| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ধূমপায়ীদের জন্য করোনা নিয়ে জরুরী বার্তা

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ জুন ০২ ১১:২৫:১৬
ধূমপায়ীদের জন্য করোনা নিয়ে জরুরী বার্তা

ধূমপানবিরোধী সংগঠন মানসের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরী বলেন, চীনে হাসপাতালে ভর্তি ২০০ জন করোনা আক্রান্ত রোগীর ওপর পরিচালিত গবেষণায় দেখা গেছে, ধূমপায়ী, মাদকসেবী ব্যক্তিরা বেশি করোনা আক্রান্ত হয়েছেন। কারণ ধূমপানের কারণে তাদের ফুসফুস আগে থেকেই ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের রোগপ্রতিরোধ ক্ষমতা কম ছিল। যারা ই-সিগারেট, সিসা খায় তাদের ফুসফুস বেশি দুর্বল থাকে। তিনি বলেন, ধূমপানের ফলে ৭ হাজার রাসায়নিক পদার্থ উৎপন্ন হয়।

এর মধ্যে ৭০টি সরাসরি ফুসফুসে প্রবেশ করে। এ জন্য তাদের ফুসফুস আগে থেকেই সংক্রমিত। তাই তাদের করোনাভাইরাস আক্রান্ত হওয়ার ঝুঁকি অধূমপায়ীদের তুলনায় ১৪ গুণ বেশি। তাদের মৃত্যুর হারও বেশি। এ জন্য শুধু মাস্ক, গ্লাভস পরে সাবান দিয়ে হাত ধুলে হবে না। জীবন ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে।

জানা যায়, বছরে প্রায় ৯০ লাখ লোক তামাকজনিত রোগে আক্রান্ত হয়ে মারা যায়। এর মধ্যে ৮০ লাখ মারা যায় প্রত্যক্ষভাবে ধূমপান ও তামাকজাত দ্রব্য গ্রহণের ফলে। আর ১০ লাখ মারা যায় ধূমপায়ীর পাশে থেকে অর্থাৎ পরোক্ষভাবে ধূমপানের ফলে।

সারা বিশ্বে তামাক ব্যবহারজনিত রোগ, পঙ্গুত্ব, অক্ষমতা ও মৃত্যুর কারণে ব্যয়িত অর্থের পরিমাণ ১ দশমিক ৪ ট্রিলিয়ন মার্কিন ডলার।

এ বছর দিবসটির প্রতিপাদ্য- ‘তামাক কোম্পানির কূটচাল রুখে দাও, তামাক ও নিকোটিন থেকে তরুণদের বাঁচাও’। বিশেষজ্ঞদের মতে, তামাক মানবদেহের জন্য একটি ভয়ঙ্কর বিষাক্ত পদার্থ। মানবদেহের জন্য বিভিন্ন ক্ষতিকর পদার্থ তামাক এবং তামাকজাত দ্রব্যের মধ্যে বিদ্যমান। সিগারেটে প্রায় সাত হাজারেরও বেশি ক্ষতিকর রাসায়নিক পদার্থ থাকে, যা বিভিন্ন রোগের সৃষ্টি করে।

আর ৭০টি ক্ষতিকর রাসায়নিক পদার্থ সরাসরি ক্যান্সার সৃষ্টিতে সক্ষম। নিকোটিন, কার্বন মনোক্সাইড, হাইড্রোজেন সায়ানাইড, বেনজোপাইরিন, ফরমালডেহাইড, অ্যামোনিয়া, পোলোনিয়াম-২১০ এদের মধ্যে উল্লেখযোগ্য।

ক্রিকেট

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে ...

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

আবারও আলোচনায় মাহমুদউল্লাহ রিয়াদ। আলোচনার মূল কারণ সাকিব আল হাসান। শীঘ্রই এই আলোচনা করা হবে. ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে