| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দুপুর ১২টার পর বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরী মোনাজাত

জাতীয় ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ জানুয়ারি ১২ ১০:২০:২৪
দুপুর ১২টার পর বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরী মোনাজাত

আখেরী মোনাজাত পরিচালনা করবেন তাবলিগ জামাতের শীর্ষ বুজুর্গ ও কাকরাইল মসজিদের খতিব হাফেজ মাওলানা মোহাম্মদ যোবায়ের। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে আগামী ১৭ জানুয়ারি। এ পর্বের আয়োজক বিশ্ব তাবলিগ জামাতের সাবেক আমির মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা।

তাবলিগ জামাতের বিবদমান দুই পক্ষের সংঘাতময় পরিস্থিতির কারণে প্রশাসনের পক্ষ থেকে উভয় পক্ষকে পৃথকভাবে ভিন্ন সময়ে দুই পর্বে বিশ্ব ইজতেমা আয়োজনের নির্দেশনা দেওয়া হয়। মাওলানা যোবায়ের অনুসারীরা আমলি শুরার তত্ত্বাবধানে বিশ্ব ইজতেমার যাবতীয় প্রস্তুতিকাজ সম্পন্ন করেন। অন্যদিকে মাওলানা সাদ কান্ধলভী অনুসারীদের দায়িত্ব দেওয়া হয়েছে দ্বিতীয় মোনাজাতের পর সব অবকাঠামো খুলে তা সংরক্ষণ করার।

গত বছর থেকে বিশ্ব ইজতেমার আয়োজন এভাবেই চলছে। এর আগে বিভিন্ন দেশের মেহমানদের অংশগ্রহণে ৩২ জেলা করে দুই পর্বে ইজতেমা অনুষ্ঠিত হতো। তাবলিগ জামাতের মধ্যে বিভেদ সৃষ্টি হওয়ার পর থেকে বিশ্ব ইজতেমায় বিদেশি মেহমানদের অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে কমে দুই ভাগ হয়ে গেছে।

এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ৫১টি দেশের প্রায় তিন হাজার প্রতিনিধি অংশ নিয়েছেন বলে আয়োজক সূত্র জানায়। ইজতেমার দ্বিতীয় দিন গতকাল শনিবার তাবলিগের ছয় উসুলের আলোকে কোরআন ও হাদিসের ব্যাখ্যা সংবলিত আমবয়ান পেশ করেন দেশ-বিদেশের বুজুর্গ মুরব্বিরা।

বাদ ফজর বয়ান করেন মাওলানা আব্দুর রহমান, বাদ জোহর বয়ান করেন মাওলানা ইসমাইল গোদরা, বাদ আসর বয়ান করেন মাওলানা জোহায়রুল হাসান, বাদ মাগরিব বয়ান করেন মাওলানা ইব্রাহীম দেওলা।

নজিরবিহীন কড়া নিরাপত্তায় এবারের ইজতেমা ছিল অত্যন্ত শান্ত ও সুশৃঙ্খল। প্রাকৃতিক পরিবেশ ছিল অনুকূল। গত দুই দিন শীত ও ঠাণ্ডা বাতাস থাকলেও বৃষ্টিপাত হয়নি।

প্রথম পর্বে আগের বছরগুলোর চেয়ে এবার মুসল্লির সংখ্যা অনেক বেশি হয়েছে। যদিও এবার প্যান্ডেলের আয়তন বাড়িয়ে খেত্তার সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। প্রথম দিনই তুরাগ নদের দুই তীরের শামিয়ানা পূর্ণ হয়ে যাওয়ার পর বিভিন্ন জেলা থেকে আসা জামাতবদ্ধ মুসল্লিরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, কামারপাড়া সড়ক, হোন্ডা সড়কসহ আশপাশের রাস্তায় ঠাঁই নিয়েছেন।

বিশ্ব ইজতেমা শেষে প্রথম পর্বে অংশগ্রহণকারী মুসল্লিদের সবাই বাড়ি ফিরে যাবেন না। কয়েক হাজার নতুন জামাত দেশ-বিদেশে দাওয়াতে তাবলিগের কাজে ছড়িয়ে পড়বে। বিভিন্ন দেশ থেকে আসা মেহমানদের অনেকেই বাংলাদেশে দাওয়াতের কাজে সম্পৃক্ত হবেন।

গত তিন দিন বিশ্ব ইজতেমা ময়দানে দেশ-বিদেশের তাবলিগি মুরব্বিরা এশার নামাজ বাদ ছাড়া চার নামাজের পর ঈমান, আমল, আখলাক ও দ্বিনের মেহনত সম্পর্কে আম ও খাসবয়ান করেন। বয়ানে মুরব্বিরা মহান আল্লাহর নৈকট্য লাভ, ইমানের পরীক্ষা, তাকওয়া অর্জনের পথ, কামিয়াবি হাসিল, জাহান্নামের শাস্তি থেকে পরিত্রাণের উপায়, দুনিয়াবি শাস্তি, আখেরাতের কামাই ও দাওয়াতে তাবলিগের গুরুত্ব সম্পর্কে উর্দু ভাষায় বয়ান করেন। এ সময় বিভিন্ন দেশের মেহমানদের বোঝার সুবিধার্থে তাত্ক্ষণিক বয়ান বাংলা, ইংরেজি, আরবি, তামিল, চৈনিক, মালয়সহ বেশ কিছু ভাষায় অনুবাদ করে শোনানো হয়। ময়দানের বিভিন্ন স্থানে তাশকিল কামরা ও কাবুওয়ালি জামাত কক্ষে ছোট ছোট আয়োজনে পেশাভিত্তিক খাসবয়ান অনুষ্ঠিত হয়।

আখেরী মোনাজাতের প্রস্তুতি : প্রতিবছর বিশ্ব ইজতেমার তিন দিনের কর্মসূচিতে যতসংখ্যক মানুষের সমাগম ঘটে এর প্রায় দ্বিগুণ লোকের সমাগম ঘটে আখেরী মোনাজাতে। মোনাজাতে অংশ নিতে এরই মধ্যে টঙ্গীর প্রতিটি বাড়িঘর, কলকারখানা, কলোনি ও আশপাশের গ্রামগুলোতে আত্মীয়-স্বজন এসে হাজির হয়েছেন। আজ ফজরের নামাজের আগেই সবাই অজু-গোসল সেরে পায়জামা, পাঞ্জাবি, টুপি, লুঙ্গি পরে ও আতর মেখে রওনা দেবেন ইজতেমা মাঠের দিকে। মোনাজাত শেষে বাড়ি ফিরে আসতে সময় লেগে যাবে কয়েক ঘণ্টা। তাই তো প্রতিবছরের মতো এবারও সবাই আগের দিন বিশেষ বাজার করে রান্নাবান্নার কাজ শেষ করে রেখেছেন।

আখেরী মোনাজাতে অংশ নিতে আগতদের অর্ধেকেরই ঠাঁই হয় মহাসড়ক, অলিগলি ও বিভিন্ন ভবনের ছাদে। আর তাই হোগলাপাটি ও মাদুর এমনকি পুরনো খবরের কাগজেরও চাহিদা বেড়ে যায়। গতকাল থেকেই এসব সামগ্রী জোগান দেওয়ার জন্য খুদে ব্যবসায়ীরা তৎপর হয়ে উঠেছেন। আখেরী মোনাজাতে অংশগ্রহণকারীদের তৃষ্ণা মেটাতে কিছু সংগঠন ও প্রতিষ্ঠান বিনা মূল্য খাবার পানির ব্যবস্থা নিয়েছে। এ ছাড়া টঙ্গী-গাজীপুর এলাকার প্রায় সব সড়কের পাশেই গড়ে তোলা হয়েছে নাশতার হোটেল। আজ ভোরে হোটেলগুলোতে বিরিয়ানি ও পরোটা ভাজির প্যাকেজ চালু হবে বলে জানান বেশ কয়েকজন। হোটেলগুলোতে নাশতা তৈরির কাজ শুরু হয় রাত ১১টার পর থেকেই। আখেরী মোনাজাতে অংশ নিতে টঙ্গী ও গাজীপুরের বেশির ভাগ প্রতিষ্ঠান আজ বন্ধ থাকবে।

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

আজ শুক্রবার চলমান আইপিএলের ৩৪ তম ম্যাচে মুখোমুখি হয়েছে চেন্নাই সুপার কিংস এবং লখনউ সুপার ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে