| ঢাকা, শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

বিপিএলে চলতি আসরে দেশী ও বিদেশী ক্রিকেটারদের মধ্যে পার্থক্য

২০২২ জানুয়ারি ২৫ ১৮:২২:২৮
বিপিএলে চলতি আসরে দেশী ও বিদেশী ক্রিকেটারদের মধ্যে পার্থক্য

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে ভালো দিক কোনটি? ব্যবসায়িক সাফল্য স্পনসর্শিপ দর্শকদের মাঠে টানা ইত্যাদি তো রয়েছেই কিন্তু ক্রিকেটীয় দিক থেকে সবচেয়ে ভালো দিক কোনটি? ক্রিকেটীয় দিক থেকে চিন্তা করলে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে ভালো দিক বড় বড় বিদেশী তারকাদের সাথে দেশের ঘরোয়া ক্রিকেটের প্লেয়ারদের কাঁধে কাঁধ রেখে খেলা।

শুধুমাত্র ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের কারণে ভারতীয় ক্রিকেটাররা চাপের মুহূর্তে ভালো পারফর্ম করতে পারে। যেকোনো একটি তরুণ ক্রিকেটার এর জন্য বড় বড় তারকা ক্রিকেটারের সাথে সাথে ড্রেসিংরুম শেয়ার করা অভিজ্ঞতা অর্জনের একটি বড় সুযোগ। পাশাপাশি বড় বড় বিদেশি প্লেয়ারদের সাথে দেশি ক্রিকেটারদের প্রতিদ্বন্দ্বিতা করে টিকে থাকতে হয়। ফলে দেশি ক্রিকেটারদের স্কিল ডেভেলপমেন্ট এর ক্ষেত্রে এগুলো অনেক কার্যকর। বিগত বিপিএল গুলোতে পারফরম্যান্সের বিচারে বিদেশীরা বড় ব্যবধানে এগিয়ে ছিল।

তবে এবারের প্রেক্ষাপট ভিন্ন দেশিরাই বিদেশিদের তুলনায় এবার কিছুটা এগিয়ে আছে। যদিও পিএসএল এর কারণে অধিকাংশ শীর্ষ বিদেশি ক্রিকেটার এবারের বিপিএল অংশগ্রহণ করতে পারেনি তাও যারা এসেছেন তারা খুব একটা খারাপ ও নয়। এখন পর্যন্ত বিপিএলের এর সাতটি ম্যাচ শেষ হয়েছে। এরমধ্যে ছয়টিতে ম্যান অফ দ্যা ম্যাচ হয়েছে দেশীরা। নাজমুল ইসলাম অপু, মাহমুদুল্লাহ রিয়াদ, রনি তালুকদার ,নাসুম আহমেদ ,নাহিদুল ইসলাম একমাত্র বিদেশি ক্রিকেটার হিসেবে বেনি হাভেল ম্যান অব দ্যা ম্যাচ পুরস্কার জিতেছেন।

এছাড়াও তামিম ইকবালের ব্যাক-টু-ব্যাক হাফ সেঞ্চুরি পেস বোলার রেজাউলের অসাধারণ বোলিং। অভিষেক ম্যাচেই পেস বোলার শফিকুলের ২ উইকেট নেওয়া। কিংবা রনি তালুকদার এর ফিফটি নাসুমের ইকনোমিক্যাল বোলিং সব মিলে এবারের বিপিএলে দেশি দের পাল্লা একটু বেশি ভারী।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে