| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রবাসীরা সাবধান : সুপ্রিম কমিটির নতুন আইন অমান্য করলেই জরিমানা

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ জুলাই ২৪ ১৮:২৭:১৪
প্রবাসীরা সাবধান : সুপ্রিম কমিটির নতুন আইন অমান্য করলেই জরিমানা

আজ ২৩ জুলাই সুপ্রিম কমিটির ১৩ তম বিশেষ প্রেস কনফারেন্সে স্বাস্থ্যমন্ত্রী ডঃ আহমেদ বিন মোহাম্মদ আল-সাইদী একথা বলেন। তিনি বলেন, “আমরা ঠিক জানিনা কবে নাগাদ স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলা যাবে।” স্বাস্থ্যমন্ত্রী কনফারেন্সে জানান যে, করোনাভাইরাসে আক্রান্তের ৮২% ওমানী সিটিজেন। কনফারেন্সে ওমানের করোনাভাইরাস প্রাদুর্ভাব সম্পর্কে সর্বশেষ আপডেটগুলি সম্পর্কে কথা বলেন কমিটির সদস্যরা।

উক্ত সংবাদ সম্মেলনে নিম্নোক্ত সিদ্ধান্তাবলী কমিটির পক্ষ থেকে জানানো হয়: করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমবর্ধমানহারে বৃদ্ধি পাওয়াতে আমরা পুরো দেশে নতুন করে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছি। আমরা জানি না কবে নাগাদ পুনরায় শিক্ষা প্রতিষ্ঠানগুলো শুরু হবে এবং আমরা এও জানিনা কখন থেকে ভ্যাকসিন পাওয়া যায়। তবে স্বাস্থ্যমন্ত্রী জানান যে, আক্রান্তের সংখ্যা বাড়লেও হাসপাতালে ভর্তি সংখ্যা কম, সাথে সাথে মৃত্যুর হারও কম। সুলতানাতের স্বাস্থ্য খাত এ ব্যাপারে যথেষ্ট সচেতন রয়েছে।

এমওসিআই-এর উপ-সচিব বলেন, ৩ টন বোঝাই ট্রাক যাতে দুধ, শাক-সবজি এবং মাংসের মতো পণ্য বহনকারী ট্রাক, জ্বালানী তেল বহনকারী যান এবং রান্নার গ্যাস বহনকারী ট্রাকগুলি কেবলমাত্র সন্ধ্যা ৭ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত লকডাউনকে কেন্দ্র করে বসানো চেকপয়েন্টগুলো অতিক্রম করতে পারবে।

এমওসিআই-এর উপ-সচিব জানান, কারখানাগুলো কেবল দিনের বেলাতেই কাজ করতে পারে এবং ২৪ ঘণ্টা যারা ফ্যাক্টরি পরিচালনা করতে চান তাদেরকে অবশ্যই বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় থেকে বিশেষ অনুমতি নিতে হবে। রয়েল ওমান পুলিশ জানান, লকডাউন সময়কালে হাটা চলা হোক বা যানবাহনে চলাচলের বিষয় হোক মুভমেন্টের কোন অনুমতি দেওয়া হবে না। সাথে জানানো হয় যে, লকডাউন সিদ্ধান্ত লঙ্ঘনকারীকে ১০০ ওমানি রিয়াল (২২০০০ টাকা) জরিমানা করা হবে।

যোগাযোগ ও পরিবহণ মন্ত্রী জানান, বিমান সংস্থা বা তাদের অনুমোদিত সংস্থাগুলির মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি পাওয়া সাপেক্ষে যে কেউ দেশের বাহির থেকে ওমানে ফিরতে পারবে। তার সাথে স্বাস্থ্যমন্ত্রনালয় থেকে জানানো হয়, ওমান আসতে হলে অবশ্যই তাকে নিজ দায়িত্বে ও নিজ খরচে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। পরিবহণমন্ত্রী জানান, এক প্রদেশের শ্রমিকরা অন্য প্রদেশের চেকপয়েন্টগুলো অতিক্রম করার অনুমতি নেই, তবে প্রদেশের অভ্যন্তরে যে যার কর্মস্থলে যেতে পারবে।

ডঃ সাইফ আল আব্রি জানান, সুলতানাতে সবচেয়ে কম বয়সে মৃত্যুর রেকর্ডটি ২২ বছরের এক বালকের। তিনি বলেন, আমাদের বাচ্চাদের যত্ন বাড়াতে হবে এবং তাদের সংক্রমণ বৃদ্ধি ঠেকাতে হবে। ওমানে ১ মাস থেকে ১৪ বছর বয়সী ৪৫৮৩ শিশু এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

পরিবহণমন্ত্রী জানান, লকডাউন চলাকালীন সন্ধ্যা সাতটার পরে যাদের ফ্লাইট রয়েছে তারা বিমানের টিকিট এবং পাসপোর্ট উপস্থাপন করে বিমানবন্দরে যেতে পারবেন। তবে যাত্রীর সাথে শুধুমাত্র একজন ড্রাইভার থাকতে পারবে। যাত্রী ব্যতীত অন্যকেউ এয়ারপোর্টে যাওয়ার অনুমতি পাবেনা।

বৈঠকে সুলতানের সশস্ত্র বাহিনী জানান, চেকপয়েন্টগুলি অতিক্রম করার কোন সুযোগ নেই, তবে যাদের একান্তই ক্রস করার দরকার, তাদের অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে অনুমতিপত্র আনতে হবে।

আল আসমি জানান, বিমানবন্দর বন্ধ থাকায় বিদেশে যারা ছয় মাসেরও বেশি সময় বাইরে অবস্থান করেছেন তাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে প্রাপ্ত বিশেষ অনুমতি অনুযায়ী ফিরতে দেওয়া হবে।স্বাস্থ্যমন্ত্রী বলেন, ওমানের ভ্যাকসিনটি পাওয়া গেলে আমরা সুরক্ষার জন্য পদক্ষেপগুলো দ্রুত শুরু করবো। তিনি বলেন, আমরা ভ্যাকসিনগুলির ক্লিনিকাল ট্রায়ালগুলিতে অংশ নেওয়ার আশা করি যাতে সেগুলি কেনার ক্ষেত্রে আমাদের অগ্রাধিকার থাকে। সুলতান কাবুস বিন সাইদের (র) আমলে ৩ মিলিয়ন ডলার দিয়ে ভ্যাকসিন তৈরির প্রচেষ্টা আরম্ভ করেছিলেন। স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, জাতীয় জরিপ এর প্রথম পর্যায়ে ৪৬০০ জনের কোভিড ১৯ পরীক্ষা করা হয়েছে।

পরিবহণমন্ত্রী জানান, মাস্কাটের সাথে মুসান্দাম প্রদেশের ফ্লাইট এবং ফেরি যোগাযোগ অব্যাহত থাকবে। পিসিআর পরীক্ষাগুলির জন্য ৪৫ রিয়াল এর বেশি লাগবেনা এবং অ্যান্টিবডি টেস্টগুলি বেসরকারি হাসপাতালে ১৪ রিয়ালের বেশী নেওয়া যাবেনা বলে জানানো হয়।

সবশেষে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা আশা করি এই নতুন লকডাউনের সময় সবাই যে যার অবস্থান থেকে সালতানাতকে সহযোগিতা করবে এবং ৮ ই আগস্টের পরে আমাদের আর লকডাউনের সময়সীমা বাড়ানোর দরকার হবেনা।

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

হাইভোল্টেজ ম্যাচে শেষ বলে নির্ধারণ হল ফলাফল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে