| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

জেনেনিন ৬ টি পার্ট টাইম ব্যবসার আইডিয়া জেনেনিন

লাইফস্টাইল ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ এপ্রিল ২৩ ১৫:০৪:১৯
জেনেনিন ৬ টি পার্ট টাইম ব্যবসার আইডিয়া জেনেনিন

কি পার্ট টাইম টাইম ব্যবসা করা যায়:

১। মগ প্রিন্ট ব্যবসা: মগ প্রিন্ট এর জন্য নির্ধারিত মেশিন কিনে অত্যন্ত সহজেই এ ব্যবসা আরম্ভ করা যেতে পারে । নিজের বাসগৃহ কিংবা ছোট দোকানেই জনপ্রিয় এ ব্যবসাটি শুরু করা যেতে পারে ।

২। কোচিং বা ট্রেনিং ব্যবসা – আপনি যে কাজটি ভালো পারেন, যেমন ফ্রীল্যানসিং, ফটোশপ, ইলাস্ট্রেটর, পেইন্টিং, প্রেসেন্টেশন, ইংলিশ স্পিকিং ইত্যাদি, সেই কাজের উপর কোচিং বা ট্রেনিং ব্যবসা করতে পারেন পার্ট টাইমে। একটা ঘর ভাড়া নিয়ে, বা নিজ বাসাতেই দুই তিন জন স্টুডেন্ট নিয়ে শুরু করতে পারেন। সময়োপযোগী কাজের চাহিদা বুঝে শুরু করে দিন স্বল্প ব্যয়ে এবং আয়ের এই পার্ট টাইম ব্যবসা।

৩। ১-১০০ টাকা আইটেম: আমাদের যাদের পার্ট টাইম ব্যবসার পুঁজি কম, তারা পার্ট টাইমে পুরান ঢাকা থেকে চাহিদা অনুযায়ী ১ টাকা থেকে শুরু করে ১০০ টাকা মূল্যের কিছু সৌখিন জিনিস কিনে বিক্রি করতে পারেন। এখন যেহেতু অনলাইন শপিংএর যুগ, খুব সহজেই সোশ্যাল মিডিয়ার একটা প্লাটফর্ম খুলে পরিচিত জনের মাঝেই আপনি আপনার পণ্য বিক্রি করতে পারেন। পার্ট টাইমে ব্যবসাও হলো, পরিচিত মানুষের খোঁজ খবরও হলো।

৪। বিজনেস প্রপোজাল ফর ক্রাউড ফান্ডিং: পার্ট টাইম ব্যবসা শুরুর প্রথম অধ্যায় হতে পারে ক্রাউড ফান্ডিংপ্লাটফর্মে আপনার বিজনেস প্রপোজাল সাবমিট করার মাধ্যমে। সাধারনভাবে বলতে গেলে ক্রাউড ফান্ডিং বলতে, কোন একটি প্রোজেক্ট বাস্তবায়নের জন্যে অল্প অল্প করে অনেকের কাছ থেকে টাকা সংগ্রহের প্রক্রিয়াকে বোঝায়। ক্রাউডফান্ডিংটি বিভিন্ন ধরণের লাভজনক, সৃজনশীল প্রকল্প, চিকিৎসা বা ভ্রমনের উপর অথবা রেস্টুরেন্ট এর উপর, বা সামাজিক উদ্যোক্তা প্রকল্পগুলির মতো উদ্যোক্তাদের উদ্যোগে অর্থায়ন করতে ব্যবহৃত হচ্ছে।

পার্ট টাইমে সুন্দর করে গুছিয়ে আপনার ব্যবসাটির প্ল্যান তৈরী করে সাবমিট করুন ক্রাউড ফান্ডিং প্ল্যাটফরমগুলোতে। কারও যদি আপনার ব্যবসায়িক ধারণাটি ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই আপনাকে ব্যবসা করার জন্য টাকা প্রদান করবে। ক্রাউডফান্ডিং এর এখনকার সবচেয়ে জনপ্রিয় সাইট।

৫। ভিডিও ব্লগিং: মেয়েরাতো পার্ট টাইম ব্যবসা হিসেবে ভিডিও ব্লগিংকেই বেঁচে নিয়েছে রীতিমতো। বিভিন্ন জায়গা থেকে পোশাক কিনে, নিজ বাসায় লাইভ ভিডিও করে পণ্য গুলোকে তুলে ধরে, খুব সহজেই সেল হয়ে যায় প্রোডাক্টগুলো। ছেলেদের পোশাক আশাকের এই ধরণের ভিডিও এখনো খুব একটা হয় নি। চাইলে আপনি পার্ট টাইমে ছেলেদের জিন্স, সোয়েটার, শার্ট কোথায় সস্তায় ভালো পাওয়া যায় তার ভিডিও করে শুরু করতে পারেন। অবশ্যই অর্ডার পাবেন, ডেলিভারি চার্জসহ স্বল্প মুনাফায় শুরু করে দিতে পারেন এই পার্ট টাইম ব্যবসা।

৬। ট্যুর গাইড: আপনি চাকরিজীবী বা স্টুডেন্ট যাই হন না কেন, ধরলাম আপনার পার্ট টাইম হলো ছুটির দিন গুলো। একটা ট্যুর কোম্পানির প্রোফাইল খুলে ফেলুন ফেসবুকে। যেই যেই জায়গা আপনি সহজেই অন্যকে ঘুরিয়ে আনতে পারবেন সেই জায়গার ছবি, খাবার দাবার, যানবাহন কি হবে এই সব দিয়ে রেগুলার পোস্ট দিতে থাকেন।

প্রয়োজনে কিছু টাকা খরচ করে এড চালান ফেইসবুক এবং অনলাইন প্লাটফর্মে। ট্রাভেল গ্রুপ গুলোতে পোস্ট করুন, ফোন নাম্বার দিন। একটা দুইটা গ্রূপ পেয়ে গেলে, ওই সকল ট্যুরের ছবি পোস্ট করতে থাকুন। দেখবেন এক সময় পার্ট টাইম থেকে আপনার প্রতিষ্ঠান ফুল টাইম ট্রাভেল কোম্পানি হয়ে গেছে।

ক্রিকেট

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

আইপিএলে সন্ধ্যায় মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। কিন্তু অনেকের কাছে, বিরাট ...

মুস্তাফিজের আইপিএল ভবিষ্যৎ, চূড়ান্ত সিদ্ধান্ত জানাল বিসিবি

মুস্তাফিজের আইপিএল ভবিষ্যৎ, চূড়ান্ত সিদ্ধান্ত জানাল বিসিবি

আইপিএলের প্লেয়ার ড্রাফটে বাংলাদেশের তিনজন খেলোয়াড় ছিলেন। তাদের মধ্যে রয়েছে শরিফুল ইসলাম এবং তাসকিন আহমেদকে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে