| ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯

দুর্ভাবনার বিষয় এখন ‘অফ স্পিনারের ঘাটতি’

২০২২ মে ২৮ ১৮:৩৩:৩৮
দুর্ভাবনার বিষয় এখন ‘অফ স্পিনারের ঘাটতি’

জাতীয় দলে স্পিন বিভাগ মানেই অফ স্পিনার। সর্বশেষ কোনো লেগ স্পিনার খেলেছেন বছর সাতেক আগে। এতদিন ভাবা হত, স্পিনে বাংলাদেশ সমৃদ্ধ। তবে অফ স্পিনারেরও যে ঘাটতি রয়েছে, তা বোঝা গেছে শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে।

চোটের কারণে সিরিজের আগেই ছিটকে পড়েছিলেন মেহেদী হাসান মিরাজ। তাতে কপাল খুলে নাঈম হাসানের, যিনি চট্টগ্রাম টেস্টে ক্যারিয়ার সেরা বোলিং ফিগারের দেখা পান। তবে চোটের কারণে দ্বিতীয় টেস্টের আগে ছিটকে পড়েন তিনি।

দ্বিতীয় টেস্টে তাই সুযোগ দেওয়া হয় মোসাদ্দেক হোসেন সৈকতকে, যিনি ব্যাট হাতেও ম্লান ছিলেন, বোলিংয়ের ক্ষেত্রেও দিতে পারেননি আস্থার প্রতিদান। সাকিব আল হাসান ও তাইজুল ইসলামের সাথে আরও এক স্পেশালিষ্ট স্পিনারের অভাব ভালো করেই টের পেয়েছে বাংলাদেশ। সেই সাথে টেস্ট দলে অফ স্পিনারের সংকটটাও স্পষ্ট হয়েছে।

দেশের শীর্ষস্থানীয় স্পিন কোচ সোহেল ইসলাম মনে করেন, এই সংকট বা ঘাটতি ভালো ‘বার্তা’ দিয়েছে বাংলাদেশকে। তিনি বলেন, ‘এটা আসলে আমাদের একটা ভালো বার্তা দিয়েছে। আমাদের পাইপলাইনটার দিকে আসলে আরও বেশি নজর দেওয়া উচিৎ। লাল বলের জন্য কিছু স্পিনার রেডি করা উচিৎ।

আমাদের এই জায়গায় ফোকাস করতে হবে এবং চেষ্টা করতে হবে যেন এই সমস্যায় না পড়ি। সবসময়ই যেন কেউ না কেউ প্রস্তুত থাকে। আর মানের দিক থেকেও যেন কাছাকাছি থাকে। সে গিয়ে যেন মানিয়ে নিতে পারে।’ জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন মনে করেন, দেশে স্পিনারের প্রাচুর্য থাকলেও আন্তর্জাতিক আঙিনায় মানিয়ে নেওয়ার মত স্পিনার নেই, আর এ কারণেই এই সংকট তৈরি হয়েছে।

সোহেল ইসলামের মত তিনিও মনে করেন, ঘরোয়া ক্রিকেটের পারফর্মারদের গড়ে তুলতে হবে বড় পর্যায়ের জন্য। আর এজন্য নিজের কাজের ক্ষেত্র গেম ডেভেলপমেন্ট বিভাগেরও ভূমিকা রাখার সুযোগ দেখছেন তিনি। সুজন বলেন, ‘মিরাজ-নাঈম ইঞ্জুরড হওয়ার পর একটা ভালো অফ স্পিনার খুঁজে পাচ্ছিলাম না।

চিন্তার বিষয় অনেক হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ ক্রিকেট তো শুধু জাতীয় দল না, ডেভেলপমেন্টেরও বিষয় আছে। যেহেতু আমি গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান, কথাও বলেছি আজকে- আমরা এখানে কীভাবে কাজ করতে পারি।’

সাকিব-তাইজুলরা সরে দাঁড়ানোর পর দলের হাল কারা ধরবেন- এই বিষয়টি বেশ ভাবিয়ে তুলেছে সুজনকে। তিনি বলেন, ‘সাকিব তো একদিন অবসর নেবে। তাইজুল কতদিন খেলবে? এরপর টেস্টে বাঁহাতি স্পিনার কে হবে? ওয়ানডের জন্য অনেকে রেডি আছে, তারা কি টেস্টের জন্য প্রস্তুত? এজন্যই প্রথম শ্রেণির ক্রিকেটের পারফরম্যান্স আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে