| ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ হল ব্রাজিল-তিউনিসিয়ার ম্যাচ, জেনে নিন ফলাফল

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২২ সেপ্টেম্বর ২৮ ১০:২৩:০৮
হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ হল ব্রাজিল-তিউনিসিয়ার ম্যাচ, জেনে নিন ফলাফল

প্যারিসে মঙ্গলবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৫-১ গোলে জিতেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। বিরতির আগে ডিফেন্ডার ডিলান ব্রন লাল কার্ড দেখায় বাকি সময়ে একজন কম নিয়ে খেলতে হয়েছে তিউনিসিয়াকে।

ব্রাজিলের হয়ে চমৎকার দুটি গোল করার পাশাপাশি আরেকটিতে অবদান রাখেন রাফিনিয়া। নেইমার, রিশার্লিসন ও পেদ্রো করেন একটি করে গোল।

সেপ্টেম্বরের ফিফা উইন্ডোতে দুটি প্রীতি ম্যাচ খেলে ৮ গোল করল ব্রাজিল। গত শুক্রবার তারা ৩-০ গোলে হারিয়েছিল আফ্রিকার আরেক দেশ ঘানাকে।

গোল উৎসবে বিশ্বকাপের প্রস্তুতি সারল ব্রাজিলগত বছরের জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে হারের পর থেকে এই নিয়ে টানা ১৫ ম্যাচে অপরাজিত রইল তিতের দল। এর মধ্যে তাদের জয় ১২টি, ড্র তিনটি।

তিউনিসিয়ার বিপক্ষে এই নিয়ে দুই ম্যাচ খেলে দুটিই জিতল ব্রাজিল। প্রথমবার দল দুটির দেখা হয়েছিল ১৯৭৩ সালে। সেই প্রীতি ম্যাচে ৪-১ গোলে জিতেছিল দক্ষিণ আমেরিকার দেশটি।

ফিফা র‍্যাঙ্কিংয়ে ৩০তম স্থানে থাকা তিউনিসিয়াকে শুরু থেকে চেপে ধরে এক নম্বর দল ব্রাজিল। গোলের দেখা পেতেও বেশি সময় লাগেনি। একাদশ মিনিটে মাঝমাঠ থেকে কাসেমিরোর উঁচু করে বাড়ানো বলে ডি-বক্সে লাফিয়ে হেডে জাল খুঁজে নেন বার্সেলোনা ফরোয়ার্ড রাফিনিয়া। একটু এগিয়ে আসা গোলরক্ষক লাফিয়েও বলের নাগাল পাননি।

পাল্টা জবাব দিতে অবশ্য সময় নেয়নি তিউনিসিয়াও। অষ্টাদশ মিনিটে বাঁ দিক থেকে সতীর্থের ফ্রি-কিকে ডি-বক্সে লাফিয়ে হেডে সমতা টানেন ডিফেন্ডার মনতাসার তালবি।

পরের মিনিটেই লিড পুনরুদ্ধার করে ব্রাজিল। ডান দিক থেকে রাফিনিয়ার পাসে অফসাইডের ফাঁদ এড়িয়ে ডি-বক্সে ঢুকে ডান পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন রিশার্লিসন।

গোল উৎসবে বিশ্বকাপের প্রস্তুতি সারল ব্রাজিলএই গোল উদযাপনের সময় ব্রাজিলের খেলোয়াড়দের দিকে একটি কলা ছুঁড়ে মারা হয় গ্যালারি থেকে। সম্প্রতি রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র বর্ণবাদী আচরণের শিকার হওয়ার পর থেকে তার প্রতি সমর্থনে সরব জাতীয় দল সতীর্থরা। এর মধ্যেই ঘটল এই কাণ্ড।

বিশ্বকাপের আগে দারুণ ফর্মে আছেন রিশার্লিসন। এই নিয়ে ব্রাজিলের সবশেষ ছয় ম্যাচে তার গোল হলো ৭টি। জাতীয় দলের জার্সিতে সব মিলিয়ে ১৭টি।

২৭তম মিনিটে কর্নারের সময় কাসেমিরোকে ডি-বক্সে তিউনিসিয়ার একজন টেনে ফেলে দিলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পট-কিকে ব্যবধান বাড়ান নেইমার।

ব্রাজিলের হয়ে পিএসজি তারকার গোল হলো ৭৫টি। জাতীয় দলের সর্বোচ্চ গোলদাতা কিংবদন্তি পেলেকে ছুঁতে তার দরকার আর ২ গোল।

দক্ষিণ আমেরিকার দেশগুলোর খেলোয়াড়দের মধ্যে আন্তর্জাতিক ফুটবলে ৭৫ বা এর বেশি গোল আছে আর কেবল আর্জেন্টিনার লিওনেল মেসির, ৮৮টি।

ক্রিকেট

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে ...

টেস্টে মাত্র ২৬ রানে অল-আউট নিউজিল্যান্ড

টেস্টে মাত্র ২৬ রানে অল-আউট নিউজিল্যান্ড

টেস্ট ক্রিকেট এমন একটি খেলা যাতে ১ হাজার রানেও অল আউট হয় আবার ৫০ রানেও ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে