| ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

অবশেষে জানা গেল মালয়েশিয়ায় জরুরি অবস্থার মধ্যে কি কি করা যাবেনা

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ জানুয়ারি ১৩ ১৯:২৭:২৩
অবশেষে জানা গেল মালয়েশিয়ায় জরুরি অবস্থার মধ্যে কি কি করা যাবেনা

ফলে এই অবস্থায় কি করা যাবে আর কি করা যাবে না তা নিয়ে অনেকেই দ্বিধা দ্ব;ন্ধে আছেন। বিশেষ করে বাংলাদেশী প্রবাসীরা আবারও কাজ হারিয়ে সং;কটে পড়বেন এবং গৃহবন্দী হতে যাচ্ছেন। সব মিলিয়ে তারা এখন চরম আ;তং’কে। বুধবার ( ১৩ জানুয়ারি) মালয়েশিয়ার শিক্ষামন্ত্রী মোহাম্মদ রাদজী মোঃ জিদিন, আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্পমন্ত্রী আজমিন আলী এবং প্রতিরক্ষা মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোবের বক্তব্যের ভিত্তিতে একটি প্রতিবেদন প্রকাশ করেছে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামা।

যে সমস্ত এলাকা বা প্রদেশগুলোতে এমসিও এর বিধিনিষেধ কার্যকর থাকবে, পেনাং, সেলেঙ্গর, মালাক্কা, জোহর, সাবাহ, কুয়ালালামপুর, পুত্রজায়া এবং লাবুয়ান। শর্তসাপেক্ষে এমসিওর আওতাভুক্ত রাজ্যগুলি হ’ল: পাহাং, পেরাক, নেগেরি সেম্বিলান, কেদাহ, তেরেংগানু এবং কেলানটান। এছাড়াও সারওয়াকের কুচিং, সিবু এবং মিরিও শর্তাধীন এমসিওর অধীনে থাকবে।

যে সমস্ত এলাকায় এমসিও ল;কডাউন ঘোষণা করা হয়েছে সে সমস্ত এলাকায় নিম্নে বর্নিত বিধিনিষেধ গুলো মেনে চলতে হবেঃ- শর্তসাপেক্ষে এমসিওর আওতাধীন অঞ্চলে, একাধিক সামাজিক ক্রিয়াকলাপ যেমন সভা, প্রদর্শনী, পুনর্মিলনী, সেমিনার এবং বিবাহ অনুষ্ঠান নি;ষিদ্ধ।

খেলাধুলা এবং বিনোদনমূলক ক্রিয়াকলাপ সম্পূর্ণ ভাবে নি;ষিদ্ধ। এক প্রদেশ থেকে অন্য প্রদেশে ভ্রমন নি;ষিদ্ধ থাকবে। এর সাথে সামঞ্জস্য রেখে শিশু যত্ন ও পরিচর্যা কেন্দ্র এবং বেসরকারী কিন্ডার গার্টেনগুলি তে কর্মরত পিতা-মাতার যত্ন নেওয়ার জন্য উন্মুক্ত থাকবে। সরকারী-চালিত কিন্ডারগার্টেনগুলি বন্ধ থাকবে। সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরির মতে, এমসিওর অধীনে স্থানগুলিতে নিম্নলিখিত ক্রিয়াকলাপ অনুমোদিত নয়:

রাত্রিকালীন বাজার, বস্ত্রের দোকান, স্ব-সেবা লন্ড্রি, চোখের ডাক্তার, নাপিত এবং হেয়ার স্যালুন, স্পা এবং রিফ্লেক্সোলজি কেন্দ্র, কোচিং ক্লাশ, সংগীত ক্লাস, নৃত্যের ক্লাস, আর্ট ক্লাস, রিভিশন ক্লাস, ভাষার ক্লাস, নৃত্য ক্লাব,থিম পার্ক, ইনডোর খেলার মাঠ, কারাওকে কেন্দ্র এবং সিনেমাগুলি,কনসার্ট এবং লাইভ ইভেন্ট, সামনাসামনি বৈঠক, সভা, প্রণোদনা, সম্মেলন এবং প্রদর্শনী শিল্প সম্পর্কিত সেমিনার, ওয়ার্কশপ, কোর্স, প্রশিক্ষণ, সম্মেলন, আলোচনা, প্রদর্শনী এবং অন্যান্য ক্রিয়াকলাপ,সামাজিক অনুষ্ঠান যেমন উৎসব, বিবাহ ও বাগদান অনুষ্ঠান, সংবর্ধনা, ধর্মীয় অনুষ্ঠান, বার্ষিকী, জন্মদিন, পুনর্মিলনী, পশ্চাদপসরণ ইত্যাদি ক্রীড়া এবং বিনোদনমূলক ক্রিয়াকলাপ, জগিং দু’জনের বেশি একত্রে হাটা বা জগিং করা যাবে না।

সাধারণভাবে, আপনাকে অবশ্যই বাড়িতে থাকতে হবে, তবে আপনি খাদ্য, ওষুধ, ডায়েটরি পরিপূরক এবং মৌলিক প্রয়োজনীয় জিনিস ক্রয়ের মতো নির্দিষ্ট উদ্দেশ্যে বাইরে যেতে পারেন।এসময় আপনার নিজ এলাকা থেকে সর্বোচ্চ ১০ কিলোমিটার এর বেশি যাতায়াত করতে পারবেন না।

একটি গাড়ীতে ২ জনের বেশি যাত্রী উঠতে পারবেন না। যদিও মার্চের প্রথম এমসিও এর মত গনহারে শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠান এবার বন্ধ থাকবে না। অর্থনীতি সচল রাকার স্বার্থে কি সেক্টর খোলা থাকবে। ইমিগ্রেশনে ভিসা নবায়ন ও অন্যন্যা কার্যাদি বন্ধ থাকবে। তবে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ দূতাবাস বন্ধ থাকবে কি না সে বিষয়ে এখনো কোন নির্দেশনা পাওয়া যায়নি। এখন পর্যন্ত যে ধরনের নির্দেশনা সরকার থেকে পাওয়া গেছে তা উপরে উল্লেখ্য করা হয়েছে।

ক্রিকেট

ডেভিড ওয়ার্নার মতে বিশ্বকাপ জয়ের পিছনে আইপিএলের ভূমিকা অপরিসীম

ডেভিড ওয়ার্নার মতে বিশ্বকাপ জয়ের পিছনে আইপিএলের ভূমিকা অপরিসীম

অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার মনে করেন এক দিনের আন্তর্জাতিক বিশ্বকাপ জয়ের পেছনে আইপিএলের অনেক ভূমিকা ...

মুস্তাফিজকে হারিয়ে নতুন করে বড় বিপদে পড়ল ধোনির চেন্নাই

মুস্তাফিজকে হারিয়ে নতুন করে বড় বিপদে পড়ল ধোনির চেন্নাই

এবারের আইপিএলে শুরু থেকে দারুণ ফর্মে ছিলেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। কিন্তু আইপিএলে মাত্র ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

এবার মেসির আর্জেন্টিনাকে পিছনে ফেলে শীর্ষে আসল ব্রাজিল। তবে এটি ফুটবলের সংক্ষিপ্ত সংস্করণে। বিশ্বে অনেক ...



রে