| ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শিরোনাম

অনেক বেড়ে গেল ডলারের দাম, দেখেনিন আজকের বিনিময় রেট কত *** বাংলাদেশের বাজারে আজ ২২, ২১, এবং ১৮ ক্যারেট সোনা ও রুপার দাম কত দেখে নিন *** টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নির্বাচক প্যানেলের জরুরি মিটিংয়ে নতুন পরিকল্পনা সাজিয়েছেন হাথুরুসিংহে*** শেষ ৩ ম্যাচে ১৪৯ রান দেওয়া মুস্তাফিজকে পরের ম্যাচে সুযোগ দেওয়া হবে কিনা জানালো ধোনিরা, দেখে সম্ভাব্য নিন একাদশ *** সকালের মধ্যে ৬০ কি.মি. বেগে ঝড়ে বয়ে যেতে পারে দেশের যেসব এলাকায় জানাল আবহাওয়া অফিস*** টানা তিন দিন কমে আজ অবিশ্বাস্যভাবে বাড়ল সৌদি রিয়ালের রেট, দেখে নিন আজকের রেট কত- *** দুদিন পর আজ লাফিয়ে বাড়ল মালয়েশিয়ান রিংগিতের রেট, দেখে নিন আজকের রেট কত***

বুড়িগঙ্গায় লঞ্চডুবিঃ লঞ্চ দুর্ঘটনার তদন্তে কমিটি পুনর্গঠনের দাবি

সারাদেশ . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ জুলাই ০৪ ১০:৫৫:১৩
বুড়িগঙ্গায় লঞ্চডুবিঃ লঞ্চ দুর্ঘটনার তদন্তে কমিটি পুনর্গঠনের দাবি

একই সঙ্গে পুরাতন ও জরাজীর্ণ ছোট লঞ্চ এমএল মর্নিং বার্ডকে বছরের পর বছর ফিটনেস (সার্ভে) প্রদানের সঙ্গে জড়িত শিপ সার্ভেয়ারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং দুর্ঘটনার প্রকৃত কারণ উদঘাটনের স্বার্থে সুষ্ঠু ও প্রভাবমুক্ত তদন্তের দাবি জানিয়েছেন তারা।

শুক্রবার (৩ জুলাই) এক যৌথ বিবৃতিতে গ্রিন ক্লাব অব বাংলাদেশের (জিসিবি) সভাপতি নুরুর রহমান সেলিম এবং নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতি এই আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, দেশ-বিদেশে আলোড়ন সৃষ্টিকারী ২০১৪ সালের ৪ আগস্ট পদ্মার মাওয়ায় এমএল পিনাক-৬ লঞ্চ দুর্ঘটনার পর গঠিত উচ্চপর্যায়ের তদন্ত কমিটির প্রতিবেদনে দায়ী কর্মকর্তাদের তালিকায় বিআইডব্লিউটিএর তৎকালীন পরিচালক (নৌ নিরাপত্তা ও ট্রাফিক) মো. শফিকুল হক ও একই বিভাগের যুগ্ম পরিচালক মো. রফিকুল ইসলাম ছিলেন। কিন্তু অদৃশ্য কারণে এ দু’জনের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। ইতোমধ্যে শফিকুল হক অবসরোত্তর ছুটিতে গেছেন এবং রফিকুল ইসলাম পদোন্নতি পেয়ে পরিচালক হয়েছেন। এবার সেই রফিকুল ইসলামকেই তদন্ত কমিটির সদস্য সচিব করা হয়েছে, যা সম্পূর্ণ অপ্রত্যাশিত ও অগ্রহণযোগ্য।

এছাড়া তদন্ত কমিটির আহ্বায়ক ও সদস্য সচিব পদে কারিগরি বিশেষজ্ঞ রাখা হয়নি; যা অতীতের যেকোনো নৌ দুর্ঘটনার পর তদন্ত কমিটি গঠনের প্রচলিত রীতি ভঙ্গ করা হয়েছে। সুষ্ঠু তদন্তের স্বার্থে দুই শীর্ষ পদের অন্তত একটিতে কারিগরি বিশেষজ্ঞ রাখা আবশ্যক বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

দুই সংগঠনের যৌথ বিবৃতিতে আরও বলা হয়, দুর্ঘটনাকবলিত এমএল মনিং বার্ড বহু বছরের পুরাতন লঞ্চ। তা সত্ত্বেও ২০১২ সালে ‘এ্যাজ বিল্ট’ (নতুন নির্মাণের পর নকশা প্রণয়ন ও অনুমোদন) দেখিয়ে নৌ পরিবহন অধিদফতরের নারায়ণগঞ্জ কার্যালয়ের তৎকালীন ‘প্রকৌশলী ও জাহাজ জরিপকারক’ লঞ্চটি সার্ভে করে রেজিস্ট্রেশন দেন।

সর্বশেষ গত তিন বছর নৌযানটির বার্ষিক ফিটনেস পরীক্ষা করেছেন একই কার্যালয়ের বর্তমান ‘প্রকৌশলী ও জাহাজ জরিপকারক’ এবং তার সুপারিশের পরিপ্রেক্ষিতে অধিদফতরের প্রধান প্রকৌশলী ও জাহাজ জরিপকারক (সিইএসএস) প্রতি বছর সার্ভে সনদ দিয়ে আসছেন।

অথচ বিশেষজ্ঞ কমিটির সুপারিশে এ ধরনের ‘সানকেন ডেক বিশিষ্ট’ লঞ্চ বা নৌযান প্রতি পাঁচ বছরে অন্তত দু’বার ড্রাইডকিং (ডকইয়ার্ডে বিশেষভাবে পরীক্ষা-নিরীক্ষা ও মেরামত) করার কথা বলা হলেও সংশ্লিষ্ট কর্মকর্তারা তা আমলে নেননি বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

শেষ ৩ ম্যাচে ১৪৯ রান দেওয়া মুস্তাফিজকে পরের ম্যাচে সুযোগ দেওয়া হবে কিনা জানালো ধোনিরা, দেখে সম্ভাব্য নিন একাদশ

শেষ ৩ ম্যাচে ১৪৯ রান দেওয়া মুস্তাফিজকে পরের ম্যাচে সুযোগ দেওয়া হবে কিনা জানালো ধোনিরা, দেখে সম্ভাব্য নিন একাদশ

পর পর দুই ম্যাচে হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান বেশ দুর্বল করেছে চেন্নাই। তবে এর ...

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নির্বাচক প্যানেলের জরুরি মিটিংয়ে নতুন পরিকল্পনা সাজিয়েছেন হাথুরুসিংহে

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নির্বাচক প্যানেলের জরুরি মিটিংয়ে নতুন পরিকল্পনা সাজিয়েছেন হাথুরুসিংহে

বাংলাদেশের ক্রিকেট নিয়ে দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা রয়েছে প্রধান কোচ চন্দিকা হাথুরুসিংহের। ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপ ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে