| ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

নিজেরাই নিজেদের অবরুদ্ধ করল এই ৪ গ্রামের মানুষ

জাতীয় ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ এপ্রিল ০৬ ১৬:০৪:৪৬
নিজেরাই নিজেদের অবরুদ্ধ করল এই ৪ গ্রামের মানুষ

লক ডাউনের গ্রামগুলো হলো, রাঙ্গাপানি ছড়া, বলপিয়ে আদাম, কলেজ পাড়া, কাটালতলী। যার ফলে গ্রামের লোকজন অন্য কোথাও যেতে পারছেন না। গ্রামের লোকজন ছাড়া বাইরের অপরিচিত লোকজনও এসব গ্রামে প্রবেশ করতে পারছেন না। এছাড়া উপজেলায় অধিকাংশ গ্রামগুলোতে স্থানীয় এলাকাবাসী ও প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে এলাকাবাসীদের সতর্ক করে দেওয়া হয়েছে বলেও জানা গেছে।

ফলে জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের হচ্ছেন না এলাকাবাসীরা। রাস্তায় টহল দিচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী ও পুলিশ। করোনাভাইরাস সংক্রমণরোধে ইতোমধ্যেই সাপ্তাহিক হাট-বাজারও বন্ধ করা হয়েছে। রাস্তাঘাটে মানুষ কম থাকায় থমথমে বিরাজ করছে পুরো দীঘিনালা জুড়ে।

এলাকাবাসীদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনাভাইরাস বিশ্বে মহামারি আকারে রূপ নিয়েছে। দেশেও করোনাভাইরাস আক্রান্ত রোগী বেড়েই চলেছে। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে নিজেদের সতর্কতা অবলম্বনে এই লক ডাউন ঘোষণা। এছাড়াও কমপক্ষে ২০ গ্রামের যুব সমাজের প্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানা গেছে, কঠোর অবস্তানে আছেন তারা।

বাইরে লোকজন গ্রামে প্রবেশ করতে দিচ্ছেন না। কয়েক গ্রামে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় চাকরিজীবীদের গ্রামে প্রবেশ নিষেধাজ্ঞাও জারি করেছে। প্রবেশ করলেও ১৪ দিন আলাদা করে হোম কোয়ারেন্টাইনের ব্যবস্তাও করা হয়েছে। পরবর্তীতে পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে লক ডাউন ঘোষণা করা হবে বলেও জানান তারা।

বলপিয়ে আদামের বাসিন্দা সুভূতি চাকমা বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রতিরোধে আমরা লক ডাউন ঘোষণা করেছি। গ্রামের সবাই একসঙ্গে আলোচনায় বসে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। আমাদের গ্রামে অপরিচিত কেউ প্রবেশ করতে পারছেন না। আর গ্রামের লোকজনও কোনো জরুরি কাজ ছাড়া বাইরে যেতে পারছেন না।

যুব সমাজের উদ্যোগে লক ডাউন করা হয়েছে রাঙাপানিছড়া গ্রামে। রাঙ্গাপানি ছড়ার ধীষণ প্রদীপ চাকমা বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাসের ভয়াবহতার অগ্রিম সতর্কতা হিসেবে আমরা রাঙ্গাপানিছড়া গ্রামবাসীরা মিলে গ্রাম লকডাউনের সিদ্ধান্ত নিয়েছি। ভাইরাসে আক্রান্ত হওয়ার আগে প্রতিরোধ ব্যবস্থা নেওয়া উচিত বরে মনে করি। তাই গ্রামের ভিতরে অন্য গ্রামের লোক প্রবেশ ও গ্রামের লোক বাইরে যাওয়া সীমিতকরণের মাধ্যমে লকডাউন কার্যকর করা হচ্ছে। এলাকার যুবসমাজ এই লকডাউন কার্যকরে দায়িত্ব পালন করে যাচ্ছে। তবে লকডাউন চলাকালীন গ্রামের অভ্যন্তরে সকল মুদির দোকান, ওষুধের দোকান ও কাঁচাবাজারের দোকানও খোলা থাকবে।

বটতলী গ্রামের বাসিন্দা ও দুই বোয়ালখালী ইউপি সাবেক মেম্বার সানন্ত বিকাশ চাকমা বলেন, আমরা এখনো গ্রামে লক ডাউন ঘোষণা করিনি। তবে অপিরিচিত লোকজন গ্রামে প্রবেশ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পরিস্থিতি বুঝে পরবর্তীতে লক ডাউন ঘোষণা করা হবে।

এই বিষয়ে জানতে দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ উল্লাহ্ সারাবাংলাকে বলেন, যেসব গ্রামে নিজেরাই লক ডাউন ঘোষণা করেছে যদি তারা মনে করে ভালো। তাহলে খুব ভালো। আমরা সরকারিভাবে যে নির্দেশনা রয়েছে সেগুলো যথাযথভাবে পালন করছি। সবসময় সেনাবাহিনী ও পুলিশ টহল দিচ্ছে। এবং জনসচেতনতা স্বার্থে মাইকিং করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

বিরাটকে নিয়ে একি বললেন এই বলিউড তারকা?

বিরাটকে নিয়ে একি বললেন এই বলিউড তারকা?

সিনেমা জগৎ থেকে বর্তমানে দূরেই আছেন তিনি । তবে, মাঠে তাকে হরহামেসাই দেখা যায় তিনি ...

সিরিজ জয়ের পরও একাদশে তিন পরিবর্তন এনে দল শক্তিশালী করার কারন জানালেন নির্বাচক রাজ্জাক

সিরিজ জয়ের পরও একাদশে তিন পরিবর্তন এনে দল শক্তিশালী করার কারন জানালেন নির্বাচক রাজ্জাক

জিম্বাবুয়ের বিপক্ষে টানা তিন জয়ে এরই মধ্যে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে স্বাগতিক বাংলাদেশ। এর আগে ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

এবার মেসির আর্জেন্টিনাকে পিছনে ফেলে শীর্ষে আসল ব্রাজিল। তবে এটি ফুটবলের সংক্ষিপ্ত সংস্করণে। বিশ্বে অনেক ...



রে