| ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

কোয়ার্টার ফাইনালে যে যার মুখোমুখি

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ জুলাই ২৯ ১৫:৪৪:০৫
কোয়ার্টার ফাইনালে যে যার মুখোমুখি

বাংলাদেশ সময় বুধবার বিকেল ৫টার ম্যাচে সি’ গ্রুপে শক্তিশালী স্পেনের মুখোমুখি হয় আর্জেন্টিনা। ম্যাচটি দুই দলের জন্যই ছিল বাঁচা-মরার লড়াই। সেই চ্যালেঞ্জে আর্জেন্টিনার দরকার ছিল জয় আর স্পেনের ড্র।

আর ম্যাচে ১-১ ব্যবধানে ড্র করে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে আর্জেন্টিনা। নকআউটপর্ব নিশ্চিত করেছে স্পেন। একই গ্রুপে অস্ট্রেলিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করেছে মিসর। অর্থাৎ সি গ্রুপ থেকে বাদ পড়েছে – আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া।

অন্যদিকে একই দিনে সৌদি আরবকে ৩-১ ব্যবধানে হারিয়ে গ্রুপসেরা হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ব্রাজিল। এই গ্রুপে জার্মানির সঙ্গে ১-১ ড্র করে ব্রাজিলের পেছনে কোয়ার্টার ফাইনালে উঠেছে আফ্রিকার দেশ আইভরি কোস্ট। এই গ্রুপে কোনো জয়ের মুখ দেখেনি সৌদি আরব। অর্থাৎ ডি গ্রুপ থেকে বাদ পড়েছে – জার্মানি ও সৌদি আরব।

এ গ্রুপ থেকে দুর্দান্ত পারফর্ম করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে আগেই নকআউট নিশ্চিত করেছে স্বাগতিক জাপান। দ্বিতীয় দল হিসেবে জায়গা পেয়েছে মেক্সিকো। এই গ্রুপে জাপানের কাছে ৪-০ গোলে হেরে বিদায় নিয়েছে ফ্রান্স। আশানুরূপ ফল না করতে পেরে বিদায় নিয়েছে দক্ষিণ আফ্রিকাও।

বি গ্রুপে চমক দেখিয়ে শেষ আটের টিকিট কেটেছে নিউজিল্যান্ড। দুর্দান্ত খেলে লড়াইয়ে টিকে আছে দক্ষিণ কোরিয়াও। অর্থাৎ বি গ্রুপ থেকে বাদ পড়েছে – হন্ডুরাস ও রোমানিয়া। এবার জানা যাক কোয়ার্টার ফাইনালে কে কার মুখেমুখি -নিয়ম অনুযায়ী- ডি গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিলের মুখোমুখি হবে সি গ্রুপের দ্বিতীয় হওয়া মিসর। সি গ্রুপ চ্যাম্পিয়ন স্পেনের মুখোমুখি হবে ডি গ্রুপের দ্বিতীয় হওয়া আইভরি কোস্ট।

এ গ্রুপ চ্যাম্পিয়ন জাপানের মুখোমুখি হবে বি গ্রুপের দ্বিতীয় হওয়া নিউজিল্যান্ড। বি গ্রুপ চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে এ গ্রুপের দ্বিতীয় হওয়া মেক্সিকো। শেষ আটে জায়গা নিয়ে করেছে নিউজিল্যান্ড অনূর্ধ্ব-২৩ দল। কোয়ার্টারে তারা মাঠে নামবে গ্রুপ ‘এ’ এর চ্যাম্পিয়ন হিসেবে শেষ আটে জায়গা পাওয়া জাপানের।

গ্রুপ সি থেকে চ্যাম্পিয়ন হিসেবে কোয়ার্টারে জায়গা করে নিয়েছে স্পেন। ওই গ্রুপ থেকেই বিদায় নেয় আর্জেন্টিনা। শেষ আটে স্প্যানিশদের প্রতিপক্ষ আইভরি কোস্টের। কোয়ার্টারফাইনালের সবগুলো ম্যাচই হবে আগামী ৩১ জুলাই (শনিবার)। শেষ আটের লড়াইয়ের সবগুলো ম্যাচই হবে আগামী ৩১ জুলাই (শনিবার)।

একনজরে কোয়ার্টার ফাইনালে কে কার মুখোমুখি: স্পেন বনাম আইভরি কোস্ট, জাপান বনাম নিউজিল্যান্ড, ব্রাজিল বনাম মিশর, দক্ষিণ কোরিয়া বনাম মেক্সিকো।

ক্রিকেট

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। অংশগ্রহণকারী দলগুলো ইতোমধ্যে তাদের পরিকল্পনা তৈরিতে ব্যস্ত। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ...

ভারত সিরিজের জন্য শক্তিশালী দল ঘোষণা করলো বাংলাদেশ

ভারত সিরিজের জন্য শক্তিশালী দল ঘোষণা করলো বাংলাদেশ

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে চলতি মাসেই বাংলাদেশ সফরে আসবে ভারতীয় মহিলা ক্রিকেট দল। আসন্ন ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

লাল কার্ডসহ জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো

লাল কার্ডসহ জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো

কিছুদিন আগেও পরপর দুটি হ্যাটট্রিক করে উড়ে বেড়াচ্ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সৌদি লীগে যাওয়ার পরও একের ...



রে