| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

এক পা নিয়ে বিশ্বসেরা হয়েও আড়ালে মানসী

২০১৯ আগস্ট ৩১ ০০:২৮:৫৪
এক পা নিয়ে বিশ্বসেরা হয়েও আড়ালে মানসী

আলো এক অংশে পড়লে অন্য অংশগুলো অন্ধকারই থেকে যায়। অথচ সেই অন্ধকারেই লুকিয়ে থাকতে পারে মণিমুক্তো! এমনটাই হয়েছে মানসী জোশীর সঙ্গে। রাজকোটের মেয়ে মানসী-ও বিশ্বসেরা হয়েছেন প্যারা-ব্যাডমিন্টনে। সুইৎজারল্যান্ডের বাসেলে একই টুর্নামেন্টে সোনা জিতেছেন তিনি। অথচ উচ্ছ্বাসের বুদবুদ কেবলই পিভি সিন্ধুকে ঘিরে। মানসীর নাম তেমন করে জানলই না কেউ!

সিন্ধু ও মানসী– দু’জনে যে শুধু একই দিনে সোনা জিতেছেন তা-ই নয়, তাঁদের ফাইনালে রয়েছে আরও কিছু মিল। ফাইনালে সিন্ধুর প্রতিপক্ষ ছিল নজোমি ওকুহারা, যাকে হারানো অত্যন্ত কঠিন ছিল। তেমনই প্যারা-ব্যাডমিন্টনে মানসীর প্রতিপক্ষ ছিল পারুল। এই বছরেই ফাইনালের আগে পারুলের সঙ্গে তিনটি ম্যাচ হয় মানসীর। তিন বারই হেরে যান মানসী। তাই পারুলকে হারিয়ে জেতা অত্যন্ত কঠিন ছিল মানসীর কাছেও।

তুল্যমূল্য বিচার করলে সিন্ধুর চেয়ে মানসীর লড়াই হয়তো একটু বেশিই জোরদার কারণ সে লড়াইয়ের প্রতিকূলতা ছিল অনেক বেশি। একটি পা নেই মানসীর। তার পরেও প্যারা ব্যাডমিন্টনে দুর্দান্ত ভাল খেলে, এসএল-থ্রি ক্যাটাগরিতে তিনি ফাইনালে হারান পারুল পারমারকে।

মানসীর জয় সামনে আসার পর থেকেই সোশ্যাল মিডিয়াতেও আলোচিত হচ্ছে তাঁর কথা। নেটিজেনদের একাংশ জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেমন দেখা করে সিন্ধুকে অভিনন্দন জানিয়েছেন, তা মানসীরও প্রাপ্য।

প্রধানমন্ত্রী নিজেও অবশ্য দেরিতে হলেও ভারতের গোটা প্যারা-ব্যাডমিন্টন দলকেই অভিনন্দন জানিয়ে টুইট করেছেন। লিখেছেন, ‘‘বিশ্বচ্যাম্পিয়নশিপে ভারতের প্যারা-ব্যাডমিন্টন দল ১২টি পদক জিতেছে। ১৩০ কোটি ভারতীয় ওদের জন্য গর্বিত। গোটা দলকে অভিনন্দন।’’ তবে আলাদা করে মানসীর নাম করেননি তিনি।

সিন্ধুর মতোই পুল্লেলা গোপীচাঁদের অ্যাকাডেমির ছাত্রী মানসী। তিনি পেশায় ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার। ব্যাডমিন্টনও খেলতেন ছোটবেলা থেকেই। ২০১১ সালে অফিসে যাওয়ার সময়ে ভয়ঙ্কর পথ-দুর্ঘটনায় বাঁ পা বাদ দিতে হয় তাঁর। কিন্তু অদম্য মনের জোরে খেলা থামাননি। বেছে নেন প্যারা-ব্যাডমিন্টন। তাতেই জয় করেন অসম্ভবকে। জিতেছেন একের পর এক ম্যাচ। এবার বিশ্বের মঞ্চেও ছিনিয়ে নিলেন সেরার মুকুট। এখন মানসীর স্বপ্ন, ২০২০ সালের টোকিও প্যারালম্পিক্সে জেতা।

মানসীর পরিবার জানিয়েছে, পা হারানোর পরে মানসী ভেঙে পড়েছিলেন ঠিকই, কিন্তু হেরে যেতে রাজি ছিলেন না তিনি। তাই নকল পা লাগিয়েই তিনি নেমে পড়েন ব্যাডমিন্টন কোর্টে। এবং পিভি সিন্ধু যে দিন বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে দেশকে সোনা এনে দেন, সেই একই দিনে মানসীও নকল পা নিয়েই বিশ্বের দরবারে এক বিরল কৃতিত্বের অধিকারী হন। কেবল দূরে রয়ে যায় প্রচারের আলো।

ক্রিকেট

মুস্তাফিজ-পাথিরানার ব্যার্থতার দিন চেন্নাইয়ের বড় হারের কারন হিসাবে নিয়ে যা বললেন চেন্নাই অধিনায়ক

মুস্তাফিজ-পাথিরানার ব্যার্থতার দিন চেন্নাইয়ের বড় হারের কারন হিসাবে নিয়ে যা বললেন চেন্নাই অধিনায়ক

গতকাল রাতে মুস্তাফিজুরের চেন্নাই এবং লখন আইপিএলের ৩৪ তম ম্যাচে মুখোমুখি হয়েছিল। ৮ উইকেটের বিশাল ...

রাত ১ টার মধ্যে যেসব এলাকায় ৮০ কি.মি. বেগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে জানাল আবহাওয়া অফিস

রাত ১ টার মধ্যে যেসব এলাকায় ৮০ কি.মি. বেগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে জানাল আবহাওয়া অফিস

সিলেটের উপর দিয়ে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ৮০ কিলোমিটার হতে পারে বলে আশা করছে আবহাওয়া অধিদফতর। ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে