| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

একদিনেই সব সিন্ডিকেট ভেঙে ৪০ টাকায় তরমুজ বিক্রি

সারাদেশ . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ এপ্রিল ২৭ ১৬:৫২:৪৬
একদিনেই সব সিন্ডিকেট ভেঙে ৪০ টাকায় তরমুজ বিক্রি

রোববার (২৫ এপ্রিল) বিকেলে এমন ঘোষণা দিয়েছিলেন তিনি। ৬০ টাকা কেজি নয়, তরমুজ ব্যবসায়ীদের ৪০ টাকা কেজি দরে তরমুজ বিক্রির নির্দেশ দিলে ব্যবসায়ীরা তরমুজ বিক্রি বন্ধ করে দেবে বলে ঘোষণা দেন। ওই অসাধু সিন্ডিকেট ন্যায্য মূল্যে তরমুজ বিক্রি না করায় মেয়র আহম্মেদ আলী তার পৌর পরিষদের পক্ষ থেকে সোমবার (২৬ এপ্রিল) সকাল থেকে তরমুজ বিক্রি শুরু করেন।

এসময় প্যানেল মেয়র আসাল উদ্দিন, ২ নম্বর প্যানেল মেয়র মিজানুর রহমান, ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মকছেদ আলী, সংরক্ষিত নারী কাউন্সিলর ঝর্ণা খাতুনসহ পৌর সভা'র কর্মক'র্তা, কর্মচারী উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগ নেতা ও মেয়র আহম্মেদ আলী জানান, শুধু তরমুজ নই, সিন্ডিকে'টের মাধ্যমে যেকোনো পণ্য বিক্রি হলেই গাংনী পৌরসভা ন্যায্য মূল্যে সেই সব পণ্য জনগণের মাঝে পৌঁছে দেবে। গাংনীতে আগামীতে কোনো ব্যবসায়ী সিন্ডিকে'টের মাধ্যমে ব্যবসা করতে পারবেনা।

এদিকে ন্যায্য মূল্যে তরমুজ পেয়ে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে। প্রথম দিনেই তিন ট্রাক তরমুজ বিক্রি হয়েছে বলে জানিয়েছেন মেয়র আহম্মেদ আলী।

উল্লেখ্য, গাংনী বাজারে ৫-৬ জন অসাধু ব্যবসায়ী তরমুজ বিক্রি করতে গড়ে তুলেছেন একটি সিন্ডিকেট। রমজান শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ২৫-৬০ টাকা কেজি দরে তরমুজ বিক্রি শুরু করেন ব্যবসায়ীরা। এ নিয়ে অনেকেই সোশ্যাল মিডিয়াতে প্রতিক্রিয়া দেখান। বিষয়টি নজরে এলে গাংনী পৌর মেয়র আহমেদ আলী রোববার (২৫ এপ্রিল) বিকেলে বাজারের তরমুজ পট্টিতে অ'ভিযান চালায়।

ব্যবসায়ীদের তরমুজের চালানপত্র দেখে বিস্মিত হন। প্রতি কেজি তরমুজ ১৫-২০ টাকায় কিনে ৬০ টাকা কেজি দরে বিক্রি করছেন। পরে প্রতি কেজি তরমুজের দাম ৪০ টাকা নির্ধারণ করে দেন মেয়র আহম্মেদ আলী। এছাড়া ডাব পট্টিতেও হানা দেন তিনি। রমজান মাস শুরুর দিকে ৩০-৩৫ টাকা পিচ বিক্রি করলেও রমজান শুরুর পর থেকে প্রতিটি ডাব ৭০-৮০ টাকায় বিক্রি করেন তারা। সেখানেও প্রতিটি ডাব ৫০ টাকা নির্ধারণ করে দেন।

এসময় বাজারের তরমুজ সিন্ডিকে'টের কয়েকজন অসাধু ব্যবসায়ী তরমুজ বিক্রি বন্ধ করে দেবেন বলে হু'মকি দিলে মেয়র পৌরসভা'র পক্ষ থেকে তরমুজ বিক্রির ঘোষণা দেন।

মেয়র আহম্মেদ আলীর অ'ভিযানে গাংনীর মানুষ স্বস্তির নিঃশ্বা'স ফেলেছেন। মেয়র আরও বলেন, রমজান মাসে মানুষকে সেবা দেওয়ার পরিবর্তে কিছু অসাধু ব্যবসায়ী অধিক মুনাফা করতে সিন্ডিকেট গড়ে তুলে ব্যবসা করছেন। তাদের অ'তিরিক্ত মুনাফা অর্জন সাধারণ মানুষ নাভিশ্বা'স ফেলেছেন। আজকে ব্যবসায়ীদের দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে। অ'তিরিক্ত দামে এখন থেকে বিক্রি করলে পৌরসভা'র পক্ষ থেকে আগামীতে তরমুজ বিক্রির ব্যবস্থা নেওয়া হবে।

ক্রিকেট

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

আইপিএলে সন্ধ্যায় মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। কিন্তু অনেকের কাছে, বিরাট ...

টাইগারদের গুরু হাথুরুসিংহেকে বিশ্বের সেরা কোচ বললেন যিনি!

টাইগারদের গুরু হাথুরুসিংহেকে বিশ্বের সেরা কোচ বললেন যিনি!

বাংলাদেশের মাটিতে তিন ফরম্যাটেই পূর্ণাঙ্গ সিরিজ খেলছে শ্রীলঙ্কা। দুই দলের আর মাত্র একটি টেস্ট বাকি। ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে