| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

করোনা ভাইরাস থেকে বাঁচতে এই ৭টি বিষয় মাথায় রাখুন সবসময়

স্বাস্থ্য ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ এপ্রিল ০৬ ১৩:০৩:৫০
করোনা ভাইরাস থেকে বাঁচতে এই ৭টি বিষয় মাথায় রাখুন সবসময়

সাধারণ সতর্কতা অবলম্বন করলে করোনাভাইরাস থেকে সংক্রমিত হওয়ার ঝুঁকি কম হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এ সতর্কতাগুলো কী? সেগুলো তুলে ধরা হলো।

(১) গণপরিবহন-ঃ এই সময়ে গণপরিবহন এড়িয়ে চলার বিষয়টি গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়েছে। বাস, ট্রেন কিংবা অন্য কোনো পরিবহন এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন। যে কোনো পরিবহনে চলাফেরার ক্ষেত্রে অবশ্যই মাস্ক ব্যবহার করা এবং সেখান থেকে নেমে ভালোভাবে হাত পরিষ্কার করার ওপর গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা।

(২) কর্মক্ষেত্র-ঃ অফিসে একই ডেস্ক এবং কম্পিউটার ব্যবহার করলে ভাইরাসের সংক্রমণের ঝুঁকি থাকে। বিশেষজ্ঞরা বলছেন, হাঁচি-কাশি থেকে করোনাভাইরাস ছড়ায়। যে কোনো জায়গায় করোনাভাইরাস কয়েক ঘণ্টা এমনকি কয়েকদিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। অফিসে ডেস্কে বসা কিংবা কম্পিউটার চালানোর জন্য বসার জায়গা, মাউস, কিবোর্ড পরিষ্কার করে নিন।

(৩) জনসমাগমস্থল-ঃ যেসব জায়গায় মানুষজন থাকে সেসব জায়গা এড়িয়ে চলুন। যেখানে সেখানে বসা থেকে বিরত থাকুন। এর মধ্যে খেলাধুলার স্থান, সিনেমা হল থেকে শুরু করে ধর্মীয় স্থানও রয়েছে। বাংলাদেশের মতো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে জুমার নামাজের সময় বাড়তি সতর্কতা অবলম্বনের কথাও বলেছেন বিষেজ্ঞরা।

(৪) ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান-ঃ বাংলাদেশে বিভিন্ন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানে যখন গ্রাহকরা যায় তখন অনেকেই একই কলম ব্যবহার করেন। এক কলম অন্য কেউ ব্যবহার করবেন না। পরবর্তী ব্যবহারকারীদেরও করোনা সংক্রমণের ঝুঁকি থাকে। এছাড়া টাকা উত্তোলনের জন্য যে এটিএম বুথ ব্যবহার করা হয়, সেখান থেকেও সংক্রমণ হতে পারে। কারণ এটিএম বুথের বাটন অনেকে ব্যবহার করে।

(৫) টাকা-পয়সা-ঃ ব্যাংক নোট বা টাকায় নানা ধরনের জীবাণুর উপস্থিতি শনাক্ত করার ঘটনা নতুন নয়। টাকাতে প্রায় ৮০ প্রকার জীবাণু থাকে। বাংলাদেশের একদল গবেষক গত বছরের অগাস্ট মাসে বলেছিলেন, তারা বাংলাদেশি কাগুজে নোট ও ধাতব মুদ্রায় এমন ধরনের ব্যাকটেরিয়ার উপস্থিতি পেয়েছেন, যা সাধারণত মল-মূত্রের মধ্যে থাকে। টাকা-পয়সা ব্যবহার করার পর হাত ধুয়ে নিতে হবে। তবে হাতে গ্লাভস থাকা সবচেয়ে উত্তম।

(৬) লিফট-ঃ ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে আরেকটি জায়গা হতে পারে বাড়ি কিংবা অফিসের লিফট। বিভিন্ন অফিস ভবনে প্রতিদিন শত-শত মানুষ লিফট ব্যবহার করছেন। লিফটে বাটন টেপার আগে সেটি পরিষ্কার করে নিন।

(৭) শুভেচ্ছা বিনিময়-ঃ করমর্দন এবং কোলাকুলির মাধ্যমেও করোনাভাইরাস ছড়াতে পারে। আপনি হয়তো করোনায় আক্রান্ত নন। তবে আপনি যার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন তিনি সংক্রমণিত হলে আপনার করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকবে। এজন্য করমর্দন এবং কোলাকুলি না করার জন্য পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।সূত্র: বিবিসি বাংলা।

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

পাকিস্তান আইপিএলে হাইভোল্টেজ ম্যাচ সহ আজ টিভিতে যেসব খেলা দেখবেন-

পাকিস্তান আইপিএলে হাইভোল্টেজ ম্যাচ সহ আজ টিভিতে যেসব খেলা দেখবেন-

রাতে এফএ কাপ সেমিফাইনালে মুখোমুখি ম্যানচেস্টার সিটি–চেলসি। পাকিস্তান–নিউজিল্যান্ড দ্বিতীয় টি–টোয়েন্টি আজ। বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল ফর্টিস এফসি–বসুন্ধরা কিংস বিকেল ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে