| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

১২১ মিনিটের গোলে ইতিহাস, শেষ আটে ইউক্রেন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ জুন ৩০ ১১:০০:৪০
১২১ মিনিটের গোলে ইতিহাস, শেষ আটে ইউক্রেন

অবশেষে ত্রিশ মিনিট শেষে অতিরিক্ত যোগ করা সময়ের গোলে ইতিহাস গড়েছে ইউক্রেন। ম্যাচের ১২০ মিনিটের খেলা শেষে ১২১তম মিনিটে গিয়ে গোল করে ইতিহাসের অংশ হয়ে গেলেন ইউক্রেনের বদলি ফরোয়ার্ড আর্তেম ডভবিক। তার গোলেই কোয়ার্টারের টিকিট পেয়েছে ইউক্রেন।

ডভবিকের গোলে প্রথমবারের মতো কোনো মেজর টুর্নামেন্টের (ইউরো/বিশ্বকাপ) কোয়ার্টার ফাইনালে উঠল ইউক্রেন। ম্যাচটিতে ২-১ গোলে জিতেছে তারা। প্রথমার্ধেই হয়েছিল ম্যাচের প্রথম দুই গোল। এরপর নির্ধারিত ৯০ মিনিটেও ১-১ থাকলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

সেখানে গিয়েও দেখা মিলছিল না গোলের। অবশেষে অতিরিক্ত সময়ে ম্যাচের ফল নির্ধারণী গোলটি এনে দেন ডভবিক। ডান পাশ থেকে নিখুঁত ক্রস দিয়েছিলেন ওলেকসান্দ্র জিনচেঙ্কো। সুইডেনের অফসাইড ফাঁদ পেরিয়ে অসাধারণ হেডে তা জালে জড়ান ডভবিক।

একদম শেষ সময়ে করা গোলে আনন্দে আত্মহারা হয়ে পড়ে পুরো ইউক্রেন শিবির। গোল উদযাপন করতে গিয়ে নিজের জার্সি খুলে ফেলার কারণে হলুদ কার্ড দেখেন ডভবিক। কিন্তু তাতে কী! তার গোলেই যে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে খেলার স্বাদ পেতে চলেছে ইউক্রেন।

ইতিহাস গড়া গোলে এসিস্ট করার আগে ম্যাচের প্রথম গোলটি করেছিলেন জিনচেঙ্কো নিজেই। ম্যাচের ২৭ মিনিটের সময় ডান পাশ থেকে বাঁকানো ক্রসে ফাঁকায় থাকা জিনচেঙ্কোকে খুঁজে নেন ইয়ারমোলেঙ্কো। দুর্দান্ত জোরালো ভলিতে সুইডিশ গোলরক্ষক ওলসেনকে পরাস্ত করেন জিনচেঙ্কো। পরে তার হাতেই উঠেছে ম্যাচসেরার পুরস্কার।

জিনচেঙ্কোর করা প্রথম গোলের লিড অবশ্য বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ইউক্রেন। প্রথমার্ধের বাঁশি বাজার মিনিট দুয়েক আগে আলেকজান্ডার আইজ্যাকের এসিস্টে দলকে সমতায় ফেরান এমিল ফর্সবার্গ। চলতি ইউরোতে এটি তার চতুর্থ গোল। সুইডেনের প্রথম খেলোয়াড় হিসেবে ইউরোর এক আসে ৪ গোল করলেন তিনি।

ম্যাচে ফর্সবার্গ গোল পেতে পারতেন আরও। দ্বিতীয়ার্ধে ফিরে ম্যাচের ৫৬ মিনিটের সময় তার দুর্দান্ত শট ফিরে আসে পোস্টে লেগে। অবশ্য এর আগের মিনিটে পোস্টে লাগায় গোলবঞ্চিত হন ইউক্রেনের সেরিহ সাইডারচুক। দুই মিনিটে দুইটি বল পোস্টে লাগাই যেন ইঙ্গিত দিচ্ছিল, নির্ধারিত সময়ে শেষ হবে না এই ম্যাচ।

পরে ম্যাচের ৬৯ মিনিটে গিয়ে আবারও গোলবারের কাছে অসহায় হন ফর্সবার্গ। বাম পাশ দিয়ে কয়েকজন ডিফেন্ডারকে কাটিয়ে ভেতরে ঢুকে পড়েছিলেন সুইডিশ উইঙ্গার। গোলের উদ্দেশ্যে ডানপাশ দিয়ে নেন উঁচু শট। কিন্তু একটি বেশিই উঁচু হওয়ায় সেটি প্রতিহত হয় ক্রসবারে। ফলে বদলায়নি ম্যাচের স্কোরলাইন।

নির্ধারিত ৯০ মিনিটে দুই দল আর কোনো গোল করতে না পারায় খেলা গড়ায় অতিরিক্ত ত্রিশ মিনিটে। পনেরো মিনিট করে দুই অর্ধে সাজানো এ অতিরিক্ত সময়ের প্রথমার্ধের নবম মিনিটে আর্তেম বেসেডিনকে কড়া ট্যাকল করায় লাল কার্ড দেখেন সুইডেনের মার্কাস ড্যানিয়েলসন।

মাঠের রেফারি প্রথমে দিয়েছিলেন হলুদ কার্ড। কিন্তু ভিডিও এসিস্ট্যান্ট রেফারি সেটি পর্যালোচনা করে সরাসরি লাল কার্ডের সিদ্ধান্ত জানায়। ফলে শেষের ২১ মিনিট দশজন নিয়েই খেলতে হয় সুইডেনকে। যার মাশুল তাদের গুনতে হয়েছে ম্যাচের ১২১তম মিনিটে গিয়ে।

অতিরিক্ত ত্রিশ মিনিটের দ্বিতীয়ার্ধ শুরুর আগে প্রথম গোলের এসিস্টদাতা আন্দ্রে ইয়ারমোলেঙ্কোকে তুলে নিয়ে আরতেম ডভবিককে নামান ইউক্রেন কোচ আন্দ্রে শেভচেঙ্কো। পরে তার এই সিদ্ধান্তই হয়ে ওঠে ইউক্রেনের ইতিহাস গড়ার মূল চাবিকাঠি। কেননা ম্যাচ শেষ হওয়ার ঠিক আগে দিয়ে গোল করে ইউক্রেনের ইতিহাসের অংশ হয়ে গেছেন ডভবিক।

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালের অপেক্ষায় থাকা ইউক্রেনের প্রতিপক্ষ ইংল্যান্ড। একইদিনের প্রথম ম্যাচে জার্মানিকে বিদায় করে শেষ আটে পৌঁছেছে ইংলিশরা। আগামী ৩ জুন বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় ইতালির রোমের অলিম্পিক স্টেডিয়ামে মুখোমুখি হবে এ দুই দল।

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে