| ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

এইমাত্র পাওয়া : ভারতের বিশ্বকাপ দলে পরিবর্তন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ সেপ্টেম্বর ২৮ ১৯:৪২:২০
এইমাত্র পাওয়া : ভারতের বিশ্বকাপ দলে পরিবর্তন

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য গত নয় সেপ্টেম্বর ভারতের দল ঘোষণা করা হয়েছে। তবে সেই দল থেকে বাদ পড়তে পারেন হার্দিক পান্ডিয়া। তাঁর পরিবর্তে দলে জায়গা পেতে পারেন শ্রেয়াস আইয়ার বা শার্দুল ঠাকুর। মূলত ফিটনেসে ঘাটতি থাকার কারণেই বিশ্বকাপ দল থেকে বাদ পড়তে পারেন তিনি। আগামী দশ অক্টোবর পর্যন্ত বিশ্বকাপের স্কোয়াডে পরিবর্তন আনার সুযোগ রয়েছে।

চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলছেন পান্ডিয়া। কিন্তু প্রথম দুই ম্যাচে ফিটনেসে সমস্যর কারণে একাদশে ছিলেন না তিনি। নিজেদের তৃতীয় ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে একাদশে ফিরেছিলেন এই অলরাউন্ডার। তবে ঐ ম্যাচে ব্যাট হাতে নামলেও বল হাতে দেখা যায়নি তাকে।

মূলত ফিটনেস সমস্যর কারণেই ঐ ম্যাচে বল হাতে দেখা যায়নি তাকে। বিশ্বকাপেও তিনি বল করতে পারবেন কিনা এটা এখনো নিশ্চিত নয়। তাই অনেক প্রতিবেদনে উঠে এমেছে শুধু মাত্র ব্যাটিংয়ের কারণে তাকে দলে রাখা উচিত নয়। তাই তাঁর পরিবর্তে বিকল্প কাউকে দলে নেওয়ার সম্ভবনা রয়েছে।

মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং কোচ শেন বন্ডও জানিয়েছেন হার্দিক পান্ডিয়ার পুরো ফিটনেস ফিরে আসতে কিছু সময়ের প্রয়োজন হবে। পান্ডিয়া ব্যাট করতে পারলেও তাই বল করার ঝুঁকি নিচ্ছেন না। বন্ড জানিয়েছেন বিশ্বকাপের দিকে নজর রেখেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে বল করেননি তিনি।

বন্ড বলেন, ‘আমরা অবশ্যই আমাদের দলের চাহিদা এবং ভারত জাতীয় দলের চাহিদার ভিতর ভারসাম্য বজায় রাখছি। এই একটি জিনিস আমাদের ফ্র্যাঞ্চাইজিটি সত্যিই ভাল ভাবে করে। আমাদের খেলোয়াড়রা শুধুমাত্র এই টুর্নামেন্ট জেতার জন্য নয়, বিশ্বকাপের দিকেও নজর রাখছে।’

জাতীয় দলে পান্ডিয়ার ভূমিকা হলো শেষের দিকে দ্রুত কিছু রান সংগ্রহ করা এবং চার ওভার বোলিং করা। তাঁর চারটি ওভার দলের কাছে গুরুত্বপূর্ণ। কিন্তু তিনি যদি চার ওভার করার মত ফিট না থাকেন তবে তাঁর জায়গাটি পুনর্বিবেচনা করা হবে। পিঠের অস্ত্রোপচার করার পর বোলিংয়ের বিষয়ে তাকে স্বাধীনতা দেওয়া হয়েছে। তিনি চাইলে বল করবেন, না চাইলে করবেন না।

বিশ্বকাপে তিনি যদি বল করতে না পারেন তবে তাঁর জায়গাতে শার্দুল ঠাকুর বা শ্রেয়াস আইয়ার আসতে পারেন। তবে সব কিছুই নির্ভর করছে পান্ডিয়ার ফিটনেসের উপর। শ্রেয়াস আইয়ার এবং শার্দুল ঠাকুর দু’জনই ভারতের বিশ্বকাপ দলে স্ট্যান্ড বাই হিসাবে রয়েছেন।

আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতের প্রথম ম্যাচ ২৪ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে। এরপর ৩১ অক্টোবর নিউজিল্যান্ডের মুখোমুখি হওয়ার পর ৩ নভেম্বর আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বিরাট কোহলিরা।

ভারতের বিশ্বকাপ স্কোয়াডবিরাট কোহলি, রোহিত শর্মা, সুরিয়াকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, ঋষাভ পান্ত, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, ঈশান কিষাণ, লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা, বরুণ চক্রবর্তী, ভুবনেশ্বর কুমার, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেল।

স্ট্যান্ড বাই: শার্দুল ঠাকুর, শ্রেয়াস আইয়ার ও দীপক চাহার।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

এই বছর আর একটা বিশ্বকাপ কড়া নাড়ছে। গতবছর ভারত বিশ্বকাপে বাংলাদেশ দল খুবই বাজে ফর্ম ...

মুস্তাফিজের শেষ ম্যাচ কবে প্রতিপক্ষ যারা, দেখে নিন ম্যাচ সময় এবং একাদশ

মুস্তাফিজের শেষ ম্যাচ কবে প্রতিপক্ষ যারা, দেখে নিন ম্যাচ সময় এবং একাদশ

আগামীকাল ১ মে আইপিএলের ৪৯ তম ম্যাচে পাঞ্জাবের মুখোমুখি হবে মুস্তাফিজের চেন্নাই। এই ম্যাচের সাথে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে