| ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

৯৬৩ কোটি টাকা কর দিতে হবে ভারতীয় বোর্ডকে

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ মার্চ ২২ ১৩:২৩:০৯
৯৬৩ কোটি টাকা কর দিতে হবে ভারতীয় বোর্ডকে

মঙ্গলবার বিশ্বকাপের সম্ভাবনার কথা জানিয়েছে আইসিসি। এর পরে, কেন্দ্রীয় সরকারকে 963 কোটি টাকা কর দেওয়া প্রায় নিশ্চিত। ভারতীয় বোর্ডকে দেওয়া এই অর্থ আইসিসি বিশ্বকাপ আয়োজনে ব্যবহার করবে। পক্ষ থেকে প্রদান করা হবে।

কোনো দেশ বিশ্বকাপ আয়োজন করতে চাইলে সরকারের কাছ থেকে কর ছাড়ের অনুমতি নিতে হয়। ট্যাক্স অব্যাহতি না পেলে সেই টাকা আয়োজক দেশের ক্রিকেট বোর্ডকে দিতে হয়। ভারতীয় কর বিধিতে এ ধরনের ছাড়ের কোনো উল্লেখ নেই। এর ফলে ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় বিসিসিআই-এর কোষাগার থেকে 193 কোটি রুপি হারিয়ে গিয়েছিল। মামলাটি এখনও আইসিসি আদালতে বিচারাধীন।

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হতে পারে বিশ্বকাপ। এই প্রতিযোগিতা চলবে 19 নভেম্বর পর্যন্ত। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। ভারতের মোট ১২টি শহরে বিশ্বকাপের খেলা অনুষ্ঠিত হবে। ওয়ানডে বিশ্বকাপের সূচি এখনও প্রকাশ করা হয়নি। যদিও আইসিসি প্রতিযোগিতা শুরুর জন্য প্রত্যাশিত তারিখ দিয়েছে। এই প্রতিযোগিতা চলবে ৪৬ দিন।

নকআউট পর্বের তিনটি ম্যাচ মিলিয়ে মোট ১০ দলের ৪৮টি খেলা হবে। বিশ্বকাপের ম্যাচগুলি হবে বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধরমশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনউ, ইনদওর, রাজকোট এবং মুম্বইয়ে। কোন শহরে কোন দল খেলবে, সে সব এখনও চূড়ান্ত হয়নি।

গত ২০১৯ সালের বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। সে বার সেমিফাইনালে হেরে যায় ভারত। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও সেমিফাইনাল থেকে হেরে বিদায় নেয় তারা। এ বার ঘরের মাঠে বিশ্বকাপ হওয়ায় ভারতীয় সমর্থকদের আশা ২০১১ সালের পর আবার ট্রফি জিতবেন বিরাট কোহলিরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

১ ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লো কলকাতা পাঞ্জাব

১ ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লো কলকাতা পাঞ্জাব

সুনীল নারিন ও ফিল সল্টের ঝড়ের সুবাদে কলকাতা নাইট রাইডার্স স্কোরবোর্ডে ২৬১ রান করে। কিন্তু ...

নারিন-সল্টের ঝড়ে রানের পাহাড় বিথা গেল কলকাতার

নারিন-সল্টের ঝড়ে রানের পাহাড় বিথা গেল কলকাতার

আইপিএল থেকেই ওপেনার সুনিল নারিনের যাত্রা শুরু হয়। তবে এবারের আসরের আগে মূলত মেকশিফট ওপেনার ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে