| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

দুরন্ত আর্জেন্টিনা, ব্যর্থতার বৃত্তেই ব্রাজিল

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ নভেম্বর ১৬ ১০:৫০:৫৪
দুরন্ত আর্জেন্টিনা, ব্যর্থতার বৃত্তেই ব্রাজিল

আর্জেন্টিনার দারুণ জয়ের নায়ক লিওনেল মেসি। তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে বার্সা মহাতারকার ফেরাটা হলো দুর্দান্ত। তার একমাত্র ও জয়সূচক গোলের সুবাদেই ব্রাজিলকে হারিয়েছে আর্জেন্টিনা। কোপা অমেরিকা জয়ের পর এনিয়ে পাঁচ ম্যাচে জয়শূন্য থাকল তিতের ব্রাজিল।

গত জুনে কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে ২-০ গোলে হেরেছিল আর্জেন্টিনা। শুক্রবার দিবাগত রাতে সৌদি আরবে প্রদর্শনী ম্যাচে সেলেকাওদের হারিয়ে কিছুটা হলেও প্রতিশোধ নেওয়া হলো আলবিসেলেস্তেদের। কোপায় ব্রাজিলের বিরুদ্ধে হওয়া সেই ম্যাচ নিয়ে তীর্যক মন্তব্য করে নিষিদ্ধ হয়েছিলেন মেসি, সেই দলটার বিরুদ্ধেই মেসির প্রত্যাবর্তনটা হলো স্মরণীয়।

সৌদি আরবের কিং সাউদ বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে ম্যাচটা জমে ওঠে শুরুতেই। প্রথম বাঁশির ১৩ মিনিটের মধ্যে দুই দলই পায় ভাগ্যবশৎ পেনাল্টি। নয় মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগটা আগে পেয়েছিল ব্রাজিল। কিন্তু সেলেকাওদের হতাশ করেন গ্যাব্রিয়েল জেসুস। ম্যানচেস্টার সিটি স্ট্রাইকারের শট হয় লক্ষ্যভ্রষ্ট।

কয়েক মিনিট পর মেসিও হতাশ করেছিলেন প্রায়। কয়েক মিনিট পরই স্পট কিক থেকে শট নেন আর্জেন্টিনা অধিনায়ক। তার শট ঠেকিয়ে দেন ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন বেকার। কিন্তু বলের নিয়ন্ত্রণ নিতে পারেননি। পরে ফিরতি শটে ব্রাজিলের জালের ঠিকানা খুঁজে নেন মেসি। এগিয়ে যায় আর্জেন্টিনা। বার্সা অধিনায়কের এই গোলটিই শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিয়েছে।

অথচ ম্যাচটা অন্যরকম হতে পারতো। কিন্তু জেসুসের ভুলের মাসুল হার দিয়ে দিতে হলো ব্রাজিলকে। সিটি স্ট্রাইকারের শট আর্জেন্টিনার পোস্টের কানায় লেগে বেরিয়ে যায়। আর্জেন্টাইন মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেস ডি-বক্সে জেসুসকে ফাউল করে যে ভুলটা করেছেন, সেটার সুযোগ নিতে পারল না কোপা আমেরিকা শিরোপাজয়ী দলটি। এরপর মেসির গোল নিয়ে নাটকীয়তা। ডি-বক্সে আর্জেন্টিনা অধিনায়ককে ফাউল করেন আলেক্স সান্দ্রো। সতীর্থ ডিফেন্ডারের প্রায়শ্চিত্ত অ্যালিসন করতে গিয়েও পারলেন না। ব্রাজিলের জাল অন্তত আরো দুইবার কাঁপতে পারতো। সেটা সম্ভব হয়নি লিভারপুলের শেষ প্রহরীর কারণেই। দল হারলেও ম্যাচজুড়ে গোলপোস্টের নিচে দুর্দান্ত পারফর্ম করে নজর কেড়েছেন ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন।

আলো ছড়িয়েছেন আর্জেন্টিনা গোলরক্ষকও। ম্যাচের শেষ দিকে মুহুর্মুহু আক্রমণ শানিয়েও কাঙিক্ষত ঠিকানায় বল পাঠাতে পারেননি তিতের শিষ্যরা। পরিণাম- টানা তৃতীয় ড্র-ও জুটল না তাদের কপালে। ন্যূনতম ব্যবধানে পরাজয়ের গ্লানি নিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাদের।

ক্রিকেট

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

আইপিএলে সন্ধ্যায় মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। কিন্তু অনেকের কাছে, বিরাট ...

টাইগারদের গুরু হাথুরুসিংহেকে বিশ্বের সেরা কোচ বললেন যিনি!

টাইগারদের গুরু হাথুরুসিংহেকে বিশ্বের সেরা কোচ বললেন যিনি!

বাংলাদেশের মাটিতে তিন ফরম্যাটেই পূর্ণাঙ্গ সিরিজ খেলছে শ্রীলঙ্কা। দুই দলের আর মাত্র একটি টেস্ট বাকি। ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে