| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রবাসীরা দেখেনিন : ৭টি দেশ ছাড়া অন্যান্য সকল দেশের সাথে বাংলাদেশের ফ্লাইট নিষিদ্ধ

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ জুলাই ০৮ ১০:২০:২০
প্রবাসীরা দেখেনিন : ৭টি দেশ ছাড়া অন্যান্য সকল দেশের সাথে বাংলাদেশের ফ্লাইট নিষিদ্ধ

কর্তৃপক্ষ বলছে, ঢাকার সঙ্গে চীন, যুক্তরাজ্যের লন্ডন, মালয়েশিয়া, তুরস্ক, শ্রীলঙ্কা, আরব আমিরাতের দুবাই, কাতারের দোহা রুটে ফ্লাইট চলাচল করবে। তবে নিষেধাজ্ঞায় থাকা দেশগুলো থেকে কার্গো, বিশেষ ফ্লাইট ও এয়ার অ্যাম্বুলেন্স অবতরণ করতে পারবে। এ প্রসঙ্গে বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন বিভাগের সদস্য গ্রুপ ক্যাপ্টেন এম জিয়াউল কবির স্বাক্ষরিত এক সার্কুলারে বলা হয়েছে,

করো’নার প্রাদুর্ভাব এড়াতে ৬ জুলাই রাত ১২টা ১ মিনিট থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালদ্বীপ, নেপাল, ওমান, সৌদি আরব, সিঙ্গাপুর, থাইল্যান্ডের আন্তর্জাতিক বাণিজ্যিক যাত্রী পরিবহনের (কমার্শিয়াল প্যাসেঞ্জার ফ্লাইট) ফ্লাইট বাংলাদেশের কোনো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে পারবে না।

ফ্লাইট চলাচলের বিষয়ে ১৮ জুন বেবিচকের জারি করা সর্বশেষ সার্কুলারে নিষেধাজ্ঞার আওতাভুক্ত দেশগুলোর মধ্যে মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও তুরস্কের নাম ছিল। সম্প্রতি নিষেধাজ্ঞা শিথিল করে এই দেশগুলোর এয়ারলাইন্সকে বাংলাদেশে ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। অনুমতিপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হচ্ছে, তুরস্কের টার্কিশ এয়ারলাইন্স, মালয়েশিয়ার মালিন্দো ও শ্রীলঙ্কান এয়ারলাইন্স।

করো’নাভাই’রাসের কারণে চার মাসের বেশি সময় বন্ধ থাকার পর আবারও ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিল রাষ্ট্রীয় ক্যারিয়ার বিমান বাংলাদশ এয়ারলাইন্স। সরকারের কাছ থেকে প্রণোদনার ১ হাজার কোটি টাকা পাওয়ার পর নড়েচড়ে বসেছিল ম্যানেজমেন্ট। বিপর্যয় কাটিয়ে আন্তর্জাতিক রুট শুরু করেছিল।

কিন্তু করো’নার বিস্তার ও মহামারির ভ’য়াল পরিস্থিতির কারণে অধিকাংশ দেশের সিভিল এভিয়েশনের অনুমতি না পাওয়ায় থমকে যেতে হলো বিমানকে। গতকাল থেকে আরব আমিরাতের দুবাই ও আবুধাবিতে ফ্লাইট চালুর নির্ঘণ্ট প্রণয়ন করলেও দুবাই সিভিল এভিয়েশনের বাধার কারণে সেই চেষ্টাও ভেস্তে গেছে। অবশেষে সব আন্তর্জাতিক রুট স্থগিত করে দিতে হয়েছে গত রবিবার রাতে।

জানা গেছে, লন্ডন বাদে আন্তর্জাতিক রুটে আগামী ৩০ জুলাই পর্যন্ত সব ফ্লাইট বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এছাড়া বিমান জানিয়েছে, আগামী ৩১ আগস্ট পর্যন্ত কুয়ালালামপুর ও সিঙ্গাপুর রুটেও বিমানের ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত বলবত্ থাকবে।

বিমান জানায়, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সিভিল এভিয়েশন ১৬ জুলাই পর্যন্ত দুবাইয়ে ফ্লাইট পরিচালনার সাময়িক সিদ্ধান্ত প্রদান করেছিল। সে অনুযায়ী বিমান ৬ থেকে ১৬ জুলাই পর্যন্ত ফ্লাইট পরিচালনার প্রস্তুতি গ্রহণ করে। কিন্তু পরে অনুমতি বাতিল করায় এই ফ্লাইট পরিচালনা স্থগিত করা হয়েছে।

ক্রিকেট

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে ...

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

আবারও আলোচনায় মাহমুদউল্লাহ রিয়াদ। আলোচনার মূল কারণ সাকিব আল হাসান। শীঘ্রই এই আলোচনা করা হবে. ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে