| ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এইমাত্র পাওয়া : ইতালি প্রবাসীদের জন্য বিশাল বড় সুখবর

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ আগস্ট ০৪ ১০:৫৯:৩৩
এইমাত্র পাওয়া : ইতালি প্রবাসীদের জন্য বিশাল বড় সুখবর

এর পর গত ৬ জুলাই বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট ইতালির রোমে অবতরণ করে। ফ্লাইটটিতে থাকা বেশ কিছু যাত্রীকে কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়। পর দিন ৭ জুলাই বাংলাদেশিদের জন্য এক সপ্তাহের নিষেধাজ্ঞা দেয় ইতালি সরকার। ওই ফ্লাইটে যারা ছিলেন, তাদের কাছে করোনার নেগেটিভ সার্টিফিকেটও ছিল। কিন্তু তার পরও করোনা শনাক্ত হওয়ায় দেশটির প্রথম সারি থেকে শুরু করে সকল গণমাধ্যম নানা নেতিবাচক সংবাদ প্রচার করে।

এ অবস্থায় গত ৮ জুলাই ১৫১ বাংলাদেশিকে নিয়ে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট দেশটিতে যায়। কিন্তু সেটিকে অবতরণ করতে না দিয়ে বাংলদেশে ফেরত পাঠানো হয়। পরবর্তীতে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে ৫ অক্টোবর পর্যন্ত করে ইতালি সরকার। তবে শুধু বাংলাদেশিরাই যে এই নিষেধাজ্ঞার আওতায় আছে তা কিন্তু নয়, বরং আরো কয়েকটি দেশের নাগরিকরাও ইতালি সরকারের এই নিষেধাজ্ঞার মধ্যে আছেন।

রোমের এই নিষেধাজ্ঞার ফলে কয়েক হাজার বাংলাদেশিসহ অন্যান্য দেশের হাজার হাজার নাগরিক ইতালিতে প্রবেশ করতে পারছেন না। এ অবস্থায় তারা তাদের নিজ নিজ কর্ম বা চাকরি-বাকরি নিয়ে দুশ্চিন্তায় আছেন। এমনই প্রেক্ষাপটে দেশটিতে থাকা বাংলাদেশ মিশনসহ নিষেধাজ্ঞার আওতায় থাকা দেশগুলোর পক্ষ থেকে ইতালির সংশ্লিষ্ট দপ্তরে যোগোযাগ ও তদবির অব্যাহত রয়েছে, যাতে নিষেধাজ্ঞা খানিকটা শিথিল করা যায়।

কূটনৈতিক সূত্রে যতদূর জানা যায়, তাতে বোঝা যাচ্ছে যে, ইতালীয় কর্তৃপক্ষের কাছ থেকে বিধি-নিষেধ শিথিলের আভাস মিলেছে। দেশটির রাজধানী রোমের বাংলাদেশ মিশন এবং মিলান শহরের কনস্যুলেট অফিসের দায়িত্বশীল সূত্র বলছে, বাংলাদেশ ও নিষেধাজ্ঞার আওতায় থাকা অন্য দেশগুলোর নাগরিকদের সর্বশেষ যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে ৯০ থেকে ৯৫ ভাগেরই রিপোর্ট নেগেটিভ এসেছে। এ অবস্থায় দেশটির কর্তৃপক্ষের কাছ থেকে আরোপিত নিষেধাজ্ঞা শিথিলের আভাস মিলেছে।

সূত্র আরো জানায়, চলতি আগস্ট মাসের মধ্যেই বিদ্যমান নিষেধাজ্ঞা তুলে নেওয়া বা শিথিল করার ঘোষণা আসতে পারে। আর সেটা (নিষেধাজ্ঞার মেয়াদ) আগামী ১০ আগস্ট থেকে সর্বোচ্চ ৩১ আগস্টের মধ্যে নামিয়ে আনার প্রস্তাব করা হয়েছে। এ ব্যাপারে দিন-তারিখ চূড়ান্ত করে দ্রুততম সময়ের মধ্যেই জানানো হতে পারে।

ক্রিকেট

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। অংশগ্রহণকারী দলগুলো ইতোমধ্যে তাদের পরিকল্পনা তৈরিতে ব্যস্ত। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ...

মুস্তাফিজের চেন্নাইয়ের খেলাসহ টিভিতে যেসব দেখবেন

মুস্তাফিজের চেন্নাইয়ের খেলাসহ টিভিতে যেসব দেখবেন

আইপিএলে আজ লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের মুখোমুখি হবে মোস্তাফিজুর রহমানের চেন্নাই সুপার কিংস। বাংলাদেশ সময় রাত ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে