| ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আমাদের সোনার প্রবাসী ছেলেদের কথা ভুলে গেলেন

জাতীয় ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ এপ্রিল ০৭ ০০:১৪:৫১
আমাদের সোনার প্রবাসী ছেলেদের কথা ভুলে গেলেন

প্যাকেজ-৪: প্রি-শিপমেন্ট ক্রেডিট রিফাইন্যান্স নামে ৫ হাজার কোটি টাকার স্কিম।

প্যাকেজ-৫: রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানগুলোর শ্রমিক-কর্মচারীদের বেতন–ভাতা পরিশোধ করার জন্য পাঁচ হাজার কোটি টাকার একটি আপৎকালীন প্রণোদনা প্যাকেজ।

সদ্যবিধায়ী অর্থবছরে প্রবাসীরা বৈধ পথে ১ হাজার ৮৩৩ কোটি ডলার বা ১ লাখ ৫৫ হাজার ৮০৫ কোটি টাকা দেশে পাঠিয়েছে। রেমিটেন্স জিডিপির ১২ শতাংশ অবদান রাখে অথচ বাজেটে প্রবাসী কল্যাণে ২০১৯-২০২০ অর্থবছরের মাত্র ৫৯১ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

বর্তমানে পৃথিবীর বিভিন্ন প্রান্তে কমবেশি এক কোটি প্রবাসী লকডাউনে আছে। মধ্যপ্রাচ্যে সিংহভাগ প্রবাসী ফ্রি ভিসায় আসা। অনেক প্রবাসী কর্ম হারিয়েছে, মানবেতর জীবনযাপন করছে। যেখানে রুম ভাড়া, খাওয়াদাওয়া, বিদ্যুৎ পানির বিল, কপিলভাতা দেয়া দুষ্কর সেখানে পরিবারের জন্য টাকা পাঠানো তো অসাধ্য প্রায় অথচ দেশে তাদের সমূদয় পরিবার চলে এসব মানুষের পাঠানো টাকায়।

ভাসমান দৈন্যপীড়িত এসব প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রা আমাদের অর্থনীতি সচল রাখে। আপনার উপাধি দেয়া “#সোনার_ছেলেরা” বর্তমানে খুব খারাপ অবস্থায় আছে। দয়া করে এসব প্রবাসী ও তাদের পরিবারের প্রতি আপনি একটু সদয় হোন।

প্রবাসে কেউ মারা গেলে প্রবাসীর পরিবারকে তিন লক্ষ টাকা অনুদান দেয় বর্তমান সরকার। করোনা আক্রান্ত হয়ে এই পর্যন্ত কমবেশি ১০০ জন প্রবাসী এবং বিভিন্ন রোগাক্রান্ত হয়ে আরো অনেকে ইতিমধ্যে মারা গেছেন যাদের মরদেহ বাংলাদেশের সাথে বিমান যোগাযোগ বন্ধ থাকার কারণে দেশে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। তাই প্রবাসেই তাদের কবরস্ত করা হচ্ছে। এসব অভাগা প্রবাসীদের পরিবারকে সরকার দেয়া ৩ লক্ষ টাকার অনুদান বাড়িয়ে দিগুণ কারার দাবি জানাচ্ছি।

প্রবাসে ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীরা একেবারে ধরাশায়ী। প্রবাসীদের স্থাবর সম্পত্তির বিপরীতে কোন মেকানিজমের মাধ্যমে কোন ধরণের লোন বা প্রণোদনা দেয়া যায় কিনা অনুসন্ধান করে দেখুন। সরকারের দেয়া প্রণোদনার ১ টাকা একসময় ১ ডলার হয়ে ফেরত যাবে দেশে। দেশের ব্যবসায়ীরা লোন নিয়ে বিদেশ পাড়ি দেয়, কিন্তু প্রবাসীরা লোন নিয়ে বিদেশ থাকবে না বরং দেশেই আসবে।

ক্রিকেট

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পর পর দুই ম্যাচে হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান বেশ দুর্বল করেছে চেন্নাই। সুপার ফ্রোরের ...

নিউজিল্যান্ডের কাছে থিতু হল পাকিস্তান

নিউজিল্যান্ডের কাছে থিতু হল পাকিস্তান

রাওয়ালপিন্ডিতে তৃতীয় টি-টোয়েন্টি সিরিজে নিউজিল্যান্ডের কাছে ১৭৮ রানে হেরেছে স্বাগতিক পাকিস্তান। লাহোরে চতুর্থ টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ড ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে