| ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সৌদি প্রবাসীরা সাবধান হঠাৎ দেয়া হলো নতুন ঘোষণা

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ জুন ০১ ১২:৪৩:৫২
সৌদি প্রবাসীরা সাবধান হঠাৎ দেয়া হলো নতুন ঘোষণা

যদি কেউ মাস্ক না পরে তবে তাকে গুনতে হবে ১ হাজার রিয়াল জরিমানা।এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব সরকার।

আগামীকাল (৩১ মে) থেকে এই নিয়ম কার্যকর করা হচ্ছে। প্রতিটি সৌদি নাগরিক ও প্রবাসীদের ঘরের বাহিরে অবস্থান করার সময় অতি অবশ্যই মাস্ক ব্যাবহার করতে হবে। মাস্ক ব্যবহারের সময় নিশ্চিত করতে হবে যে নাক এবং মুখ যেন পুরোপুরি আবৃত অবস্থায় থাকে। নাক ও মুখ খোলা থাকলে জরিমানা গুণতে হবে ১ হাজার রিয়াল।

সেই সাথে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। শরীরের তাপমাত্রা পরিমাপে কোন প্রকার বাঁধা দেওয়া চলবে না। আগামীকাল (৩১ মে) থেকে ঘরের বাহিরে মাস্ক ছাড়া কাউকে পাওয়া গেলেই তাকে জরিমানা করা হবে।

মাস্কবিহীন ব্যাক্তিকে যদি কোন দোকান, অফিস বা ব্যাবস্থা প্রতিষ্ঠানে পাওয়া যায় তাহলে ঐ ব্যাক্তির সাথে সাথে ঐ প্রতিষ্ঠানকেও জরিমানা করা হবে। ব্যবসা প্রতিষ্ঠানের কর্মরত কর্মীগণ ডিউটি চলাকালীন সময়ে মাস্ক ব্যবহার না করলে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানকে ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে বলে ঘোষণা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সৌদি সরকার ইতিমধ্যেই ধাপে ধাপে সৌদি আরবে জীবনযাত্রা স্বাভাবিক করার সিদ্ধান্ত নিয়েছে। এই ধাপের প্রথম ধাপ শেষ হয়ে যাচ্ছে আজ (৩০ মে) আগামীকাল (৩১ মে) থেকে শুরু হচ্ছে দ্বিতীয় ধাপ।

আগামীকাল( ৩১ মে) থেকে মক্কা নগরী ব্যাতিত সৌদি আরবের সমগ্র অঞ্চলে ভোর ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সকল সৌদি নাগরিক ও প্রবাসীগণ চলাচল করতে পারবে। এই সময়কালে মক্কা নগরী ব্যাতিত সৌদি আরবের অন্য সকল অঞ্ছলের মসজিদ সমূহে জুম্মার নামাজসহ অন্য সকল নামাজ চালু করা হবে।

প্রায় ৯০,০০০ ছোট বড় মসজিদে আগামীকাল ফজরের ওয়াক্ত থেকেই নামাজ চালু হবে। তবে মক্কা নগরীর কোন মসজিদে নামাজ চালু হচ্ছে না। আগামীকাল ( ৩১ মে) সতর্কতা ও স্বাস্থ্যবিধি মেনে সকল সরকারী ও বেসরকারী অফিস খুলে যাচ্ছে। সেই সাথে চালু হচ্ছে অভ্যন্তরীণ বিমান ব্যাবস্থা।

তবে কোন আন্তর্জাতিক ফ্লাইট খুলছে না। প্রায় সব ধরনের রেস্টুরেন্ট ও ক্যাফে চালু হলেও কোনখানেই ৫০ জনের বেশী লোক জমায়েত হতে পারবে না।

তবে বিউটি ও সাধারণ সেলুন, স্পোর্টস ও হেলথ ক্লাব, সকল ধরনের বিনোদন কেন্দ্র ও মুভি এবং সিনেপ্লেক্স এখনি খুলছে না। আগামীকাল ৩১ মে থেকে আগামী ২০ জন পর্যন্ত এই ধাপ বলবৎ থাকবে।

ক্রিকেট

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে ...

টেস্টে মাত্র ২৬ রানে অল-আউট নিউজিল্যান্ড

টেস্টে মাত্র ২৬ রানে অল-আউট নিউজিল্যান্ড

টেস্ট ক্রিকেট এমন একটি খেলা যাতে ১ হাজার রানেও অল আউট হয় আবার ৫০ রানেও ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে