন্য এটা ভালো দিক। বিশ্বকাপের আগে ভারতের সঙ্গে আমরা শেষ প্রস্তুতি ম্যাচ খেলব, থাইল্যান্ডও থাকবে সেখানে। তো আমরা যদি ওখানে ভালো করতে পারি তাহলে আমাদের আত্মবিশ্বাস আরও বেড়ে যাবে এবং আমরা বিশ্বকাপেও ভালো খেলতে পারব।

প্রশ্ন: গত বিশ্বকাপটা বাংলাদেশের জন্য হতাশাজনক ছিল। আপনার কি মনে হয় এটাই বাংলাদেশের পারফরম্যান্সের মানদন্ড?রুমানা আহমেদ: না, এটা কখনোই আমাদের পারফরম্যান্সের মানদণ্ড হতে পারে না। কারণ ওই বিশ্বকাপের আগে কিন্তু আমরা এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়ে ওখানে গিয়েছিলাম। এমন পারফরম্যান্সে আসলে আমরাও হতাশ ছিলাম। এর পেছনে আমি একটাই কারণ মনে করি, আমাদের বেশি বেশি ম্যাচ খেলার টেম্পারমেন্ট নেই। সত্যি কথা বলতে যতটুকু দরকার সেটা পাচ্ছি না। আমরা যদি লাগাতার ম্যাচ খেলতে পারতাম তাহলে এই সমস্যাটা হত না। দেখা যাচ্ছে আমরা শুধু শ্রীলঙ্কা, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার সাথে ম্যাচ খেলছি। হাতে গোনা কয়েকটি ম্যাচ খেলেছি। আমরা যদি ভারত, অস্ট্রেলিয়ার মতো দেশের সাথে খেলতে পারতাম উপকৃত হতাম, ম্যাচ ফিটনেস আরো ভালো হত। সত্যি কথা বলতে বিশ্বকাপের প্রস্তুতি নিতে কিন্তু এগুলোই দরকার।

প্রশ্ন: আপনার কি মনে হয় দক্ষিণ আাফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের ক্রিকেটাররা আপনাদের চাইতে শারিরীক সক্ষমতায় এগিয়ে?রুমানা আহমেদ: জন্মগত একটা ব্যপার তো আছেই। আমি নিজেই অবাক হয়ে গেছি যে ওয়েস্ট ইন্ডিজের মেয়েরা যেভাবে ছয় মারে আমাদের ছেলে দলের ক্রিকেটাররাও ঠিক ওভাবে করে মারে। অস্ট্রেলিয়ার প্লেয়ারগুলোর যে থ্রু! জায়গায় দাঁড়িয়ে ওরা বোলারের কাছে থ্রু মারে। ওদের অনুশীলন সুবিধা, খাওয়া দাওয়া সম্পুর্ণ অন্যরকম। যেটা আমরা পাই না। আমরা যদি অন্য দিক থেকে চিন্তা করি, সব দায়ভার কিন্তু আমাদের বাবা-মায়ের না। কর্তৃপক্ষেরও অনেক দায় আছে। আমোদের বেতনভুক্ত করা ঠিক আছে। কিন্তু আপনার কি মনে হয় আমাদের যে ম্যাচ ফি দিচ্ছে, দৈনিক ভাতা দিচ্ছে এটা পর্যাপ্ত? আমাদের সুযোগ যদি আরেকটু বাড়িয়ে দেওয়া যায়। একটি চারাগাছ কিন্তু লাগালেই বেড়ে ওঠে না। তাকে পানি দিতে হয়, সার দিতে হয়। তবেই না সে বেড়ে ওঠে। আমাদের ক্ষেত্রেও কিন্তু তাই। আমাদের ভেতরে ট্যালেন্ট আছে। কিন্তু সুযোগ সুবিধা অতটা নেই। আমাদের দিকে লক্ষ্য রাখলে কিন্তু আমরা আরো ভালো করতে পারব।

প্রশ্ন: বিশ্বকাপে শুধু অংশগ্রহণ করতে চান নাকি ছাপও রাখতে চান?রুমানা আহমেদ: অবশ্যই আমরা ছাপ রাখতে চাই। যাদের সাথে খেলিনি তো খেলিনি। আর যাদের সাথে খেলছি তারা আমাদের ভালোভাবেই চেনে। এবং শক্তিশালী দল হিসেবেই জানে। আপনি একটু আগে বললেন গত বিশ্বকাপে আমাদের দল ভালো করেনি। এটা ভুল। আমরা একটা বিভাগে এত ভালো করেছি যে সবার মুখে মুখে ছিল। সবাই আমাদের বোলিং আক্রমনটাকে অন্যভাবে দেখে। এখন পর্যন্ত দেখে। তো একটি বিভাগে আমরা অনেক বেশি এগিয়ে আছি। এবং একটা বিভাগে একটু পিছিয়ে আছি। আমার মনে হয় ব্যাটসম্যানরা যদি আরেকটু দায়িত্বশীল হয় এবং আরেকটু দায়িত্ব নিয়ে কাজ করে তো আমাদের দলটা আরো শক্তিশালী হবে। এবং সবাই আমাদের ভয় করে খেলবে।

২১ ফেব্রুয়ারি থেকে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘এ’ গ্রুপে থাকা বাংলাদেশের প্রতিপক্ষ; অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, শ্রীলঙ্কা ও ভারত।

২৪ ফেব্রুয়ারি পার্থে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু করবে সালমা, রুমানারা। ২৭ ফেব্রুয়ারি ক্যানবেরার মানুকা ওভালে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ২৯ ফেব্রুয়ারি মেলবোর্নের জাংশন ওভালে নিউ জিল্যান্ডের মোকাবিলা করবে এশিয়া চ্যাম্পিয়নরা। আর দুই ম্যাচ, একই ভেন্যুতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে টাইগ্রিসদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

বড় হারে বিশ্বকাপ প্রস্তুতি শেষ করল বাংলাদেশের টাইগাররা

বড় হারে বিশ্বকাপ প্রস্তুতি শেষ করল বাংলাদেশের টাইগাররা

আগে ব্যাট করতে নামা ভারত শুরুতে সংগ্রাম করলেও সময়ের সঙ্গে হাত খুলে বড় স্কোরই সংগ্রহ ...

ম্যাচ জয়ের পর মুস্তাফিজকে নিয়ে অবিশ্বাস্য কথা বললেন রোহিত শর্মা

ম্যাচ জয়ের পর মুস্তাফিজকে নিয়ে অবিশ্বাস্য কথা বললেন রোহিত শর্মা

গতকাল বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ বনাম ভারত। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের ...

ফুটবল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

এবারের কোপা আমেরিকা দিয়ে উন্নতি করতে চায় ব্রাজিল। কিন্তু ঐতিহ্যবাহী টুর্নামেন্ট মাঠে নামার আগেই প্রবল ...

দুর্নীতির দায়ে বাফুফের ৫ কর্মকর্তাকে মোটা অংকের জরিমানা

দুর্নীতির দায়ে বাফুফের ৫ কর্মকর্তাকে মোটা অংকের জরিমানা

দুর্নীতির অভিযোগে সালাম মুর্শিদি ও আবু নাঈম সোহাগসহ বাংলাদেশ ফুটবল অ্যাসোসিয়েশনের ৫ কর্মকর্তাকে শাস্তি দিয়েছে ...



রে