| ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

ফুটবলে ১৬ বছর এর মধ্যে আগে কখনো ঘটেনি

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ মার্চ ১১ ২১:৫৩:২২
ফুটবলে ১৬ বছর এর মধ্যে আগে কখনো ঘটেনি

মেসি-রোনালদো এখনও বুটজোড়া তুলে রাখেননি। তবে, নিয়তির অমোঘ বিধান মানতে বাধ্য হচ্ছেন। ২০০৪-০৫ মৌসুমের পর এই প্রথম মেসি এবং রোনালদোকে ছাড়াই অনুষ্ঠিত হতে যাচ্ছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল। সত্যি সত্যি, সময় যে বয়ে যাচ্ছে- এটা তো তারই প্রমাণ।

এবারের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডে ছিটকে পড়েছে মেসির বার্সেলোনা এবং রোনালদোর জুভেন্টাস। পর্তুগিজ ক্লাব এফসি পোর্তোকে নিজেদের মাঠে ৩-২ গোলে হারালেও অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে শেষ আটে পৌঁছে যায় পোর্তো। বিদায় নেয় জুভেন্টাস।

বার্সেলোনার ভাগ্যেও একই পরিণতি লেখা ছিল প্রায়। কারণ, নিজেদের মাঠে ৪-১ গোলে হারের পর পিএসজির মাঠে ৪ গোলের ব্যবধান- এটা ছিল মোটামুটি অসম্ভব ব্যাপার। পিএসজির মাঠে ১-১ গোলে ড্র করলেও কোনো লাভ হয়নি। দুই লেগে ৫-২ ব্যবধানে হেরে বিদায় নিয়েছে বার্সা।

জুভেন্টাসের জন্য গল্পটা আরও করুণ। গত বছরও দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিতে হয়েছিল তাদের। অলিম্পিক লিওঁর বিপক্ষে ঘরের মাঠে জিতলেও অ্যাওয়ে গোলের ব্যবধানে বিদায় নিতে হয় জুভদের। এ নিয়ে টানা দ্বিতীয়বার শেষ ষোল থেকে বিদায় নিলো তারা। নিজেদের চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে এমন ঘটনা এর আগে আর কখনও ঘটেনি।

২০০৬-০৭ মৌসুমের পর এই প্রথম কোয়ার্টার ফাইনালেও উঠতে ব্যর্থ হলো বার্সেলোনা। টানা ১৩ বছর কোয়ার্টার ফাইনাল খেলার পর অবশেষে তাদের থামতে হলো। এটা আবার চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে রেকর্ডও বটে যে, একটি দল টানা ১৩ বছর কোয়ার্টার ফাইনাল খেলেছে।

পিএসজির বিপক্ষে সমতাসূচক গোল করেছিলেন মেসি। বক্সের বাইরে থেকে শট করে গোল করেছিলেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগে ২০০৪ সালে অভিষেক হওয়ার পর বক্সের বাইরে থেকে এ নিয়ে ১৯তম গোল করলেন বার্সা অধিনায়ক। শুধুমাত্র রোনালদোই তার চেয়ে এগিয়ে। বক্সের বাইরে থেকে শট করে তিনি গোল করেছিলেন ২০টি।

অন্যদিকে পিএসজি তারকা কিলিয়ান এমবাপে বার্সার বিপক্ষে দ্বিতীয় রাউন্ডে একাই করলেন ৪ গোল। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে নির্দিষ্ট এক মৌসুমে সর্বোচ্চ ৪টি গোল করার রেকর্ড গড়েন এমবাপে।

শুধু তাই নয়, মাত্র ২২ বছর ৮০ দিন বয়সে চ্যাম্পিয়ন্স লিগে ২৫তম গোল করলেন এমবাপে। চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে কম বয়সে ২৫ গোল করার রেকর্ড এটি। এর আগের রেকর্ড লিওনেল মেসির দখলে। তিনি এই উচ্চতায় পৌঁছেছিলেন ২২ বছর ২৮৬দিন বয়সে।

ক্রিকেট

বিশ্বকাপে বাংলাদেশের যে বোলার কে চায় ভারত

বিশ্বকাপে বাংলাদেশের যে বোলার কে চায় ভারত

বাংলাদেশি ভক্তরা নিশ্চয়ই হরমনপ্রীত কৌরকে মনে রেখেছেন। মাঠের ম্যাচে বাংলাদেশকে সামলাতে না পেরে বাংলাদেশ আম্পায়ারদের ...

সাইফউদ্দিনের বলে গতি কম তাই বাদ পড়েছেন, শান্ত

সাইফউদ্দিনের বলে গতি কম তাই বাদ পড়েছেন, শান্ত

এই সকালটা ভিন্ন তাসকিন আহমেদের জন্য প্রথমবারের মত সহঃ অধিনায়কের গুরুদায়িত্ব সঙ্গে নিজের ইনজুরি নিয়েও ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে