| ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

মালয়েশিয়ার পাসপোর্ট নিযে পাওয়া নতুন খবর

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ আগস্ট ০৪ ১২:২৭:২০
মালয়েশিয়ার পাসপোর্ট নিযে পাওয়া নতুন খবর

এমন পরিস্থিতিতে মালয়েশিয়া সরকার প্রদত্ত সকল নি’য়ম-কা’নুন/বি’ধি নি”ষেধ স’তর্কতা মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে ১৬৬ জালান বেসার, পেকান আম্পাং এ অবস্থিত হাইকমিশন অফিস থেকে এ সেবা দেয়া হচ্ছে বলে জানালেন, পাসপোর্ট ও ভিসা শাখার প্রধান কাউন্সিলর মো. মশিউর রহমান তালুকদার।

তবে মালয়েশিয়া সরকারের বেঁধে দেয়া আরএমসিওর ঝৃঁকির মধ্যে এসওপি মেন্টেইন করে সী’মিত থেকে ব্যাপক পরিসরে বর্তমানে প্রতিদিন ৫ থেকে ৬শ’ জনকে সেবা প্রদান করা হচ্ছে বলে এ প্রতিবেদককে জানান তিনি। এর আগে, গত ১৯ মে হা’ইকমিশনের ফেসবুক পেজে পাসপোর্ট বিতরণ সংক্রান্ত শ’র্তাবলি ডেপুটি হাইকমিশনার ও দূতালয় প্রধান ওয়াহিদা আহমেদ স্বাক্ষরিত বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল।

বিজ্ঞপ্তিতে, হাইকমিশনে আগমনের সময় অবশ্যই মা’স্ক ও হ্যা’ন্ড গ্লা’ভস পরি’ধান করতে হবে। অসুস্থ অবস্থায় থাকলে হা’ইকমিশনে প্র’বেশ নি’য়ন্ত্রণ করা হবে। সর্বক্ষেত্রে শা’রীরিক দূরত্ব বজায় রাখতে হবে। এছাড়া, পাসপোর্ট সংগ্রহের জন্য ০১৬২৭৪৭৯১৭, ০১৭৬০১৪৪৮৪, ০১১৬১৯৯৪১৩২ ও ০১১৬৪৩৮৬৭৪৮ নম্বরে ফোন করে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। এই সময়ে আবেদনকারীকে পাসপোর্ট নেওয়ার তারিখ ও সময় জানিয়ে দেয়া হয়। নির্ধারিত সময়ের ১৫ মিনিট পূর্বে অফিসে আসতে হবে।

পাসপোর্ট সংগ্রহের নির্দিষ্ট তারিখ ও সময় ব্যতীত অর্থাৎ অ্যাপয়েন্টমেন্ট ব্য’তীত কাউকে অফিসে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। এছাড়া উল্লিখিত নম্বরগুলোতে সকাল ৯টা থেকে বিকেল ৩টা ৩০টা পর্যন্ত (ছুটির দিন ব্যতীত) ফোন করে অ্যা’পয়েন্টমেন্ট নিতে হবে। উল্লিখিত ৪টি নম্বরে ফোন করেও অ্যাপয়েন্টমেন্ট নিতে পারছেন না। এমন অ’ভিযোগের বিষয়ে জানতে চাইলে সংশ্লিষ্টরা বলছেন, সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত শতশত ফোন আসছে। একজন কল করছেন,

আর দায়িত্বরতরা কল রিসিভ করবেন না এমন সুযোগ নেই। কারণ হা’ইকমিশনারের নির্দেশে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ঊর্ধ্বতন কর্মকর্তারা মনিটরিং করছেন। রিসিভ কলের মাধ্যমে ডেলিভারির তারিখ জানিয়ে দেয়া হচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, ক’রোনাভাইরাসের প্রা’দুর্ভাবের প্রেক্ষিতে মালয়েশিয়া সরকার ব্যা’পক জ’নসমাগমের উপর স’ম্পূর্ণ নি’ষেধাজ্ঞা ব’হাল রেখেছে। এ নিয়ম ভ’ঙ্গ করা হলে এদেশের সরকার তথা পু’লিশ কর্তৃক আ’ইনি পদক্ষেপ গ্রহণ করা হতে পারে।

পাসপোর্ট নবায়নের ক্ষেত্রে কী করণীয় এ বিষয়ে জানতে চাইলে পাসপোর্ট ও ভিসা শাখার প্রধান কাউন্সিলর মো. মশিউর রহমান তালুকদার জানান, রি-ইস্যুর ক্ষেত্রে কোনো তথ্য পরিবর্তন না থাকলে স্ব-শ’রীরে হা’ইকমিশনে আসার প্রয়োজন নেই। ১৯ মে এ সং’ক্রান্ত এক নো’টিশে বলা হয়েছে।

তিনি জানান, আর যদি পরিবর্তন এবং ১ম বারের মতো বাচ্চার পাসপোর্ট করতে হয় তবে হাইকমিশনে আসতে হবে। আর এমসিও চলাকালীন মালয়েশিয়ার ডাকযোগে এই সেবা গ্রহণ করা যাবে। তবে সঠিকভাবে পূরণকৃত রি-ইস্যু ফরম, এবং হাইকমিশনের নির্ধারিত মে ব্যাংকের ৫৬৪৪২৭১০২২৬৮ এ একাউন্ট নম্বরে ফি প্রদানের পর মূল রশিদ (হলুদ রংয়ের পেমেন্ট স্লিপ), পুরনো পাসপোর্ট ও ভিসার স্পস্ট ফটোকপি এবং রি- ইস্যু আবেদন ফর্মে আবেদনকারীর স্বাক্ষর

যুক্ত পূ’র্ণাঙ্গ ফাইল বাংলাদেশ হাইকমিশনের ঠিকানায় Bangladesh High Commission, Lot .5B & 5C ( Lot No. 9 & 10 ), Jalan Sultan Yahya Petra , 54100 Kuala Lumpur, Malaysia. রেজিস্টার্ড ডাকযোগে প্রেরণ করতে হবে। পূরণকৃত পূ’র্ণাঙ্গ ফাইলের ১ সেট ফটোকপি কাছে রেখে দিতে হবে। বে চাহিদাকৃত কাগজপত্র বা ডকুমেন্ট অ’স্পষ্ট বা অ’সম্পূর্ণ হলে আবদেনপত্র বা’তিল করা হবে। এছাড়া যাদের আবেদনে ত্রু’টিপূর্ণ দেখা যায় সাথে সাথে মিশনের ফেসবুক পেইজে জানিয়ে দেয়া হয়।

পরবর্তী সময়ে সং’শোধনের মাধ্যমে আবেদন জমা নেয়া হয়। এদিকে ক’রোনাকালে প্রথম দিকে ডাক যোগে প্রতিদিন প্রায় ১৫ শ আবেদন জমা পড়েছে। এরপর বাড়তে থাকে আবেদন। বর্তমানে প্রতিদিন দুই হাজারেরও অধিক অবেদন জমা পড়ছে বলে জানালেন সংশ্লিষ্টরা।

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

এই বছর আর একটা বিশ্বকাপ কড়া নাড়ছে। গতবছর ভারত বিশ্বকাপে বাংলাদেশ দল খুবই বাজে ফর্ম ...

বাবরদের নতুন লক্ষ্য নির্ধারন করলেন নতুন কোচ

বাবরদের নতুন লক্ষ্য নির্ধারন করলেন নতুন কোচ

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি গ্যারি কার্স্টেন একজন কোচের হিসাবে প্রায় সবই পেয়েছেন। ২০১১ সালে, তিনি ভারতের ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে