| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

টাইব্রেকারে পেরুর জয় সেমিফাইনালে ব্রাজিল-পেরু

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ জুলাই ০৩ ১১:৩১:০৪
টাইব্রেকারে পেরুর জয় সেমিফাইনালে ব্রাজিল-পেরু

শনিবার বাংলাদেশ সময় ভোর তিনটায় ব্রাজিলের গোয়ানিয়ায় মুখোমুখি হয়েছিল দুটো দল। ব্রাজিলের বি গ্রুপ থেকে রানার্স আপ হয়ে শেষ আটে এসেছিল পেরু। আর প্যারাগুয়ে এসেছিল প্রতিযোগিতার এ গ্রুপ থেকে তৃতীয় হয়ে।

তবে গ্রুপ পর্বের নড়বড়ে পারফর্ম্যান্সকে পেছনে ফেলে ম্যাচের শুরু থেকেই আক্রমণে মনোযোগী ছিল প্যারাগুয়ে। ম্যাচের ১১ মিনিটে কর্নার থেকে হেক্টর মার্টিনেজের হেডার ঠেকিয়ে দিয়েছিলেন পেরুর গোলরক্ষক। তবে গুস্তাভো গোমেজের ফিরতি চেষ্টাটা আর রুখতে পারেননি তিনি। শুরুতেই গোল হজম করে বসে গেলবারের রানার্স আপরা।

ম্যাচে সমতা ফেরাতে অবশ্য খুব একটা সময় নেয়নি পেরু। আন্দ্রে কারিয়োর নিচু ক্রস থেকে লাপাদুলা করেন গোল, ফলে স্কোরলাইন ১-১ করে পেরু। বিরতির ৫ মিনিট আগে ব্যবধান বাড়ান সেই লাপাদুলা। ইয়োশিমা ইয়োতুনের থ্রু থেকে প্রতিপক্ষ বিপদসীমায় বল পেয়ে যান তিনি, প্রথম ছোঁয়াতেই করেন গোল।

শুরুর গোল হারিয়ে দিশেহারা প্যারাগুয়ে বিরতির বাঁশির একটু আগে হজম করে বসে লাল কার্ড, পরিণত হয় দশ জনের দলে। শুরুর দিকে তাদের গোলের নায়ক গুস্তাভো গোমেজ দ্বিতীয় হলুদ কার্ড দেখে ছাড়েন মাঠ। তাতে ১১ জনের বিপক্ষে ১০ জনের অসম লড়াইয়ে অবতীর্ণ হতে হয় ২০১১ সালে কোনো ম্যাচ না জিতেই ফাইনাল খেলা প্যারাগুয়েকে।

দশ জনের দলে পরিণত হয়ে প্যারাগুয়ে লড়াইয়ে পিছিয়ে পড়বে কি, উল্টো তারাই দ্বিতীয়ার্ধের শুরুতে ফেরায় সমতা। কর্নার থেকে ভেসে আসা বল বিপদমুক্ত করতে ব্যর্থ হয় পেরু। সেটা বক্সে পেয়েই জোরালো এক শটে প্যারাগুইয়ানদের সমতায় ফেরান জুনিয়র আলনসো।

শেষ বাঁশির দশ মিনিট আগে সৌভাগ্যের ছোঁয়ায় এগিয়ে যায় গেলবারের ফাইনালিস্টরা। ইয়োতুনের শট দিক বদলে জড়ায় প্যারাগুয়ের জালে। তবে নাটক শেষ হয়নি সেখানেই। ৮৫ মিনিটে পেরুও পরিণত হয় দশ জনের দলে। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন কারিয়ো। লড়াইটা অসম থেকে সমতায় ফিরতেই স্কোরলাইনেও তার ছাপ ফেলল প্যারাগুয়ে। গ্যাব্রিয়েল আভালোসের ৯০ মিনিটের গোলে স্কোরলাইন ৩-৩ করে প্যারাগুয়ে।

কোয়ার্টার আর সেমিফাইনালে কোনো অতিরিক্ত সময় নেই। খেলা সমতায় শেষ হলে ম্যাচ গড়াবে টাইব্রেকারে, সরাসরি। সে নিয়মের ব্যবহার প্রথম দিনেই দেখে কোপা আমেরিকা। পেরু প্যারাগুয়ের খেলা চলে যায় পেনাল্টি শুটআউটে।

সেখানে দুই দলের প্রথম দুই শট দেখল গোল। এরপর প্যারাগুয়ের প্রথম গোলের কারিগর এক্তর মার্টিনেজ করে বসেন পেনাল্টি মিস। এরপর পেরুর সান্তি ওরমেনোর শটও ঠেকিয়ে দেন পেরুভিয়ান গোলরক্ষক আন্তনি সিলভা। প্যারাগুয়ের চতুর্থ শটও ঠিকানা খুঁজে নেয় গ্যালারিতে। পেরুর রেনাতো তাপিয়া বল জড়ান জালে, পেনাল্টি শুটআউটে প্রথমবারের মতো এগিয়ে যায় পেরু। প্যারাগুয়ের পঞ্চম শটে গোল করেন পিরিস।

পেরু পঞ্চম শটটা জালে জড়াতে পারলেই চলে যেত সেমিফাইনালে। কিন্তু ক্রিশ্চিয়ান কুয়েভোর শট ঠেকিয়ে লড়াইটা সাডেন ডেথে নিয়ে যান প্যারাগুয়ে গোলরক্ষক সিলভা।

সেই সিলভাকে নায়ক বনে যেতে দেননি প্যারাগুয়ের পেনাল্টি টেকার আলবার্তো এসপিনোলা। তার শট ঠেকিয়ে উল্টো নায়ক বনে যান পেরুভিয়ান গোলরক্ষক পেদ্রো। এরপর ষষ্ঠ শটে এসে পেরুকে জয় এনে দেন মিগুয়েল ত্রাওকো।

দিনের পরের ম্যাচে জিতেছে ব্রাজিল। তারা শেষ চারে মুখোমুখি হবে এই পেরুরই। ফলে এবার সেমিফাইনালেই দেখা যাবে গেলবারের ফাইনালের পুনরাবৃত্তি।

ক্রিকেট

মুস্তাফিজকে আইপিএল থেকে ফেরত আনায় ব্যাপার আলোচনার মুখে বিসিবির চরম সমালোচনা করে মুখ খুললেন তাহেরি হুজুর

মুস্তাফিজকে আইপিএল থেকে ফেরত আনায় ব্যাপার আলোচনার মুখে বিসিবির চরম সমালোচনা করে মুখ খুললেন তাহেরি হুজুর

এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে বাংলাদেশ থেকে একমাত্র সুযোগ পেয়েছেন মুস্তাফিজুর রহমান। ফলে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ...

মুস্তাফিজ অনেক টাকা কামাক বিসিবি চায় না, মুস্তাফিজের পক্ষ নিয়ে এবার রেগে একি বললো ব্রাভো

মুস্তাফিজ অনেক টাকা কামাক বিসিবি চায় না, মুস্তাফিজের পক্ষ নিয়ে এবার রেগে একি বললো ব্রাভো

মুস্তাফিজ টাকা কামাবে বিসিবি চায় না বড়ই আফসোস। এবার মুস্তাফিজের পক্ষ নিয়ে সংবাদ সম্মেলনে কথা ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

চলে গেলেন মেসিদের প্রথম বিশ্বকাপ জেতান মানুষ

চলে গেলেন মেসিদের প্রথম বিশ্বকাপ জেতান মানুষ

আর্জেন্টিনাকে প্রথম ফুটবল বিশ্বকাপ জেতানো কোচ সিজার লুইস মেনত্তি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ...



রে