| ঢাকা, শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১

আর্জেন্টিনার ভক্তদের জন্য দুঃসংবাদ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ মার্চ ২৫ ১৯:৪৯:৩৬
আর্জেন্টিনার ভক্তদের জন্য দুঃসংবাদ

তিনি বর্তমানে আর্জেন্টিনা জাতীয় দলের অধিনায়ক। মাত্র ২১ বছর বয়সেই মেসি বালোঁ দর এবং ফিফা বর্ষসেরা খেলোয়াড় পুরস্কার দু’টির জন্য মনোনীত হন। পরের বছর তিনি প্রথমবারের মত বালোঁ দর এবং ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেন। ২০১০ খ্রিস্টাব্দ থেকে বালোঁ দর এবং ফিফা বর্ষসেরা খেলোয়াড় পুরস্কার দুটিকে এক করে নাম দেওয়া হয় ফিফা বালোঁ দর।

উদ্বোধনী বছরেই এই পুরস্কার জিতেন তিনি। এরপর ২০১১ এবং ২০১২ সালের পুরস্কারও জিতেন তিনি। ২০১১–১২ মৌসুমে তিনি ইউরোপের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হন। ২৪ বছর বয়সেই তিনি সব ধরণের অফিসিয়াল প্রতিযোগিতায় বার্সেলোনার সর্বোচ্চ গোলদাতায় পরিণত হন। ২৫ বছর বয়সে তিনি লা লিগায় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ২০০ গোল করার কৃতিত্ব অর্জন করেন।

২০১৪ সালের সেপ্টেম্বরে ক্লাব ও জাতীয় দল – উভয় মিলিয়ে তিনি তার ক্যারিয়ারের ৪০০তম অফিসিয়াল গোল করেন। একই বছরের নভেম্বরে তিনি লা লিগা ও চ্যাম্পিয়নস লীগের সর্বকালের সর্বোচ্চ গোলদাতায় পরিণত হন। ২০১৭ সালের মে মাসে তিনি বার্সেলোনার হয়ে নিজের ৫০০ তম গোলের মাইলফলক স্পর্শ করেন।

অনেক ধারাভাষ্যকার, কোচ এবং খেলোয়াড় তাকে বর্তমান সময়ের সেরা এবং সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে দাবী করে থাকেন।

মেসি আর্জেন্টিনাকে ২০০৫ ফিফা অনূর্ধ্ব ২০ বিশ্বকাপ জয়ে সাহায্য করেন। প্রতিযোগিতায় তিনি সর্বোচ্চ ছয়টি গোল করেন এবং সেরা খেলোয়াড় নির্বাচিত হন। ২০০৬ খ্রিস্টাব্দে আর্জেন্টিনার সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে তিনি বিশ্বকাপে অংশগ্রহণ করেন। ২০০৭ খ্রিস্টাব্দে কোপা আমেরিকায় আর্জেন্টিনা রানার-আপ হয় এবং তিনি প্রতিযোগিতার কনিষ্ঠ সেরা খেলোয়াড় নির্বাচিত হন।

২০০৮ খ্রিস্টাব্দে বেইজিং অলিম্পিকে আর্জেন্টিনা অলিম্পিক ফুটবল দলের হয়ে মেসি স্বর্ণপদক জিতে নেন। এটিই ছিল তাঁর প্রথম আন্তর্জাতিক সম্মাননা। ২০১৪ বিশ্বকাপে তিনি আর্জেন্টিনাকে নেতৃত্ব দেন। তিনি টানা চার খেলায় সেরা খেলোয়াড়ের পুরস্কার অর্জন করেন এবং দলকে ফাইনালে নিয়ে যান। প্রতিযোগিতার সেরা খেলোয়াড় হিসাবে তিনি গোল্ডেন বলের পুরস্কারও জিতেন। খেলার ধরন এবং দৈহিক গঠনের কারণে তাকে তারই স্বদেশী দিয়েগো মারাদোনার সাথে তুলনা করা হয় যিনি নিজেই মেসিকে স্বীয় ‘উত্তরসূরি’ হিসেবে ঘোষণা করেছেন।

আর কয়েক মাস পরেই শুরু হচ্ছে ফিফা বিশ্বকাপের ২১তম আসর হবে।

২ ডিসেম্বর ২০১০ সালে অনুষ্ঠিত নিলামের পর, রাশিয়ায় ১৪ জুন হতে ১৫ জুলাই ২০১৮ পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার জন্য নির্ধারিত করা হয়েছে। এই বারই প্রথম যখন বিশ্বকাপ পূর্ব ইউরোপে এবং ২০০৬ ফিফা বিশ্বকাপের পর প্রথমবারের মতো ইউরোপে অনুষ্ঠিত হবে।

