| ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

রোনালদোর সাথে সাথে বিদায় মেসিরও

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ মার্চ ১১ ১৩:২৪:৪৩
রোনালদোর সাথে সাথে বিদায় মেসিরও

প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) বিপক্ষে শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচে নিজেদের ঘরের মাঠে ৪-১ গোলের বড় ব্যবধানে হেরে গিয়েছিল বার্সেলোনা। ফলে দ্বিতীয় লেগে প্রতিপক্ষের মাঠে ১-১ গোলে ড্র করেও ন্যুনতম লাভ হয়নি। দুই লেগ মিলে ৫-২ গোলের অগ্রগামিতায় বার্সাকে বিদায় করে সেরা আটের টিকিট নিশ্চিত করেছে ফ্রান্সের চ্যাম্পিয়নরা।

চ্যাম্পিয়নস লিগে গত ১৪ বছরে এবারই প্রথম কোয়ার্টার ফাইনালের আগে বিদায় নিলো বার্সেলোনা। আগেরদিন পোর্তোকে ৩-২ গোলে হারিয়েও এওয়ে গোলের নিয়মে বাদ পড়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর জুভেন্টাস। একদিন পর একই পরিণতি হলো লিওনেল মেসির বার্সেলোনার। ফলে ইউসিএলের চলতি আসর হয়ে গেল মেসি-রোনালদোহীন।

নিজেদের ঘরের মাঠে ৪ গোল হজমের পর দ্বিতীয় লেগে প্রতিপক্ষের মাঠে এগুলো শোধ করে পরের রাউন্ডে যাওয়ার নজির খুব একটা নেই চ্যাম্পিয়নস লিগে। সামনে প্রতিপক্ষ হিসেবে উজ্জীবিত পিএসজি হওয়ায় চ্যালেঞ্জটা আরও কঠিন ছিল রোনাল্ড কোম্যানের শিষ্যদের জন্য।

সেই চ্যালেঞ্জে অবশ্য ভেঙে পড়েননি লিওনেল মেসি, অ্যান্তনিও গ্রিজম্যানরা। বরং পিএসজিকে তাদের মাঠেই কঠিন পরীক্ষা দিতে হয়েছে। পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলেছে বার্সেলোনা। নির্ধারিত সময়ের প্রায় তিন-চতুর্থাংশ সময় বলের দখল ছিল বার্সেলোনার পায়ে। লক্ষ্য বরাবর দশটি শটও নিয়েছে কাতালান ক্লাবটি। কিন্তু সফলতা মিলেছে মাত্র একবার।

ম্যাচের ত্রিশ মিনিটের সময় পেনাল্টি থেকে গোল করে বার্সেলোনার সমীকরণ আরও বেশি কঠিন করে দেন কাইলিয়ান এমবাপে। ডি-বক্সের মধ্যে মাউরো ইকার্দিকে ফাউল করেছিলেন ক্লেমেন্ত লংলে। ফলে পেনাল্টি পায় পিএসজি। যা থেকে দুই লেগ মিলে ব্যবধান ৫-১ করে দেন এমবাপে।

প্রথমার্ধের বিরতির আগে পেনাল্টি পেয়েছিল বার্সেলোনাও। অ্যান্তনিও গ্রিজম্যানকে করা ফাউলের কারণে পাওয়া সেই পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন মেসি। বার্সা অধিনায়কের দুর্বল শট পা দিয়ে ঠেকান পিএসজি গোলরক্ষক কেইলর নাভাস। পরে সেটি পোস্টে লেগে ফিরে আসে। ফলে ব্যবধান কমানোর সুযোগ হারায় বার্সেলোনা।

অবশ্য এর আগে ম্যাচের ৩৭ মিনিটের সময় দুর্দান্ত এক গোল করেন মেসি। পেদ্রির ছোট করে বাড়ানো পাস ধরে খানিক জায়গা পেয়েই বুলেট গতির শটে পিএসজির রক্ষণকে ফাঁকি দেন মেসি। পুরো ম্যাচে এই একবারই উৎসবের উপলক্ষ্য পেয়েছে বার্সেলোনা। বাকি পুরোটা ম্যাচজুড়েই ছিলো হতাশার বেদনাকাব্য।

ম্যাচের প্রায় শুরু থেকেই বল দখলের লড়াইয়ে অনেক এগিয়ে ছিল বার্সেলোনা। কিন্তু আক্রমণে বিশেষ করে ফিনিশিংয়ে সে অর্থে মুন্সীয়ানা দেখাতে পারেনি কাতালানরা। প্রথমার্ধে পেনাল্টিসহ অন্তত তিনটি সুযোগ হারায় তারা। দ্বিতীয়ার্ধেও বজায় থাকে একই ধারা। ফলে মেলেনি জয়, রচিত হয়নি নতুন কোনো ইতিহাস।

প্রথম লেগে ৪-১ গোলে বিশাল জয়ের পর দ্বিতীয়ার্ধের ১-১ গোলের ড্রয়ে দুই লেগ মিলে ৫-২ গোলে এগিয়ে থাকায় কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে পিএসজি। দিনের অন্য ম্যাচে আর বি লাইপজিগকে ২-০ গোলে হারিয়ে ৪-০ গোলের অগ্রগামিতায় সেরা আটে পৌঁছে গেছে ইংলিশ জায়ান্ট ক্লাব লিভারপুল।

ক্রিকেট

বিশ্বকাপে বাংলাদেশের যে বোলার কে চায় ভারত

বিশ্বকাপে বাংলাদেশের যে বোলার কে চায় ভারত

বাংলাদেশি ভক্তরা নিশ্চয়ই হরমনপ্রীত কৌরকে মনে রেখেছেন। মাঠের ম্যাচে বাংলাদেশকে সামলাতে না পেরে বাংলাদেশ আম্পায়ারদের ...

সাইফউদ্দিনের বলে গতি কম তাই বাদ পড়েছেন, শান্ত

সাইফউদ্দিনের বলে গতি কম তাই বাদ পড়েছেন, শান্ত

এই সকালটা ভিন্ন তাসকিন আহমেদের জন্য প্রথমবারের মত সহঃ অধিনায়কের গুরুদায়িত্ব সঙ্গে নিজের ইনজুরি নিয়েও ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে