| ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

রোহিত-কোহলিরা বিশ্ব রেকর্ডের অপেক্ষায়

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ মার্চ ২২ ১৪:০৬:৩৭
রোহিত-কোহলিরা বিশ্ব রেকর্ডের অপেক্ষায়

ভারতের দুই তারকা ক্রিকেটার রোহিত শর্মা ও বিরাট কোহলির ব্যাট এখনও সেভাবে সফল হতে পারেনি। ব্যক্তিগত কারণে প্রথম ওয়ানডে ম্যাচে খেলতে পারেননি রোহিত শর্মা, দ্বিতীয় একদিনের ম্যাচে ১৩ রান করে আউট হন ভারতীয় অধিনায়ক। অন্যদিকে দুই ম্যাচেই এলবিডব্লিউ হয়েছিলেন বিরাট কোহলি। কোহলি প্রথম ওয়ানডেতে চার রান এবং দ্বিতীয় ওয়ানডেতে ৩১ রান করেন।

এদিকে সূর্যকুমার যাদব ও শুভমান গিলও আশানুরূপ পারফর্ম করতে ব্যর্থ হয়েছেন। রোহিত ও কোহলি ওডিআইতে অনেক ব্যক্তিগত রেকর্ড ভেঙেছেন। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে তার সঙ্গী হিসেবে বিরাটত্ব অর্জনের সুযোগ থাকবে।

আজ বুধবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ও সিরিজ নির্ণায়ক ম্যাচে ব্যাটিং জুটি হিসেবে বিশ্ব রেকর্ড গড়ার দারুণ সুযোগ থাকবে রোহিত ও কোহলির সামনে। ওয়ানডেতে দ্রুততম জুটি ৫০০০ রান করতে রোহিত শর্মা ও বিরাট কোহলির প্রয়োজন মাত্র দুই রান। জুটি হিসেবে তারা ৮৫ ইনিংসে ৬২.৪৭ গড়ে ৪৯৯৮ রান করেছেন তাঁরা। ওডিআই ক্রিকেটের ইতিহাসে তারাই প্রথম জুটি যারা ৬০-এর বেশি গড়ে চার হাজারের বেশি রান করেছেন। একই সঙ্গে তাদের ১৮টি শতকের পার্টনারশিপও রয়েছে।

আজকের তৃতীয় ওয়ানডেতে যদি এই জুটি দুই রান করতে সক্ষম হন, তবে তাঁরা ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি গর্ডন গ্রিনিজ এবং ডেসমন্ড হেইন্সকে টপকে যাবেন। যারা বর্তমানে ৯৭টি ইনিংসে দ্রুততম ৫০০০ ওয়ানডে রানের রেকর্ড নিজেদের দখলে রেখেছেন। এই তালিকায় ম্যাথু হেডেন ও অ্যাডাম গিলক্রিস্ট জুটি ১০৪টি ইনিংসে এবং শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান ও কুমার সাঙ্গাকারা ১০৫টি ইনিংসে এই কীর্তি অর্জন করেছিলেন।

প্রকৃতপক্ষে, রোহিতও এই তালিকায় অন্য আর এক ক্রিকেটারের সঙ্গে রয়েছেন। বর্তমান দ্রুততম ভারতীয় জুটি হিসাবে ওয়ানডেতে ৫০০০ রান করেছে রোহিত ও ধাওয়ান জুটি। শিখর ধাওয়ানের সঙ্গে ১১২টি ইনিংসে এই কীর্তিটি করেছিলেন রোহিত শর্মা। ওপেনিং ছাড়াই ৫ হাজার রান পূর্ণ করা প্রথম জুটি হবেন রোহিত ও কোহলি। সচিন তেন্ডুলকর এবং সৌরভ গঙ্গোপাধ্যায় ওয়ানডেতে জুটি হিসেবে সবচেয়ে বেশি রানের বিশ্ব রেকর্ড গড়েছেন। ১৭৬টি ইনিংসে তাদের জুটিতে এসেছে ৮২২৭ রান।

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ক্রিস গেইল দীর্ঘদিন ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছেন। এই ফ্র্যাঞ্চাইজির হয়ে তিনি তার শেষ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...



রে