| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

২য় স্থানে আর্জেন্টিনা, শীর্ষে আছে যে দল,জেনেনিন পরিসংখ্যান

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ জুন ১০ ২০:০৩:৪৫
২য় স্থানে আর্জেন্টিনা, শীর্ষে আছে যে দল,জেনেনিন পরিসংখ্যান

লাতিন আমেরিকার এই ঐতিহাসিক টুর্নামেন্টটি আগামী ১৩ জুন থেকে ব্রাজিলে অনুষ্ঠিত হতে চলেছে। তবে ইতিমধ্যেই কোভিড পরিস্থিতির জন্য গত বছরের মতো এই বছরও কোপা বাতিলের দাবি জোরালো হতে শুরু করে দিয়েছে। শেষ পর্যন্ত কোপা আয়োজিত হয় কিনা তা সময়ই বলবে, তবে এখন কোন দেশ কত বার এই ঐতিহ্যশালী খেতাবটি জিতেছে তা একটু এক নজরে দেখে নেওয়া যাক।

উরুগুয়ে, ১৫টি খেতাব-: কোপার ইতিহাসের সবচেয়ে সফল দল হল লুইস সুয়ারেজ(Luis Suarez), এদিনসন কাভানির(Edinson Cavani) দেশ উরুগুয়ে। তাঁরা এখনও পর্যন্ত এই টুর্নামেন্টটি ১৫ বার জিতেছে। ১৯১৬ সালে প্রথমবার খেতাব জিতেছিল তাঁরা। আর ২০১১ সালে আর্জেন্টিনায় অনুষ্ঠিত প্রতিযোগিতায় নিজেদের সাম্প্রতিকতম খেতাবটি জিতেছে সুয়ারেজরা।

আর্জেন্টিনা, ১৪টি খেতাব-: লাতিন আমেরিকার এই ঐতিহ্যশালী টুর্নামেন্টটির দ্বিতীয় সবচেয়ে সফল দল হল আর্জেন্টিনা। লিওনেল মেসির(Lionel Messi) দেশ এখনও পর্যন্ত ১৪ বার কোপার খেতাব জিতেছে। ১৯২১ সালে তাঁরা প্রথম বিজয়লাভ করেছিল এই টুর্নামেন্টে এবং ১৯৯৩ সালে শেষবারের মতো খেতাবটি জিতেছে তাঁরা। তবে মেসির দেশ সবচেয়ে বেশি বার খেতাব না জিতলেও, তাঁরা কিন্তু সবচেয়ে বেশি বার(৩৫ বার) টপ চারে থেকে প্রতিযোগিতা শেষ করেছে।

ব্রাজিল, ৯টি খেতাব-: ১০৫ বছর পুরনো এই ঐতিহাসিক টুর্নামেন্টের তৃতীয় সবচেয়ে সফল দল হল নেইমারের(Neymar) দেশ ব্রাজিল। তাঁরা এখনও পর্যন্ত ৯ বার এই খেতাবটি জিতেছে এবং ১১ বার ফাইনালে হারের সন্মুখীন হয়েছে। নেইমারের দেশ ১৯১৯ সালে প্রথমবার খেতাবটি জিতেছিল এবং তাঁদের সাম্প্রতিকতম জয়টি এসেছে ২০১৯ সালে। পেরুকে ফাইনালে ৩-১ গোলে হারিয়ে নবম বারের জন্য খেতাবটি জিতে নেয় তাঁরা।

প্যারাগুয়ে, ২টি খেতাব-: প্যরাগুয়ে এখনও পর্যন্ত কোপা আমেরিকা(Copa America) মাত্র দু’বার জিতেছে। ১৯৫৩ সালে প্রথমবার এবং ১৯৭৯ সালে দ্বিতীয়বারের জন্য এই টুর্নামেন্টটি জিতেছে তাঁরা।

চিলি, ২টি খেতাব-: চিলি এখনও পর্যন্ত দু’বার কোপা জিতেছে। ২০১৫ সালে নিজেদের ঘরের মাঠে আর্জেন্টিনাকে হারিয়ে প্রথমবারের জন্য কোপা জিতেছিল তাঁরা। পরের বছর মার্কিন মুলুকে দ্বিতীয়বারের জন্য ট্রফিটি জিতে নেয় তাঁরা।

পেরু, ২টি খেতাব-: পেরুও এখনও পর্যন্ত দুটি কোপা খেতাব জিতেছে। ১৯৩৯ সালে প্রথমবার খেতাবটি জিতেছিল তাঁরা। এরপর ১৯৭৫ সালে দ্বিতীয়বারের জন্য কোপা জিতে নেয় তাঁরা। পেরু ২০১৯ সালেও ফাইনালে পৌঁছেছিল। কিন্তু ফাইনাল ম্যাচে ব্রাজিলের কাছে ৩-১ গোলে পরাজিত হয় তাঁরা।কলম্বিয়া, ১টি খেতাব-: কোপার ১০৫ বছরের ইতিহাসে কলম্বিয়া মাত্র একবার, ২০০১ সালে এই টুর্নামেন্টটি জিতেছে।

বলিভিয়া, ১টি খেতাব-: কলম্বিয়ার মতো বলিভিয়াও এখনও পর্যন্ত একবারই কোপার খেতাব জিতেছে। ১৯৬৩ সালে বলিভিয়াতে অনুষ্ঠিত কোপাতেই জয়লাভ করেছিল তাঁরা।

ইকুয়েডর এবং ভেনেজুয়েলা এই দুটি দেশ এখনও পর্যন্ত একবারও কোপা খেতাব জেতেনি। ইকুয়েডর ১৯৫৯ এবং ১৯৯৩ এই দুই বছর সেমি ফাইনাল পর্যন্ত পৌঁছেছিল। অপরদিকে ভেনেজুয়েলা একবারই, ২০১১ সালে সেমিফাইনালে পৌঁছেছে।

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

২০২৪ চ্যাম্পিয়নস ট্রফি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজনের প্রস্তাব দিল যে দেশ

২০২৪ চ্যাম্পিয়নস ট্রফি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজনের প্রস্তাব দিল যে দেশ

টি-টোয়েন্টির আবির্ভাবের কয়েক বছর পর ওডিআই ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। গত কয়েক বছরে ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে