| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

পাকিস্তানকে আটকাতে গিয়ে বিপদে পড়লো ভারত

২০১৯ ফেব্রুয়ারি ২৩ ১১:৪৪:২০
পাকিস্তানকে আটকাতে গিয়ে বিপদে পড়লো ভারত

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) সিদ্ধান্ত নিয়েছে, যেসব আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনের জন্য ভারতের সঙ্গে আলোচনা চলছিল, সেগুলো স্থগিত করে দেয়া হচ্ছে। এর পরে অলিম্পিকের মতো কোনো প্রতিযোগিতা ভারতে করতে হলে সেদেশের সরকারকে লিখিত প্রতিশ্রুতি দিতে হবে যে কোনো প্রতিযোগী দেশের সঙ্গে বৈষম্য করা হবে না।

আন্তর্জাতিক শুটার জয়দীপ কর্মকার বলছিলেন, আইওসি-র এই সিদ্ধান্তের ফলে খেলার জগতের ক্ষতি বই অন্য কিছু হলো না।

যদিও পুলওয়ামার হামলার পরে দেশে একটা আবেগ রয়েছে, সেই আবেগ হয়তবা আইওসি-র মতো আন্তর্জাতিক সংস্থা ফিল করতে পারেনি পুরোপুরি, কিন্তু তারা চলে তাদের নিজস্ব সংবিধান মেনে। কেন ওই দুজন পাকিস্তানি শুটারকে ভিসা দেয়া হলো না, সেটা সরকারের সিদ্ধান্ত, কিন্তু ভিসা না দেয়াটা অলিম্পিক চার্টার অনুযায়ী বৈষম্য। এটা শুধু শুটিং নয়, গোটা ভারতীয় ক্রীড়া জগতের ওপরেই একটা বড় ধাক্কা,বলছিলেন কর্মকার।

আইওসি বলেছে, ভারতের এই সিদ্ধান্ত অলিম্পিক চার্টার লঙ্ঘনের সামিল। অলিম্পিক চার্টারে বলা আছে আয়োজক দেশ জাতি, ধর্ম বা রাজনৈতিক কারণে কোনো প্রতিযোগীর সঙ্গে বৈষম্যমূলক আচরণ করতে পারবে না।

যদিও ভারত সরকার ওই দুই পাকিস্তানি শুটারকে ভিসা না দওয়ার কোনো কারণ জানায়নি, তবে আন্তর্জাতিক শুটিং স্পোর্টস ফেডারেশন আর পাকিস্তানের জাতীয় রাইফেল এসোসিয়েশন অভিযোগ করছে যে গত সপ্তাহের পুলওয়ামা আত্মঘাতী হামলার কারণেই ভিসার আবেদন অগ্রাহ্য করা হয়েছে।

আইওসি আরো জানিয়েছে যে ভবিষ্যতে অলিম্পিক বা এশিয়ান গেমস্‌সহ যেসব আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা আয়োজন করার জন্য ভারতের সঙ্গে আলোচনা চালাচ্ছিল বিভিন্ন বিশ্ব ক্রীড়া ফেডারেশন, সেগুলোও স্থগিত করে দেয়া হলো।

এরপর থেকে কোনো আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা আয়োজন করতে হলে ভারতের সরকারকে লিখিতভাবে জানাতে হবে যে কোনো প্রতিযোগীর সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হবে না।

প্রাক্তন অলিম্পিক হকি খেলোয়াড় গুরবক্স সিং বলছিলেন, আমার মতে পাকিস্তানকে যদি যোগ্য জবাব দিতেই হয়, সেটা খেলার মাঠে তাদের পরাজিত করেই তো দেয়া যায়। আমির অলিম্পিকে ভারতীয় হকি দলে খেলেছি আর পরের বছরের এশিয়ান গেমসে। মাঝখানে সালের যুদ্ধ হয়ে গিয়েছিল পাকিস্তানের সঙ্গে, আমাদের মধ্যে হকি ম্যাচ তো বন্ধ হয়নি। ভিসা না দেয়াটা অনুচিত হলো।

অন্যান্য ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনের ব্যাপারে অতি কঠোর সিদ্ধান্ত নিলেও আন্তর্জাতিক অলিম্পিক কমিটি জানিয়েছে চলতি শুটিং বিশ্বকাপ টুর্নামেন্টের যে ইভেন্টে দুই পাকিস্তানি খেলোয়াড় যোগ দিতে পারলেন না, সেই ২৫ মিটার র‍্যাপিড ফায়ার ইভেন্টটিকে টোকিও অলিম্পিকসের যোগ্যতা নির্ধারণী ইভেন্ট বলে আর গণ্য করা হবে না।

এই বিশ্বকাপ থেকে যে ১৬ জনের অলিম্পিকসে নির্বাচিত হওয়ার কথা ছিল, সেই কোটাও কমিয়ে ১৪ করে দিয়েছে আইওসি।

বর্ষীয়ান ক্রীড়া সাংবাদিক ও এশিয়ান ফেডারেশন অফ স্পোর্টস জার্নালিস্টসের সহসভাপতি এস সাবানায়কন বলছিলেন, যেখানে ভারতের ক্রীড়া মন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোর নিজে একজন অলিম্পিক মেডেল জয়ী শুটার, সেখানে দুজন পাকিস্তানি শুটারের ভিসা আটকিয়ে দিয়ে আন্তর্জাতিক মহলে কী বার্তা দেয়া হলো? আমার সন্দেহ আছে মন্ত্রীর সঙ্গে এ ব্যাপারে আলোচনা আদৌ করেছিল কী না কেউ। তার তো অলিম্পিক চার্টার ভালো করেই জানা আছে।

পাকিস্তানি ক্রীড়া সাংবাদিকদের ভিসা না দেয়া নিয়ে নানা আন্তর্জাতিক ফোরামে এর আগেও অস্বস্তিতে পড়তে হয়েছে তাকে, বলছিলেন সাবানায়কন।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির আজকের সিদ্ধান্তের ফলে ২০২৬ এর যুব অলিম্পিক, ২০৩০ সালের এশিয়ান গেমস আর ২০৩২ সালের অলিম্পিক আয়োজন করা নিয়ে যেমন আলোচনা স্থগিত হয়ে গেল, ২০২০ সালের মহিলাদের ফিফা বিশ্বকাপও কীভাবে করা হবে ভারতে, তা নিয়েও অনিশ্চয়তা তৈরি হলো।

ক্রিকেট

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে ...

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

আবারও আলোচনায় মাহমুদউল্লাহ রিয়াদ। আলোচনার মূল কারণ সাকিব আল হাসান। শীঘ্রই এই আলোচনা করা হবে. ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে