| ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দুর্ভাবনার বিষয় এখন ‘অফ স্পিনারের ঘাটতি’

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২২ মে ২৮ ১৮:৩৩:৩৮
দুর্ভাবনার বিষয় এখন ‘অফ স্পিনারের ঘাটতি’

চোটের কারণে সিরিজের আগেই ছিটকে পড়েছিলেন মেহেদী হাসান মিরাজ। তাতে কপাল খুলে নাঈম হাসানের, যিনি চট্টগ্রাম টেস্টে ক্যারিয়ার সেরা বোলিং ফিগারের দেখা পান। তবে চোটের কারণে দ্বিতীয় টেস্টের আগে ছিটকে পড়েন তিনি।

দ্বিতীয় টেস্টে তাই সুযোগ দেওয়া হয় মোসাদ্দেক হোসেন সৈকতকে, যিনি ব্যাট হাতেও ম্লান ছিলেন, বোলিংয়ের ক্ষেত্রেও দিতে পারেননি আস্থার প্রতিদান। সাকিব আল হাসান ও তাইজুল ইসলামের সাথে আরও এক স্পেশালিষ্ট স্পিনারের অভাব ভালো করেই টের পেয়েছে বাংলাদেশ। সেই সাথে টেস্ট দলে অফ স্পিনারের সংকটটাও স্পষ্ট হয়েছে।

দেশের শীর্ষস্থানীয় স্পিন কোচ সোহেল ইসলাম মনে করেন, এই সংকট বা ঘাটতি ভালো ‘বার্তা’ দিয়েছে বাংলাদেশকে। তিনি বলেন, ‘এটা আসলে আমাদের একটা ভালো বার্তা দিয়েছে। আমাদের পাইপলাইনটার দিকে আসলে আরও বেশি নজর দেওয়া উচিৎ। লাল বলের জন্য কিছু স্পিনার রেডি করা উচিৎ।

আমাদের এই জায়গায় ফোকাস করতে হবে এবং চেষ্টা করতে হবে যেন এই সমস্যায় না পড়ি। সবসময়ই যেন কেউ না কেউ প্রস্তুত থাকে। আর মানের দিক থেকেও যেন কাছাকাছি থাকে। সে গিয়ে যেন মানিয়ে নিতে পারে।’ জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন মনে করেন, দেশে স্পিনারের প্রাচুর্য থাকলেও আন্তর্জাতিক আঙিনায় মানিয়ে নেওয়ার মত স্পিনার নেই, আর এ কারণেই এই সংকট তৈরি হয়েছে।

সোহেল ইসলামের মত তিনিও মনে করেন, ঘরোয়া ক্রিকেটের পারফর্মারদের গড়ে তুলতে হবে বড় পর্যায়ের জন্য। আর এজন্য নিজের কাজের ক্ষেত্র গেম ডেভেলপমেন্ট বিভাগেরও ভূমিকা রাখার সুযোগ দেখছেন তিনি। সুজন বলেন, ‘মিরাজ-নাঈম ইঞ্জুরড হওয়ার পর একটা ভালো অফ স্পিনার খুঁজে পাচ্ছিলাম না।

চিন্তার বিষয় অনেক হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ ক্রিকেট তো শুধু জাতীয় দল না, ডেভেলপমেন্টেরও বিষয় আছে। যেহেতু আমি গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান, কথাও বলেছি আজকে- আমরা এখানে কীভাবে কাজ করতে পারি।’

সাকিব-তাইজুলরা সরে দাঁড়ানোর পর দলের হাল কারা ধরবেন- এই বিষয়টি বেশ ভাবিয়ে তুলেছে সুজনকে। তিনি বলেন, ‘সাকিব তো একদিন অবসর নেবে। তাইজুল কতদিন খেলবে? এরপর টেস্টে বাঁহাতি স্পিনার কে হবে? ওয়ানডের জন্য অনেকে রেডি আছে, তারা কি টেস্টের জন্য প্রস্তুত? এজন্যই প্রথম শ্রেণির ক্রিকেটের পারফরম্যান্স আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

টস হারলো মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন এক পরিবর্তন নিয়ে চেন্নাইয়ের একাদশ

টস হারলো মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন এক পরিবর্তন নিয়ে চেন্নাইয়ের একাদশ

আজ শুক্রবার চলমান আইপিএলের ৩৪ তম ম্যাচে মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস এবং লখনউ সুপার ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে