| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বাংলাদেশ সুপার টুয়েলভে যেতে পারবে কি না দেখেনিন চুড়ান্ত সমীকরণ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ অক্টোবর ১৯ ১৪:২২:৫২
বাংলাদেশ সুপার টুয়েলভে যেতে পারবে কি না দেখেনিন চুড়ান্ত সমীকরণ

রবিবার (১৭ অক্টোবর) ওমানের আল আমেরাত স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে স্কটল্যান্ডের কাছে ৬ রানের হার দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে বাংলাদেশ। টস জিতে আগে বোলিং করতে নেমে শুরুতে স্কটিশদের বেশ চাপে ফেলে দেয় টাইগার বোলাররা। শেষ পর্যন্ত চেপে ধরতে না পারায় ১৪০ রানের মাঝারি মানের পুঁজি পায় স্কটল্যান্ড।

তবে চরম ব্যাটিং ব্যর্থতায় জয় থেকে ৬ রান দূরে থাকতেই বাংলাদেশের ইনিংস থামে মাত্র ১৩৪ রানেই। বাংলাদেশের বিপক্ষে দারুণ জয় দিয়ে বিশ্বকাপ শুরু করা স্কটল্যান্ড পেয়েছে পূর্ণ ৩ পয়েন্ট। পয়েন্ট টেবিলে ওদের নেট রান রেট ০.৩০০। বিপরীতে শূন্য পয়ন্ট নিয়ে বাংলাদেশের নেট রান রেট -০.৩০০।

এদিকে গ্রুপের আরেক প্রতিপক্ষ পাপুয়া নিউ গিনিকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে পূর্ণ ৩ পয়েন্ট পেয়েছে স্বাগতিক ওমান। স্বাগতিকদের নেট রান রেট এখন ৩.১৩৫। যথারীতি প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে আসা পয়েন্টশূণ্য পাপুয়া নিউ গিনির নেট রান রেট -৩.১৩৫।

এবারের বিশ্বকাপে প্রথম রাউন্ডের দুইটি গ্রুপ থেকে দুইটি করে দল জায়গা করে নেবে সুপার টুয়েলভে। সেক্ষেত্রে গ্রুপ ‘বি’তে পয়েন্ট টেবিলের তৃতীয় অবস্থানে থাকা বাংলাদেশকে নিজেদের শেষ দু’টি ম্যাচে অবশ্যই ওমান ও পাপুয়া নিউ গিনিকে হারাতে হবে।

এই দুইটি ম্যাচের একটিতে হেরে গেলে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা সংযুক্ত আরব আমিরাত পর্যন্ত পৌঁছাবে না। আবার, প্রথম রাউন্ডের শেষ দুইটি ম্যাচ জিতেও স্বস্তিতে থাকার উপায় নেই সাকিব-রিয়াদ-মুশফিকদের। কেননা, স্কটল্যান্ড যদি পাপুয়া চিনিকে হারিয়ে দেয় এবং ওমানের বিপক্ষে হেরে যায় তখন ঐ দুই দলেরও বাংলাদেশর সমান ৬ পয়েন্ট করে হবে।

স্বাভাবিকভাবেই নেট রান রেটে পিঁছিয়ে থাকা দলটি টূর্ণামেন্ট থেকে ছিটকে পড়বে। তাই বাংলাদেশকে নিজেদের শেষ দু’টি ম্যাচে বড় ব্যবধানে জিতে নেট রান রেটে এগিয়ে যেতে হবে। একই সঙ্গে স্কটল্যান্ডের কাছে ওমান হেরে গেলে বাড়তি সুবিধা পাবে টাইগাররা।

এই সকল সমীকরণ মিললেই কেবল সুপার টুয়েলভের অংশ হতে সংযুক্ত আরব আমিরাতের ফ্লাইট ধরতে পারবে টাইগাররা। উল্লেখ্য, বাংলাদেশ সময় মঙ্গলবার (১৯ অক্টোবর) রাত আট টায় স্বাগতিক ওমানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এছাড়া সূচী অনুযায়ী প্রথম রাউন্ডের শেষ ম্যাচে আগামী ২১ অক্টোবর বাংলাদেশের প্রতিপক্ষ পাপুয়া নিউ গিনি।

ক্রিকেট

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে ...

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

আবারও আলোচনায় মাহমুদউল্লাহ রিয়াদ। আলোচনার মূল কারণ সাকিব আল হাসান। শীঘ্রই এই আলোচনা করা হবে. ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে