| ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

একলাফে কমে গেলো স্বর্ণের দাম

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ ডিসেম্বর ০১ ১৩:১২:২৫
একলাফে কমে গেলো স্বর্ণের দাম

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল সোমবার বিশ্ববাজারে স্বর্ণের দাম কমেছে ১ শতাংশ। এতে প্রতি আউন্স (২৮ দশমিক ৩৫ গ্রাম) স্বর্ণের দাম দাঁড়িয়েছে ১ হাজার ৭৭১ দশমিক ২২ ডলার। সদ্যসমাপ্ত নভেম্বর মাসেই বিশ্ববাজারে স্বর্ণের দাম কমেছে ৫ দশমিক ৭ শতাংশ। বিশ্লেষকেরা মনে করছেন, স্বর্ণের দাম আরো কমবে।

নভেম্বরের আগে বিগত কয়েক মাসে নিরাপদ বিনিয়োগ হিসেবে পরিচিত এই ধাতুর দাম এক প্রকার আকাশ ছুঁয়ে যায়। আমেরিকা ও চীনের মধ্যকার উত্তেজনা, করোনার দ্বিতীয় তরঙ্গ এবং ডলারের দাম কমায় মানুষ বিনিয়োগের ক্ষেত্রে স্বর্ণের দিকেই ঝুঁকতে থাকে। এ ছাড়াও স্বর্ণের বাজার অস্থির হওয়ার পেছনে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রের জাতীয় নির্বাচনও বড় ভূমিকা রাখে।

এসব কারণে স্বর্ণের দাম বাড়তে বাড়তে আগস্ট মাসে প্রতি আউন্স স্বর্ণের দাম দাঁড়ায় ২ হাজার ৭২ ডলার ৫০ সেন্ট পর্যন্ত। গত ৭ আগস্ট থেকে কিছুটা কমতে দেখা গেলেও ফের বেড়ে যায়। শেষ পর্যন্ত নভেম্বর মাসে এসে বেশ কমতে শুরু করে স্বর্ণের দাম।

স্বর্ণের দাম কমার পেছনে বেশ কয়েকটি কারণের কথা বলা হচ্ছে। যেমন- বিগত ৯ মাস ধরে বিশ্বকে থমকে কোভিড-১৯ এর একটি ভ্যাকসিন বাজারে আসার প্রত্যাশা, যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট, এবং চীনের করোনার সংকট কাটিয়ে এগিয়ে যাওয়া।

এ ব্যাপারে ব্রিটেনের সিএমসি মার্কেটসের প্রধান কৌশলবিদ মাইকেল ম্যাকার্থি বলছেন, ভ্যাকসিন আসছে, অর্থনীতি ঘুরে দাঁড়াবে- এমন আশাবাদ থেকে মানুষ স্বর্ণের মতো নিরাপদ বিনিয়োগ থেকে খানিকটা সরে আসছে। পাশাপাশি স্বর্ণের দাম ১ হাজার ৮০০ ডলারের নিচে নেমে আসায় বিক্রিও কমে যাচ্ছে।

তিনি বলছেন, মার্কিন নির্বাচনে জো বাইডেন বিজয়ী হলে ক্ষমতা হস্তান্তর নিয়ে ট্রাম্প ঝামেলা করতে পারেন- এমন একটি আশঙ্কা তৈরি হলেও তা বর্তমানে কেটে গেছে। ফলে আমেরিকায় স্থিতিশীলতা বিরাজ করছে। যার একটা প্রভাব স্বর্ণের বাজারে দেখা যাচ্ছে। অন্যদিকে, করোনার সংকট কাটিয়ে টানা তিন মাস ধরে চীনে শিল্পোৎপাদনে প্রবৃদ্ধি হচ্ছে। এতে বিনিয়োগকারীরা ঝুঁকির মনোভাব থেকে সরে আসছেন।

এদিকে, বিশ্ববাজারে নিম্নমুখী হওয়ায় বাংলাদেশ জুয়েলার্স সমিতিও দেশের বাজারে স্বর্ণের দাম কমিয়েছে। গত ২৫ নভেম্বর থেকে দেশের বাজারে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম হয় ৭৩ হাজার ৮৩৩ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম হয় ৭০ হাজার ৬৮৪ টাকা এবং ১৮ ক্যারেটের দাম ৬১ হাজার ৯৩৬ টাকা হয়। এ ছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম হয় ৫১ হাজার ৬১৩ টাকা।

ক্রিকেট

আন্তর্জাতিক ক্রিকেটে লজ্জার রেকর্ড

আন্তর্জাতিক ক্রিকেটে লজ্জার রেকর্ড

মঙ্গোলিয়ান দল আন্তর্জাতিক ক্রিকেটে নতুন। মাত্র সাত মাস আগে, মঙ্গোলিয়ান জাতীয় দল এশিয়ান গেমসে অভিষেক ...

লিটন যদি এপ্লিকেশন দিয়ে বলে 'আমাকে বিশ্বকাপ থেকে বাদ দেন' তারপরও কেন লিটক কে বাদ দিতে পারবে না টিম ম্যানেজমেন্ট!

লিটন যদি এপ্লিকেশন দিয়ে বলে 'আমাকে বিশ্বকাপ থেকে বাদ দেন' তারপরও কেন লিটক কে বাদ দিতে পারবে না টিম ম্যানেজমেন্ট!

আসন্ন টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ জনের স্কোয়াড নিয়ে যাওয়ার নিয়ম করেছে আইসিসি সেই অনুযায়ী ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

এবার মেসির আর্জেন্টিনাকে পিছনে ফেলে শীর্ষে আসল ব্রাজিল। তবে এটি ফুটবলের সংক্ষিপ্ত সংস্করণে। বিশ্বে অনেক ...



রে