আর তাই প্রস্তুতি হিসেবেই প্রীতি ম্যাচ খেলছে দলগুলো। ইতালির বিপক্ষে হ্যামস্ট্রিংয়ের সামান্য ইনজুরির কারণে প্রীতি ম্যাচে খেলেননি আর্জেন্টিনার প্রাণ ভোমরা। যা ছিল আর্জেন্টাইন ভক্তদের জন্য দুঃসংবাদ। তবে মেসি না খেললেও সেই ম্যাচে জয় পেয়েছে মেসির দল। শুক্রবার (২৩ মার্চ) রাতে ইতালির বিপক্ষে প্রীতি ম্যাচে ২-০ গোলে জিতেছে আর্জেন্টিনা।

ইতালির বিপক্ষে ম্যাচে মেসি না খেললেও স্পেনের বিপক্ষে ম্যাচটি খেলবেন এমনটাই ধারণা করা হয়েছিল। কিন্তু সর্বশেষ গতকাল পর্যন্তও অনুশীলনে ফিরেননি মেসি। তাই স্পেনের বিপক্ষেও ম্যাচে খেলা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে আর্জেন্টিনার এই তারকার।

আর্জেন্টিনার গণমাধ্যম ‘ওলে’ জানিয়েছে, ম্যাচের আগে মেসির সেরে উঠার তেমন সম্ভাবনা নেই। তাছাড়া বিশ্বকাপের মূল আসরকে সামনে রেখে তাকে নিয়ে কোনো ধরণের ঝুঁকি নিতেও রাজি নন কোচ হোর্হে সাম্পাওলি।

এতে আরো জানানো হয়, রোববার (২৫ মার্চ) মেসির শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে দেখা হবে। তারপরই নিশ্চিত করা বলা যাবে, লা রোজাদের বিপক্ষে প্রীতি ম্যাচটিতে তিনি থাকবেন কি না।

টিওয়াইসি স্পোর্টসকে মেসি বলেন ‘আমি কিছু সময়ের জন্য হ্যামস্ট্রিংয়ের চোটে ভুগছি।’

‘আমি সব সময় খেলতে চাই। তবে বিশ্বকাপের রাস্তা এখনও দীর্ঘ। বিশ্রামে নিতে এই (ইতালির বিপক্ষে) ম্যাচের জন্য আমরা অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছিলাম। তবে স্পেনের বিপক্ষে খেলার ব্যাপারে আমি আশাবাদী।’

আর্জেন্টাইন শিবিরে শুধু মেসিই নয়, অ্যাগুয়েরু ইনজুরির কারণে স্কোয়াড থেকেই অনুমতি নিয়ে বিদায় নিয়েছে। ইতালির বিপক্ষে ম্যাচে ডি মারিয়াও পেয়েছেন চোট। তাকেও আর্জেন্টিনা পাচ্ছে না স্পেনের বিপক্ষে।

প্রসঙ্গত, আগামী ২৭ মার্চ রাতে স্পেনের বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

আগামীকাল ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ, দেখে নিন টাইগারদের চমক ভরা একাদশ

আগামীকাল ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ, দেখে নিন টাইগারদের চমক ভরা একাদশ

বিশ্বকাপের মূল আসরের আগে প্রতিটি দল একটি করে প্রীতি ম্যাচ খেলবে। এই আসরে বাংলাদেশের সঙ্গে ...

বাংলাদেশের খেলাসহ টিভিতে যা দেখবেন

বাংলাদেশের খেলাসহ টিভিতে যা দেখবেন

সৌদি কিংস কাপ ফাইনাল আজ। বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির গ্রুপ পর্বে আজ বাংলাদেশের শেষ ম্যাচ। বঙ্গবন্ধু ...

ফুটবল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

এবারের কোপা আমেরিকা দিয়ে উন্নতি করতে চায় ব্রাজিল। কিন্তু ঐতিহ্যবাহী টুর্নামেন্ট মাঠে নামার আগেই প্রবল ...

দুর্নীতির দায়ে বাফুফের ৫ কর্মকর্তাকে মোটা অংকের জরিমানা

দুর্নীতির দায়ে বাফুফের ৫ কর্মকর্তাকে মোটা অংকের জরিমানা

দুর্নীতির অভিযোগে সালাম মুর্শিদি ও আবু নাঈম সোহাগসহ বাংলাদেশ ফুটবল অ্যাসোসিয়েশনের ৫ কর্মকর্তাকে শাস্তি দিয়েছে ...



রে