| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রবাসীদের জন্য দারুন সুখবর দিলো কেন্দ্রীয় ব্যাংক

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ আগস্ট ১০ ১০:৪৬:২৭
প্রবাসীদের জন্য দারুন সুখবর দিলো কেন্দ্রীয় ব্যাংক

দেশের প্রয়োজনে এসব হিসাবের বিপরীতে ঋণ সুবিধাও মিলবে। আবার এসব হিসাব থেকে বিদেশে টাকা নিতে চাইলে ইতিবাচকভাবে বিবেচনা করবে কেন্দ্রীয় ব্যাংক। আগে প্রবাসীরা ব্যাংক হিসাব খোলার পাশাপাশি বন্ডে বিনিয়োগ করতে পারতেন। তবে এর আগে সঞ্চয় স্কিমে টাকা জমা রাখার সুযোগ ছিল না।

বাংলাদেশ ব্যাংক গতকাল (৯ আগস্ট) এ সুযোগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এতে দেশের ব্যাংকগুলোকে প্রবাসীদের জন্য নতুন এ স্কিম চালুর নির্দেশ দেওয়া হয়েছে। বৈদেশিক মুদ্রায় অনুমোদিত ডিলার শাখার (এডি) পাশাপাশি প্রবাসী আয় বিতরণ করে শাখাগুলোও এসব হিসাব খুলতে পারবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

দেশে প্রবাসীদের জন্য তিন ধরনের সঞ্চয় বন্ড চালু রয়েছে। এগুলোতে কেবল বৈদেশিক মুদ্রায় বিনিয়োগের সুযোগ রয়েছে। তবে, নতুন নির্দেশনায় এখন স্থানীয় মুদ্রা টাকায়ও বিনিয়োগের সুযোগ দেওয়া হয়েছে।

এর ফলে প্রবাসীরা বিদেশের পরিবর্তে দেশেই সঞ্চয়ে আগ্রহী হবেন বলে আশা করছে কেন্দ্রীয় ব্যাংক। প্রবাসী আয় বাড়ার পাশাপাশি যদি যে কোনও সমস্যায় প্রবাসী দেশে ফিরলে যাতে টিকে থাকতে পারে, এ জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান কেন্দ্রীয় ব্যাংক।

রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিটের (রামরু) চেয়ারম্যান তাসনিম সিদ্দিকী বলেন, আমি কেন্দ্রীয় ব্যাংকের এ উদ্যোগকে স্বাগত জানাই। এই সিন্ধান্তের ফলে বিদেশে যারা স্বল্প আয় করেন, তারাও সঞ্চয়ের সুযোগ পেল। এটার খুব প্রয়োজন ছিল।বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, প্রবাসীরা সঞ্চয় স্কিমে টাকা রাখতে পারবে।

এর মেয়াদ হবে এক বছর বা তারও বেশি। বিদেশে যাওয়ার আগে কোনও জমা ছাড়াই এসব হিসাব খোলা যাবে। এসব হিসাবে টাকা জমা দেওয়া যাবে মাসিক বা ত্রৈমাসিক ভিত্তিতে। বিদেশ থেকে ডলার আসার পর এসব হিসাবে টাকা জমা হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বেশ কিছু ভাবে এসব হিসাবে টাকা জমার সুযোগ রেখেছে । এর মধ্যে রয়েছে বিদেশ থেকে ব্যাংকিং চ্যানেলে কিংবা এক্সচেঞ্জ হাউসের মাধ্যমে প্রবাসী আয় বা রেমিট্যান্স। প্রবাসীরা দেশে বেড়াতে আসার সময় তার সঙ্গে আনা বৈদেশিক মুদ্রা রাখতে পারবে এই হিসাবে। এ ছাড়া প্রবাসীদের নামে পরিচালিত বৈদেশিক মুদ্রা হিসাবের স্থিতি নগদায়নের মাধ্যমে সঞ্চয় স্কিমে অর্থ জমা করা যাবে।

ক্রিকেট

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

আইপিএলে সন্ধ্যায় মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। কিন্তু অনেকের কাছে, বিরাট ...

পার্পল ক্যাপ নিজের দখলে নিয়ে যা বললেন মুস্তাফিজ

পার্পল ক্যাপ নিজের দখলে নিয়ে যা বললেন মুস্তাফিজ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল), মৌসুমের সর্বোচ্চ উইকেট শিকারী খেলোয়ায়ের বেগুনি ক্যাপ পরেন। বিশেষ এই ক্যাপ্টেনের ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে