| ঢাকা, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮

প্রথম টি ২০তে অজিদের বিপক্ষে ১১ সদস্যের একাদশ থেকে বাদ পড়ছে যারা

২০২১ জুলাই ৩১ ১০:৫৩:২৬
প্রথম টি ২০তে অজিদের বিপক্ষে ১১ সদস্যের একাদশ থেকে বাদ পড়ছে যারা

বহু প্রতীক্ষার পর অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ দল। ইতোমধ্যে জিম্বাবুয়ে সিরিজ শেষ করে ঢাকায় পা রাখা বাংলাদেশ দল ও ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ করে আসা অজিরা রয়েছে কোয়ারেন্টাইনে। কোয়ারেন্টাইন পর্ব শেষ করেই ১ আগস্ট থেকে অনুশীলনে নেমে যাবে দুই দল, মূল পর্বের ম্যাচ শুরু হবে ৩ আগস্ট থেকে।

অজিদের জুড়ে দেয়া কোয়ারেন্টাইন শর্তের কারনে বাংলাদেশ দলে থাকছেন না মুশফিকুর রহিম। দলের অন্যতম নির্ভরযোগ্য এই ব্যাটসম্যানের সাথে ইনজুরিতে পড়ে দলে নেই লিটন দাস ও তামিম ইকবাল। এছাড়া স্কোয়াডে থাকা একমাত্র লেগি আমিনুল ইসলাম বিপ্লব বাবার মৃত্যুর কারনে জিম্বাবুয়ে ছেড়ে দেশে চলে এসেছিলেন বহু আগেই।

অভিজ্ঞ এই ক্রিকেটারদের ছাড়াই অজিদের বিপক্ষে মাঠে নামতে হচ্ছে বাংলাদেশ দলকে। দলে শক্তির কিছুটা ঘাটতি দেখা দিলেও তা পুষিয়ে নিতে এই স্কোয়াড থেকে কারা থাকবেন মূল একাদশে তা এবার দেখে নেয়া যাক।

জিম্বাবুয়ের মাটিতে তামিম ইকবাল ও লিটন দাসকে ছাড়া টাইগারদের ওপেনিং পজিশনে সফলতা পেয়েছিলেন সৌম্য সরকার এবং নাইম শেখ। সেই ধারাবাহিকতায় অজিদের বিপক্ষে সিরিজেও তারাই থাকছেন ওপেনিংয়ের দায়িত্বে। তিন নম্বর পজিশনে জিম্বাবুয়ের বিপক্ষে নানা ধরনের পরীক্ষানিরীক্ষা চালানো হলেও অস্ট্রেলিয়া সিরিজে এই পজিশনটা থাকছে সাকিব আল হাসানের।

মুশফিকুর রহিমের বদলে চার নম্বরে দেখা যাবে নুরুল হাসান সোহানকে। তবে যদি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ চার নম্বরে ব্যাট হাতে নামেন তাহলে সোহানকে নেমে যেতে হবে একধাপ নিচে।

এদিকে কম বল মোকাবেলা করে দ্রুত গতিতে রান তোলার সামর্থ্য থাকা আফিফ হোসেন ধ্রুব থাকছেন ছয় নম্বরে। কেননা দলের বিপর্যয়ে হাল ধরার কাজটাও বেশ পাকাভাবেই করতে পারেন আফিফ। আরেক তরুণ ব্যাটসম্যান শামিম পাটোয়ারি জিম্বাবুয়ে সিরিজে ম্যাচ ফিনিশিংয়ের কাজটা করেছেন বেশ ভালোভাবেই। ফলে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজেও তিনি থাকছেন সাত নম্বর পজিশনে।

মিরপুরের উইকেট যদি স্পিনবান্ধব হয় তাহলে টাইগার একাদশে দেখা মিলবে নাসুম আহমেদ কিংবা শেখ মাহাদি হাসান থেকে যেকোনো একজনের। অথবা দুইজনকে একাদশে রাখা হলে বাদ পড়তে হবে শরিফুল ইসলামকে। তাদের সাথে অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন তো থাকছেনই। পেস বোলিং বিভাগে মুস্তাফিজুর রহমানের সাথে আরও দেখা যেতে পারে শরিফুল ইসলামকে।

এক নজরে প্রথম ম্যাচে বাংলাদেশ দলের সম্ভাব্য সেরা একাদশ

সৌম্য সরকার, নাইম শেখ, সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, শামিম পাটোয়ারি, শেখ মাহাদি হাসান/নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফুদ্দিন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের পূর্ণাঙ্গ স্কোয়াড –

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাঈম শেখ, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন, নুরুল হাসান সোহান (উইকেট কিপার), নাসুম আহমেদ, শেখ মাহাদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন ও রুবেল হোসেন।

সম্ভাব্য বাদ পরা ক্রিকেটার-তাসকিন আহমেদ,তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন ও রুবেল হোসেন

বিঃদ্রঃ মুল একাদশ এর থেকে ভিন্ন হতে পারে, এটি লেখকের রিসার্চের উপর ভিত্তি করে লিখা।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে