| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মেসিদের বেতন কমে যাচ্ছে

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ মার্চ ০৪ ১১:৫৮:২০
মেসিদের বেতন কমে যাচ্ছে

বছরের দুটি ট্রান্সফার উইন্ডো বন্ধ হয়ে যাবার পর এই বেতন কাঠামো প্রকাশ করা হয়। এর মাধ্যমে ক্লাবগুলো খেলোয়াড়, কোচ, সাপোর্ট স্টাফ ও তাদের যুব দলের জন্য কত টাকা ব্যয় করবে তা বেঁধে দেয়া হয়।

গত ১২ মাস যাবত দর্শক মাঠে প্রবেশের অনুমতি না পাওয়ায় লিগ ও ক্লাবগুলো সমানভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। যার প্রভাব ট্রান্সফার মার্কেটেও পড়েছে। পৃষ্ঠপোষকরাও অনেকাংশেই ক্লাবগুলোর থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। মহামারীতে যে বিশাল আর্থিক ক্ষতি ক্লাবগুলোর হয়েছে তার থেকে বেরিয়ে আসা মোটেই সহজ নয়।

নতুন বেতন কাঠামোয় সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হবে বার্সেলোনা। এর ফলে তাদের ব্যয় অতিরিক্ত ৩৫.৭ মিলিয়ন ইউরো কমিয়ে ৩৪৭ মিলিয়নে নামিয়ে আনতে হবে। নতুন বাজেটের সাথে সামঞ্জস্য রাখতে টেবিলের শীর্ষে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদ ৩৫.৪ মিলিয়ন ইউরো কমিয়ে ২১৭.৩ মিলিয়নে নামিয়ে আনতে হবে। বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ লিগের ২০টি দলের তুলনায় সবচেয়ে বেশী বেতন দিয়ে থাকে খেলোয়াড়দের। এ খাতে তাদের ব্যয় প্রায় ৪৭৩.৩ মিলিয়ন ইউরো। নতুন বিধিনিষেধে তাদেরও নতুন করে চিন্তা করতে হচ্ছে। এদিকে আগামী মৌসুমকে সামনে রেখে গ্রানাডা, হুয়েসকা ও সেল্টা ভিগোর মত ক্লাবগুলোকে বিনিয়োগ ব্যয় বাড়ানোর নির্দেশ দেয়া হয়েছে।

লা লিগা সভাপতি জেভিয়ার তেভেজ মহামারীতে ক্লাবগুলো যে চ্যালেঞ্জ মোকাবেলা করেছে তার প্রশংসা করেছেন। বিশেষ করে প্রায় একবছর যাবত দর্শকবিহীন মাঠে যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নেয়া ক্লাবগুলোর জন্য দারুন চ্যালেঞ্জিং ছিল। এ সম্পর্কে তিনি বলেছেন, ‘ মহামারী পরিস্থিতি স্প্যানিশ ক্লাবগুলোর জন্য একটি পরীক্ষা ছিল। তবে তারপরেও আমরা বেশ কিছু ইতিবাচক সমাধানে পৌঁছাতে পেরেছি। ২ বিলিয়ন ইউরো কম আয় সত্তেও ক্লাবগুলো বিশেষ করে বড় ক্লাবগুলো আর্থিক ক্ষতির সাথে নিজেদের মানিয়ে নিতে চেষ্টা করেছে। এটা প্রমান করে যে স্প্যানিশ ফুটবল এখন বেশ সমৃদ্ধ। যেকোন পরিস্থিতি মোকাবেলা করার সামর্থ্য তাদের আছে।’

মহামারী কাটিয়ে আগামী দুই বছরের মধ্যে ক্লাবগুলো তাদের ক্ষতি পুষিয়ে নিতে পারবে বলে তেভেজ বিশ^াস করেন। মৌসুম শেষ হবার আগেই সমর্থকদের স্টেডিয়ামে ফেরার আশাবাদও তিনি ব্যক্ত করেছেন। তবে তা এপ্রিলের আগে না, এমন ইঙ্গিতও দিয়ে রেখেছেন স্প্যানিশ বস।

ক্রিকেট

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে ...

মুজিব কে হারিয়ে আরেক আফগানে থিতু হল কলকাতা

মুজিব কে হারিয়ে আরেক আফগানে থিতু হল কলকাতা

জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি আইপিএলের ১৭ তম আসর পুরোদমে চলছে। তবে ইনজুরি সেরে উঠতে পারেননি কলকাতা নাইট ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে