| ঢাকা, শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮

ব্রেকিং নিউজ : অভিষেক ম্যাচেই অবিশ্বাস্য ৭ রেকর্ড গড়লেন ১৭ বছর বয়সী ক্রিকেটার

২০২১ জুন ১৯ ০৯:৪৪:৪৭
ব্রেকিং নিউজ : অভিষেক ম্যাচেই অবিশ্বাস্য ৭ রেকর্ড গড়লেন ১৭ বছর বয়সী ক্রিকেটার

মাত্র ১৬ বছর বয়সী ভারতের নারী ক্রিকেটার শেফালী ভার্মা। নারীদের টি-২০ বিশ্বকাপে চার-ছক্কার ঝড় তুলে নজর কেড়েছিলেন তিনি। পরবর্তীতে ভারতের ঘরোয়া রঞ্জি ট্রফিতেও নজর কাড়েন ব্যাট হাতে। আর তাই মাত্র ১৭ বছর বয়সেই ডাক পড়ে টেস্ট দলে।

ব্রিষ্টলে চলমান ইংল্যান্ড-ভারত নারী ক্রিকেট দলের মধ্যকার একমাত্র টেস্টে অভিষেকে হয়েছে শেফালীর।

দুই ইনিংসেই দারুণ ব্যাটিংয়ে ৭ টি রেকর্ড গড়েছেন ১৭ বছর বয়সী এই ভারতীয় ইংল্যান্ডের নারী দলের ৩৯৬ রানের জবাবে প্রথম ইনিংসের শুরুটা দারুণ করে ভারতীয় দল। ওপেনিং পার্টনারশিপে স্মৃতি মন্ধনার-শেফালি বর্মা জুটি ১৫০ রানও অতিক্রম করে। তবে নিজের অভিষেক টেস্টে ঠিক শতরানের দোড়গোড়ায় পৌঁছেও খালি হাতে ফিরতে হয় শেফালিকে।

১৩টি চার ও দু’টি ছয় দিয়ে সাজানো ১৫২ বলে ৯৬ রানের ইনিংসে, রাহুল দ্রাবিড়ের পর দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যানহিসাবে অভিষেক টেস্টে নব্বইয়ের ঘরে আউট হন এই তরুণ ওপেনার। তার দল প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২৩১ রানে।

ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আবারো দারুণ শুরু করেছেন শেফালী। ইতোমধ্যেই তুলে নিয়েছেন ফিফটি। বৃষ্টির বাঁধা না পড়লে হয়ত শতকও তুলে নিতেন। তৃতীয় দিন শেষে আছেন ৫৫ রানে অপরাজিত। তবে এরই মধ্যেই বেশ কিছু রেকর্ড গড়েছেন। একনজরে দেখে নেওয়া যাক রেকর্ডগুলো।

১. ভারতের প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেকে ছক্কা হাঁকানোর নজির গড়েন শেফালি বর্মা। ২. সবথেকে কম বয়সী ওপেনার হিসেবে মেয়েদের টেস্টে অভিষেকেই হাফ-সেঞ্চুরি করেন শেফালি বর্মা (১৭ বছর)।

৩. শেফালি ও মন্ধনা ভারতের হয়ে মেয়েদের টেস্টে সবথেকে বেশি রানের ওপেনিং জুটির রেকর্ড গড়েন। তাঁরা দু’জনে যোগ করেন ১৬৭ রান। আগের রেকর্ড ছিল সন্ধ্যা আগরওয়াল ও গার্গি বন্দ্যোপাধ্যায়ের। ১৯৮৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দু’জনে মুম্বই টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৫৩ রান তুলেছিলেন ওপেনিং জুটিতে।

৪. ভারতের হয়ে টেস্ট অভিষেকে সবথেকে বেশি রানের ইনিংস খেলার রেকর্ড গড়েন শেফালি। ব্রিস্টলে তিনি আউট হন ৯৬ রান করে। তিনি ভেঙে দেন চন্দ্রকান্তা কউলের রেকর্ড। ১৯৯৫ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে চন্দ্রকান্তা টেস্ট অভিষেকেই ৭৫ রান করেছিলেন। তিনি ব্যাট করতে নেমেছিলেন ৫ নম্বরে।

৫. শেফালি এখনও পর্যন্ত ভারতের একমাত্র মহিলা ক্রিকেটার, যিনি একই টেস্ট ইনিংসে একাধিক ছক্কা মারেন। শেফালি ব্রিস্টলে ২টি ছক্কা হাঁকিয়েছেন। ৬. শেফালি বর্মা বিশ্বের প্রথম মহিলা ক্রিকেটার, যিনি টেস্ট অভিষেকে একাধিক ছক্কা হাঁকান।

৭. ইতিহাসের চতুর্থ মহিলা ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টের দুই ইনিংসেই হাফ-সেঞ্চুরির গণ্ডি টপকে যান শেফালি। তাঁর আগে এই কৃতিত্ব দেখিয়েছেন ইংল্যান্ডের লেসলি কুক (৭২ ও ১১৭), অস্ট্রেলিয়ার জেস জোনাসেন (৯৯ ও ৫৪) এবং শ্রীলঙ্কার ভানেসা বোওয়েন (৭৮ ও ৬৩)।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে