| ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

গাজীপুর কেন্দ্রীয় জামে মসজিদে চুরি, পাশে থানা

জাতীয় ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ অক্টোবর ৩১ ২৩:২৩:১২
গাজীপুর কেন্দ্রীয় জামে মসজিদে চুরি, পাশে থানা

জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের কার্যালয় এবং জিএমপির সদর থানা থেকে মাত্র কয়েক গজ ব্যবধানে এ মসজিদে চুরির ঘটনায় মুসল্লিসহ স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করেছে। সম্প্রতি গাজীপুর মহানগর এলাকায় ছিনতাই ও চুরির ঘটনা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়ায় এলাকাবাসী অতিষ্ঠ হয়ে পড়েছে।

গাজীপুর কেন্দ্রীয় জামে মসজিদ পরিচালনা কমিটির যুগ্ম সম্পাদক ও জয়দেবপুর বাজার কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক, মসজিদ কমিটির হিসাবরক্ষক মো. মোশারফ হোসেন ও সদস্য মাসুদ জানান, গাজীপুর জেলা শহরের প্রাণকেন্দ্র জয়দেবপুর বাজার এলাকায় দোতলা বিশিষ্ট এ মসজিদে গতকাল বুধবার দিবাগত রাতে দুর্বৃত্তরা হানা দেয়। তারা মসজিদের উত্তরের ও ভেতরের কলাপসিবল গেটের তালা কেটে ভেতরে ঢুকে প্রতিটি তলাতেই প্রবেশ করে।

দুর্বৃত্তরা মসজিদের অফিস রুমে রাখা মসজিদের সিসি টিভির ডিভিআর ভেঙে হার্ডডিস্ক ও সিডি এবং মাইকের অ্যামপ্লিফায়ারসহ বিভিন্ন ইলেকট্রনিক সামগ্রী নিয়ে যায়। এ ছাড়া নিচতলায় মেহরাবে থাকা অটোবির একটি আলমারিসহ দ্বিতীয় তলার কয়েকটি আলমারি ভেঙে মূল্যবান সামগ্রী নিয়ে যায় এবং কাগজপত্রসহ বিভিন্ন মালামাল তছনছ করে। ফজরের নামাজের সময় খাদেম আমীর হামজা মসজিদে এসে চুরির ঘটনা দেখতে পেয়ে খতিব ও মোয়াজ্জিনসহ অন্যদের জানান।

মুসল্লিসহ স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে জানায়, গাজীপুর জেলা শহরের প্রাণকেন্দ্র জয়দেবপুর বাজার এলাকার এ মসজিদের মাত্র কয়েক গজের ব্যবধানে জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের কার্যালয় এবং জিএমপির সদর থানাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান রয়েছে। মসজিদ ও বাজার কমিটির পৃথক উদ্যোগে ওই এলাকায় পাহারার ব্যবস্থা রয়েছে। এ ছাড়া রয়েছে পুলিশের একাধিক টহল টিম। এসব নিরাপত্তা ব্যবস্থা ভেদ করে গাজীপুর কেন্দ্রীয় মসজিদে চুরির ঘটনায় মুসল্লিসহ স্থানীয়রা ক্ষুব্ধ। তারা এ ব্যাপারে মসজিদ কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও সাধারণ সম্পাদক গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের হস্তক্ষেপ কামনা করেছে।

জিএমপির সদর থানার পরিদর্শক (তদন্ত) মিজানুর রহমান এ ব্যাপারে জানান, কেন্দ্রীয় মসজিদে চুরির ঘটনায় সন্ধ্যা পর্যন্ত থানায় কেউ লিখিত অভিযোগ করেনি। তবে মৌখিকভাবে চুরির সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেপ্তারের চেষ্টা চলছে।

এদিকে গাজীপুর সিটি করপোরেশনের ৩০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আনোয়ার হোসেন সরকার ও এলাকাবাসী জানায়, সম্প্রতি গাজীপুর মহানগর এলাকায় আশঙ্কাজনক হারে চুরি ও ছিনতাইয়ের ঘটনা বেড়েছে। প্রায় প্রতিদিনই বিভিন্ন এলাকায় চুরি ও ছিনতাইয়ের ঘটনা ঘটছে। চোরের উপদ্রবে অতিষ্ঠ হয়ে পড়েছে গাজীপুর মহানগরবাসী। ব্যবসায়ী কাকুল হাসানের বাড়িসহ মহানগরের নীলের পাড়া এলাকার অন্তত ১০ বাড়িতে দুই সপ্তাহে চুরির ঘটনা ঘটেছে। এসব বাড়ির দড়জা, জানালা ভেঙে কৌশলে ঘরে প্রবেশ করে স্বর্ণালংকার, টাকা, টিভি, মোবাইল ফোনসহ বিভিন্ন মালামাল লুট করে নিয়েছে। এ ছাড়া বিভিন্ন বাড়ি ও ডেইরি ফার্ম থেকে গরু চুরি হয়েছে।

ব্যবসায়ী নূরুল হক রতনসহ স্থানীয়রা জানায়, গত ২৯ সেপ্টেম্বর বেলা ১১টার দিকে চান্দনা চৌরাস্তা এলাকার অফিস থেকে ১৬ লাখ ৪১ হাজার টাকা নিয়ে রতন ও তাঁর ছয় কর্মচারী পূবালী ব্যাংকে যাচ্ছিলেন। কিছুদূর যাওয়ার পর (চান্দনা চৌরাস্তা এলাকার শালবন হোটেলের সামনে) হঠাৎ পাঁচ-ছয়জন ছিনতাইকারী দুটি মোটরসাইকেলে এসে ফাঁকা গুলি ছুড়ে ও মারধর করে টাকার ব্যাগ ছিনিয়ে নেয়।

এতে ব্যবসায়ী রতনসহ দুজন আহত হন। পুলিশ এ পর্যন্ত ছিনতাইকৃত টাকা উদ্ধার বা ঘটনার সঙ্গে জড়িত কাউকে আটক করতে পারেনি। এ ঘটনার কিছুদিন আগে ভোগড়া বাসন সড়ক এলাকায় স্থানীয় ওয়াসিফ নিট কম্পোজিট কারখানার শ্রমিক-কর্মচারীদের বেতনের ৩৯ লাখ ৯০ হাজার টাকা ছিনতাই করে দুর্বৃত্তরা। এ ছাড়া বিভিন্নস্থানে প্রায়ই চুরি ও ছিনতাইয়ের ঘটনা ঘটছে।

স্থানীয় ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর অ্যাডভোকেট আয়েশা আক্তার জানান, কয়েকদিন আগে ২৯ নম্বর ওয়ার্ডের কৃষিগেইট ফাইজুলের মার্কেট এলাকার একটি ডেইরি ফার্ম থেকে ১০টি গরু নিয়ে যায় চোরেরা। এ ছাড়া তড়ৎপাড়া এলাকার ওসমান ও রশিদ মাতাব্বরের বাড়িতেও চুরির ঘটনা ঘটেছে। তিনি জানান, এ সব ঘটনার বেশিরভাগ ক্ষেত্রেই ভুক্তভোগীরা পুলিশের নানা হয়রানির ভয়ে থানায় জিডি বা অভিযোগ করছে না।

অনেকে অভিযোগ করেও কোনো ফল পাচ্ছে না। এমনকি জেলা আইনশৃঙ্খলার সভায় চুরি ও ছিনতাইয়ের ঘটনাগুলো উত্থাপন করা হলেও পুলিশের পক্ষ থেকে উল্লেখযোগ্য তেমন কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

বিশ্বকাপ সহ-অধিনায়ক, অবাক হয়ে যা বললেন তাসিকন

বিশ্বকাপ সহ-অধিনায়ক, অবাক হয়ে যা বললেন তাসিকন

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণাও কম বিতর্কিত ছিল না। অবশেষে মঙ্গলবার (১৪ মে) ২০২৪ সালের টি-টোয়েন্টি ...

সাকিবের  ৯, মাহমুদউল্লাহর ৮, বিশ্বকাপ ১৫ সদস্যে থাকা বাকিদের কার কত

সাকিবের ৯, মাহমুদউল্লাহর ৮, বিশ্বকাপ ১৫ সদস্যে থাকা বাকিদের কার কত

টি-টোয়েন্টি বিশ্বকাপের দামামা বাজছে আরও আগে থেকে। এখন কেবল পর্দা ওঠার অপেক্ষা। আগামী ২ জুন ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে