| ঢাকা, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮

চরম দু:সংবাদ : আইপিএলে সাকিবদের কলকাতার ঘরে অশান্তির আগুন

২০২১ সেপ্টেম্বর ১৪ ১৭:১৬:১০
চরম দু:সংবাদ : আইপিএলে সাকিবদের কলকাতার ঘরে অশান্তির আগুন

কলকাতা নাইট রাইডার্সের দায়িত্ব পাওয়ার পর থেকেই ইয়ন মরগানকে নিয়ে সমালোচনায় মেতেছিল ভারতের সাবেক ক্রিকেটাররা। করোনায় আইপিএল বন্ধ হওয়ার আগে সাত ম্যাচ খেলেছে কলকাতা। মাত্র দুটিতে জিতে তাদের অবস্থান ছিল পয়েন্ট টেবিলের সাত নম্বরে।

প্রথম অংশে কেকেআরের টানা হারের বড় কারণ ছিল সঠিক পরিকল্পনার অভাব, ছন্নছাড়া ক্রিকেট। স্বভাবতই মরগানের অধিনায়কত্ব নিয়ে গৌতম গম্ভীর, বীরেন্দর শেবাগসহ সাবেক অনেক ক্রিকেটার সমালোচনা করেছিলেন।

এবারও আইপিএলের দ্বিতীয় পর্ব শুরুর আগে কেকেআর শিবিরে চলছে অশান্তি! ইস্যু সেই মরগানের অধিনায়কত্ব। তার অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন কেকেআরের আরেক তারকা কুলদীপ যাদব।

কুলদীপের বক্তব্য, দলে অধিনায়কের দিক থেকে ক্রিকেটারদের সঙ্গে যোগাযোগের কোনও ব্যাপার নেই। এবারের আইপিএলে এখনো ম্যাচ খেলার সুযোগ পাননি। এই স্পিনার জানেন না খেলতে পারবেন কিনা। আকাশ চোপড়ার ইউটিউব চ্যানেলে এই চায়নাম্যান স্পিনার বলেছেন, ‘কোচ বা অধিনায়কের সঙ্গে অনেক দিন ধরে কাজ করলে কিছু সুবিধা হয়। তারাও আমাদের বুঝতে পারে। কিন্তু যদি কোন যোগাযোগ না থাকে, তাহলে ব্যাপারটা খুব কঠিন হয়ে যায়। মাঝে মাঝে তো বোঝাই যায় না, দল আমার থেকে কী চাইছে, আমি আদৌ খেলার সুযোগ পাবো কিনা। কখনও কখনও মনে হয়, আমার দলে থাকা উচিত, ম্যাচ জেতানোর ক্ষমতা আমার আছে। কিন্তু আমি বুঝতে পারছি না কেন এখনো আমার সুযোগ হচ্ছে না।’

কুলদীপ মনে করেন, অধিনায়ক মরগান তার সম্পর্কে কিছুই জানেন না, ‘জানি না মরগান আমাকে কী চোখে দেখে। বিদেশি কেউ অধিনায়ক হলে যোগাযোগের অভাবটা আরও বাড়ে। ভারতীয় কেউ অধিনায়ক হলে সরাসরি তাকে গিয়ে জিজ্ঞেস করা যায়, কেন বাদ দেওয়া হয়েছে। যেমন রোহিত শর্মা যদি অধিনায়ক হয়, ওকে অনায়াসে প্রশ্ন করা যায়। কিন্তু এখানে এটা করা যাচ্ছে না।’

চলতি আইপিএলে মরগানের কৌশল নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। তার বোলিং পরিবর্তনের রীতি খুবই জটিল বলে মনে করেন ভারতের সাবেক ক্রিকেটাররা। এক্ষেত্রে কোনও নির্দিষ্ট পরিকল্পনার ছাপও চোখে পড়েনি। ম্যাচ বিশেষে বা প্রয়োজনের খাতিরেও ব্যাটিং অর্ডার পরিবর্তন করার কোনও তাগিদও দেখা যায়নি কেকেআর অধিনায়কের।

আগামী ১৯ সেপ্টেম্বর থেকে ফের শুরু হচ্ছে আইপিএলের বাকি অংশ। পরদিন সাকিবের কলকাতা নাইট রাইডার্সের প্রথম ম্যাচ, প্রতিপক্ষ রয়্যালস চ্যালেঞ্জার্স বেঙ্গালোর।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে