| ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এই ১৮ দেশ করোনা ভাইরাস বিহীন থাকার রহস্য কী

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ এপ্রিল ০৬ ১৬:১১:৪৯
এই ১৮ দেশ করোনা ভাইরাস বিহীন থাকার রহস্য কী

ওয়ার্ল্ডোমিটার অনুযায়ী গতকাল করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১২ লাখ ছাড়িয়ে গেছে। বিশ্বের ২০৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মহামারী কাউকে ছাড়ছে না। পৃথিবীর এই কঠিন মুহূর্তে করোনাভাইরাসের সংক্রমণ এখনো পৌঁছায়নি ১৮টি দেশে। এগুলোর বেশির ভাগ বিচ্ছিন্ন দ্বীপরাষ্ট্র।

বিশ্বের অন্য দেশগুলোর সঙ্গে কোনো ধরনের যোগাযোগ না থাকায় এ দেশগুলো এখনো করোনা থেকে মুক্ত রয়েছে বলে মনে করা হচ্ছে। চীন, তাইওয়ান, হংকং, সিঙ্গাপুর লকডাউনে কঠোর কোয়ারেন্টাইন পালন করে দারুণ সফলতা পেয়েছে। সে পথেই হেঁটেছে এখনো করোনামুক্ত দেশগুলো।

করোনামুক্ত দেশগুলো হলো- কমোরোস, কিরিবাতি, লেসোথো, মার্শাল আইল্যান্ডস, মাইক্রোনেশিয়া, নাউরু, উত্তর কোরিয়া, পালাউ, সামোয়া, সাও তোমে অ্যান্ড প্রিনসিপ, সলোমোন আইল্যান্ডস, দক্ষিণ সুদান, তাজিকিস্তান, টোঙ্গা, তুর্কমেনিস্তান, টুভালু, ভানুয়াতু ও ইয়েমেন।

এসব দেশে করোনা না পৌঁছানোর কারণ হতে পারে আগে থেকেই জরুরি অবস্থা জারি, ভ্রমণ নিষেধাজ্ঞা ও দ্বীপরাষ্ট্রগুলো দুর্গম অঞ্চলে। পর্যটকদের নিরুৎসাহিত করার পাশাপাশি এসব দেশে যোগাযোগ ব্যবস্থাও ভ্রমণকারীদের জন্য অসুবিধার। বলা যেতে পারে উত্তর কোরিয়া ও ইয়েমেনের কথা। ইয়েমেনে সৌদি সামরিক জোটের হামলা ও বিদ্রোহীদের যুদ্ধ থাকায় কেউ এ দেশে ভ্রমণ করে না।

উত্তর কোরিয়াও পর্যটক প্রবেশে সর্বোচ্চ সতর্ক। অন্য দেশগুলো বিচ্ছিন্ন দ্বীপের মতো। এসব দেশে শৌখিন পর্যটক ছাড়া তেমন কেউ যায় না। ব্যবসা বা অন্যান্য প্রয়োজনে এসব দ্বীপরাষ্ট্রের নাগরিকরা সচরাচর বিশ্বভ্রমণে উৎসাহী নয়।

সামাজিকভাবে তারা অনেক বিচ্ছিন্ন জীবনযাপন করে। এ ছাড়া এসব দেশে মানুষের সংখ্যা যেমন কম, তাদের চিকিৎসা সেবা প্রদানের সক্ষমতাও উন্নত দেশগুলোর মতো নয়। তাই তারা সতর্ক করোনা থেকে বাঁচতে। যেমন দ্বীপরাষ্ট্র নাউরুতে কোনো করোনা আক্রান্তের খোঁজ না পাওয়া গেলেও দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

নাউরুর মতো কিরিবাতি, টোঙ্গা, ভানুয়াতু ও অন্যান্য ছোট দ্বীপরাষ্ট্রে করোনা আক্রান্ত রোগীর খোঁজ না পেলেও পূর্ব সতর্র্কতা হিসেবে তারা জাতীয় জরুরি অবস্থা জারি করেছে। এসব দেশে কেন করোনা পৌঁছায়নি- এমন প্রশ্ন সবার মুখে। তারা যোগাযোগ বিচ্ছিন্ন রেখে এখন পর্যন্ত করোনামুক্ত বলে মত দিয়েছেন বেশির ভাগ বিশ্লেষক। এ ছাড়া এসব দেশ চীনে করোনা বিস্তারের ঘটনার পর থেকেই কঠোর সামাজিক বিচ্ছিন্নতা মেনে চলে আসছে। সামান্য জ¦রে আক্রান্ত হলেও তাকে দ্রুত আলাদা করে ফেলা হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

১ ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লো কলকাতা পাঞ্জাব

১ ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লো কলকাতা পাঞ্জাব

সুনীল নারিন ও ফিল সল্টের ঝড়ের সুবাদে কলকাতা নাইট রাইডার্স স্কোরবোর্ডে ২৬১ রান করে। কিন্তু ...

নারিন-সল্টের ঝড়ে রানের পাহাড় বিথা গেল কলকাতার

নারিন-সল্টের ঝড়ে রানের পাহাড় বিথা গেল কলকাতার

আইপিএল থেকেই ওপেনার সুনিল নারিনের যাত্রা শুরু হয়। তবে এবারের আসরের আগে মূলত মেকশিফট ওপেনার ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে