| ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

পার্সোনাল হেলিকপ্টার কিনতে চান,জেনেনিন হেলিকপ্টারের দাম ও তৈল খরচ

২০২১ মার্চ ০৬ ১১:৩০:০৬
পার্সোনাল হেলিকপ্টার কিনতে চান,জেনেনিন হেলিকপ্টারের দাম ও তৈল খরচ

ঘন্টায় কপ্টারের ধরনভেদে মোটামুটি ৮০০+ লিটার পর্যন্ত জ্বালানী খরচ হয়।একেক কপ্টার ১ কিমি যেতে একেক পরিমাণ জ্বালানী খরচ করে, গড়ে ৫ লি/কিমি থেকে শুরু….প্রত্যেকটি তথ্যই আপেক্ষিক, বিভিন্ন কপ্টারের সাপেক্ষে এগুলোর আকাশ পাতাল পার্থক্য থাকতে পারে।সাধারণত 120000$ বা 9523614 (প্রায় ১ কোটি) বাংলাদেশি টাকা থেকে শুরু…..

হেলিকপ্টার বাতাসের চেয়ে ভারী অথচ উড্ডয়নক্ষম এমন একটি আকাশযান যার উর্দ্ধগতি সৃষ্টি হয় এক বা একাধিক আনুভূমিক পাখার ঘুর্ণনের সাহায্যে, উড়োজাহাজের মত ডানার সম্মুখগতির সাহায্যে জন্য নয় ।

এই পাখাগুলো দুই বা ততোধিক ব্লেডের সমন্বয়ে গঠিত যারা একটি মাস্তুল বা শক্ত দন্ডকে কেন্দ্র করে ঘোরে। ঘুর্ণনক্ষম পাখার জন্য হেলিকপ্টারকে ঘূর্ণিপাখা আকাশযান বলা যায়।

‘হেলিকপ্টার’ শব্দটি এসেছে ফরাসি hélicoptère এলিকপ্ত্যার্‌ শব্দটি থেকে যা গুস্তাভ দ্য পন্তন দ্যআমেকোর্ত ১৮৬১ সালে ব্যবহার করেন। এই ফরাসি শব্দটির উৎস আবার গ্রীক ἕλικ- হেলিক্‌ অর্থাৎ “স্পাইরাল” বা “ঘুর্ণন” এবং πτερόν প্তেরোন্‌ অর্থাৎ “পাখা” শব্দ দুটি।হেলিকপ্টারের সবচেয়ে বড় সুবিধা হলো হেলিকপ্টার একেবারে খাড়া ভাবে উড়তে(take off) এবং নামতে(landing) পারে, এ জন্য এর কোন রানওয়ে প্রয়োজন হয় না; হেলিকপ্টারের পাখাই একে ওড়ার জন্য প্রয়োজনীয় উর্দ্ধচাপ সরবরাহ করে।

এই কারণে সঙ্কীর্ণ বা বিচ্ছিন্ন স্থানে যেখানে বিমান ওঠা নামা করতে পারে না, সেখানে হেলিকপ্টার ব্যবহার করা হয়। পাখার দ্বারা সৃষ্ট উর্দ্ধচাপ হেলিকপ্টারকে একই স্থানে ভেসে থাকতেও সাহায্য করে, ফলে হেলিকপ্টারকে দিয়ে এমন সব কাজ করানো যায় যা বিমানকে দিয়ে করানো যায়না, যেমন ক্রেন বা ঝুলন্ত ভারবাহক হিসেবে ব্যবহার।

হেলিকপ্টারের জন্ম অনেক আগে, মানুষের ওড়াউড়ির প্রথম অর্ধশতাব্দীর মধ্যে, হলেও ১৯৪২ সালে ইগর সিকোরস্কির তৈরি করা নকশার হেলিকপ্টারই প্রথম বাণিজ্যিকভাবে উৎপাদিত হয়[৩] এবং প্রথম ১৩১টি হেলিকপ্টার তৈরি করা হয়।

আবার প্রথমদিকের বেশীরভাগ হেলিকপ্টারের প্রধান পাখা দুটো করে থাকলেও একটি মূল পাখা এবং একটি অ্যান্টিটর্ক (antitorque) পেছনের পাখা সমৃদ্ধ নকশাগুলোই বিশ্বজুড়ে “হেলিকপ্টার” নামে স্বীকৃতি পেয়েছে।

ক্রিকেট

 টি-টোয়েন্টি থেকে বাদ লিটন মুখ খুললেন  প্রধান নির্বাচক

টি-টোয়েন্টি থেকে বাদ লিটন মুখ খুললেন প্রধান নির্বাচক

বাংলাদেশের ওপেনার লিটন কুমার দাসকে নিয়ে এখন মাথা আঁচড়াচ্ছেন বিসিবি নির্বাচকরা। দলে থাকতে হলে ভালো ...

ইঞ্জুরিতে কেমন আছেন মুস্তাফিজ, আইপিএলে খেলতে যাবেন যে সময়!

ইঞ্জুরিতে কেমন আছেন মুস্তাফিজ, আইপিএলে খেলতে যাবেন যে সময়!

গতকাল (সোমবার) শেষ ওয়ানডেতে বাংলাদেশের জন্য যেন শনিই ভর করেছিল পুরোদমে। লঙ্কানদের ব্যাটিং ইনিংস চলাকালে ...

ফুটবল

আর্জেন্টিনার পর যুক্তরাষ্ট্রের দ্বারপ্রান্তে থিতু হল ব্রাজিলের

আর্জেন্টিনার পর যুক্তরাষ্ট্রের দ্বারপ্রান্তে থিতু হল ব্রাজিলের

ফাইনালে ওঠে শিরোপা জেতা হলনা ব্রাজিলের। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত ফুটবল খেলে ব্রাজিলকে ফাইনালে থামায় যুক্তরাষ্ট্র। ...

কোপায় মাঠে ফিরছেন কি-না নেইমার, জানালেন ব্রাজিলের চিকিৎসক

কোপায় মাঠে ফিরছেন কি-না নেইমার, জানালেন ব্রাজিলের চিকিৎসক

নেইমার ও চোট যেন একে অপরের সম্পূরক। ব্রাজিলিয়ান পোস্টার বয় তার ক্যারিয়ারের একটা বড় অংশ ...



রে