| ঢাকা, শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮

৬০ বলে সর্বশেষ ১৬১.০১ এ বিশ্বরেকর্ড গড়লেন টাইগার ক্রিকেটার

২০২১ জুন ১৯ ১৩:২৭:৪৩
৬০ বলে সর্বশেষ ১৬১.০১ এ বিশ্বরেকর্ড গড়লেন টাইগার ক্রিকেটার

ঢাকা প্রিমিয়ার লিগের চলতি আসরের প্রথম সেঞ্চুরিয়ান ব্রাদার্স ইউনিয়নের ডানহাতি ওপেনার মিজানুর রহমান। সাকিব-মুশফিকদের ছাপিয়ে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকান ব্রাদার্সের অধিনায়ক।

মাত্র ৬০ বলে ১৩ বাউন্ডারি ও ৩ ছক্কায় ১০০ রান স্পর্শ করেন তিনি। স্ট্রাইক রেট ১৬১.০১! আর এমন সেঞ্চুরিটি করার পথে অস্ট্রেলিয়ান অধিনায়ক ফিঞ্চের একটি রেকর্ড ভেঙে দিলেন মিজানুর।

অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ জিম্বাবুয়ের বিপক্ষে ১৭২ রানের ইনিংস খেলেছিলেন। ওই ম্যাচে মোট অস্ট্রেলিয়ার দলীয় সংগ্রহ ছিল ২২৯ রান। অর্থাৎ মোট রানে ৭৫.১০ শতাংশই এসেছে ফিঞ্চের ব্যাট থেকে।

ক্রিকেটের খাতায় এটি একটি রেকর্ড। এবার ডিপিএলে সেই রেকর্ডটি ভেঙে দিলেন মিজানুর রহমান। বৃহস্পতিবার ১৭ ওভারে ব্রাদার্স ইউনিয়ন সংগ্রহ করে ৩ উইকেটে ১৩৩ রান। যেখানে মিজানুরের অবদান ১০০ রান। অর্থাৎ দলের মোট রানের ৭৫.২০ শতাংশ এসেছে তার ব্যাট থেকে।

কিন্তু ফিঞ্চকে পেছনে ফেললেও রেকর্ডবুকে নাম ওঠেনি মিজানুরের। কারণ বৃষ্টি বাধায় ম্যাচটি পূর্ণ ২০ ওভারের হয়নি। তাই তালিকার শীর্ষে ফিঞ্চের রেকর্ডটি অক্ষত রয়ে গেছে। সে কারণে মিজানুরের আক্ষেপটা রয়েই গেল।

রেকর্ডের তালিকায় শীর্ষ দশে অবস্থান করছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পক্ষে ১৪১ রানের অপরাজিত ইনিংস খেলার পথে এই রেকর্ডে জায়গা করে নিয়েছিলেন তিনি। কুমিল্লা ১৯৯ রানের ইনিংসে তামিমের অবদান ছিল ৭০.৮৫ রান।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে