| ঢাকা, মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪, ২২ ফাল্গুন ১৪৩০

ঘূর্ণিঝড় মিগজাউম, কখন কোথায় কোথায় আঘাত আনবে

সারাদেশ . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ ডিসেম্বর ০২ ২১:৪৬:৩১
ঘূর্ণিঝড় মিগজাউম, কখন কোথায় কোথায় আঘাত আনবে

ঘূর্ণিঝড় মিগজাউম ধীরে ধীরে বয়ে যাচ্ছে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে। গত ২৪ ঘণ্টায় এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে থাকে। এটি পশ্চিম এবং উত্তর-পশ্চিম ভাততের দিকে যেতে শুরু করেছে এবং আরও শক্তি সংগ্রহ করছে। ফলস্বরূপ, পরবর্তী ১২ ঘন্টার মধ্যে এটি ধীরে ধীরে একটি গভীর নিম্নচাপে পরিণত হবে, যা একটি ঘূর্ণিঝড় মিগজুমে পরিণত হবে। ৩রা ডিসেম্বরের মধ্যে তিনি মিগজাউমের রূপ নেবেন।

আপাতত পূর্বাভাস বলছে, ৫ ডিসেম্বর দুপুরে ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে।

শনিবার (২ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় আবহাওয়া অফিসের ৮ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও আশপাশের এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি শনিবার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৫৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৫১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১৪৫০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৪৪৫ কিলোমিটার দক্ষিণও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে। গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্ররকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। গত ১৭ নভেম্বর বিকেলে বাংলাদেশের উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় মিধিলি। মিধিলির তাণ্ডবে সারাদেশে প্রাণ হারান ৭ জন। এছাড়া দেশের বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়ার কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

এর আগে গত অক্টোবরে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় হামুনের সৃষ্টি হয়। এটি ২৪ অক্টোবর কুতুবদিয়ার কাছ দিয়ে চট্টগ্রাম ও কক্সবাজার উপকূল অতিক্রম করে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

আজ টিভিতে যেসব খেলা সরাসরি দেখবেন (০৫.০৩.২০২৪)

আজ টিভিতে যেসব খেলা সরাসরি দেখবেন (০৫.০৩.২০২৪)

চ্যাম্পিয়ন্স লিগের রাউন্ডের দ্বিতীয় লেগ আজ অনুষ্ঠিত হবে। বায়ার্ন মিউনিখ লড়বে টিকে থাকার জন্য ক্রিকেট পিএসএল মুলতান সুলতান-পেশোয়ার ...

তামিমের অবসরের পিছনের যে ব্যাক্তি ছিলো, তদন্ত কমিটির রিপোর্ট প্রকাশ!

তামিমের অবসরের পিছনের যে ব্যাক্তি ছিলো, তদন্ত কমিটির রিপোর্ট প্রকাশ!

চন্ডিকা হাথুরুসিংহে ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের প্রধান কোচের দায়িত্ব পালন করেন। দ্বিতীয় দফায় টাইগারদের ...

ফুটবল

আর্জেন্টিনার জালে গোল উৎসব করলো ব্রাজিল

আর্জেন্টিনার জালে গোল উৎসব করলো ব্রাজিল

যদিও সম্প্রতি ব্রাজিল জাতীয় দল ভালো পারফর্ম করছে না, তবুও ব্রাজিলের বিচ সকার দল এবং ...

আবারও এক হতে যাচ্ছে মেসি নেইমার সুয়ারেজ!

আবারও এক হতে যাচ্ছে মেসি নেইমার সুয়ারেজ!

ব্রাজিলিয়ান ফুটবল সুপারস্টার নেইমার জুনিয়র বেশ কিছুদিন ধরে মাঠের বাইরে। হাঁটুর ভয়ানক ইনজুরির কারণে বেশ ...



রে