| ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

শিরোনাম

৫২৪ রানের ম্যাচে ৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব বদলে দিলেন প্যাটেল পার্পল, হায়দ্রাবাদ ম্যাচের আগে দেখে নিন মুস্তাফিজের হিসাব নিকাশ*** আগামীকাল হায়দ্রাবাদের বিপক্ষে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই কোচ, দেখে নিন ম্যাচ সময়*** ব্রেকিং নিউজ ; দলে ফিরলেন তামিম, টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শক্তিশালী দল ঘোষণা*** হায়দ্রাবাদ ম্যাচের আগে মুস্তাফিজের ভান্ডারে নতুন বোলিং অস্ত্র যোগ করলেন ব্রাভো*** পাকিস্তানের বাচা-মরার ম্যাচ, আইপিএলে হাইভোল্টেজ ম্যাচ সহ টিভিতে যেসব খেলা দেখবেন আজ*** আজ ২৭/০৪/২০২৪ তারিখ, দেখেনিন আজকের সকল দেশের টাকার রেট কত*** ১ ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লো কলকাতা পাঞ্জাব***

মানুষের পর করোনায় হোম কোয়ারেন্টাইনে ৪৭ ছাগল

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ জুলাই ০১ ১২:৫২:০০
মানুষের পর করোনায় হোম কোয়ারেন্টাইনে ৪৭ ছাগল

তাদের শরীরে করোনার জীবাণু না থাকা সত্ত্বেও পাঠানো হচ্ছে কোয়ারেন্টাইনে। মানুষ তাও প্রিয়জনের কথা মাথায় রেখে এই দুর্ভোগ মেনে নিতে রাজি হচ্ছে। কিন্তু যদি কোনও মানুষের জন্য অবলা পশুদের সেই দুর্ভোগ সামলাতে হয়, তাহলে!

বিষয়টি শুনে অবাক লাগলেও এই ঘটনাই ঘটেছে ভারতের কর্ণাটকের টুমাকুরু জেলার গোদেকেরে গ্রামে। এক ছাগল পালকের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার পর তার পালিত ৪৭টি ছাগলকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

গ্রামটি কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরু থেকে প্রায় ১২৭ কিলোমিটার দূরে। চিকনায়াকানাহল্লি তালুকে অবস্থিত গ্রামটিতে প্রায় ৩০০ ঘর রয়েছে, জনসংখ্যা ১ হাজারের মতো।

একাধিক সূত্রে জানা গেছে, সম্প্রতি গ্রামটিতে এক ছাগল পালকসহ দুই বাসিন্দার করোনাভাইরাস টেস্টের ফল পজিটিভ আসে। এই ঘটনার পর ছাগল পালকের চারটি ছাগলের মৃত্যু হলে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

মঙ্গলবার গ্রামটি পরিদর্শনে যান জেলার স্বাস্থ্য ও পশু কর্মকর্তারা। ছাগলগুলো থেকে লালার নমুনা সংগ্রহ শেষে এগুলোতে গ্রামটির বাইরে কোয়ারেন্টাইনে রেখে আসেন তারা।

এ সময় কর্মকর্তারা গ্রামবাসীদের তীব্র প্রতিরোধের মুখে পড়তে হয়। গ্রামবাসীদের ধারণা ছিল তারা ছাগলগুলো জবাই করার জন্য এসেছেন। পরে তাদেরকে কর্মকর্তারা বোঝাতে সক্ষম হন যে, গৃহপালিত পশুর মাধ্যমে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকতে পারে। তাই ছাগলগুলোর নমুনা পরীক্ষা করা দরকার।

ছাগলগুলোর লালার নমুনা গবেষণাগারে প্রেরণ করা হয়েছে বলে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে।

রাজ্যের পশু পালন বিভাগের সচিব পি মানিভান্নাম বলেছেন, তারা বিষয়টি খতিয়ে দেখবেন। মারা যাওয়া ছাগলগুলোর ময়নাতদন্ত করা হবে। আর লালার নমুনাগুলো প্রেরণ করা হয়েছে বেঙ্গালুরুর অ্যানিমেল হেলথ অ্যান্ড ভেটেরিনারি বায়োলজিক্যাল ইনস্টিটিউটে (আইএএইচভিবি)।

আইএএইচভিবি’র পরিচালক ড. এসএম বাইরেগোদা বলেছেন, প্রাণী থেকে মানুষ্য শরীরে কভিড-১৯ সংক্রমণ ঘটনায় এখন পর্যন্ত এমন কোনো রেকর্ড নেই।

“এরপরও আমরা নমুনাগুলোর কভিড টেস্ট করার জন্য ভোপালে পাঠিয়েছি, আমাদের এখানে পর্যাপ্ত কিট নেই।”

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

হায়দ্রাবাদ ম্যাচের আগে মুস্তাফিজের ভান্ডারে নতুন বোলিং অস্ত্র যোগ করলেন ব্রাভো

হায়দ্রাবাদ ম্যাচের আগে মুস্তাফিজের ভান্ডারে নতুন বোলিং অস্ত্র যোগ করলেন ব্রাভো

মুস্তাফিজের বোলিং দেখে হাততালি দিচ্ছেন ডিজে ব্রাভো কাটার মাস্টারকে কড়া নজর রাখছেন চেন্নাইয়ের বোলিং গুরু। ...

৫২৪ রানের ম্যাচে ৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব বদলে দিলেন প্যাটেল পার্পল, হায়দ্রাবাদ ম্যাচের আগে দেখে নিন মুস্তাফিজের হিসাব নিকাশ

৫২৪ রানের ম্যাচে ৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব বদলে দিলেন প্যাটেল পার্পল, হায়দ্রাবাদ ম্যাচের আগে দেখে নিন মুস্তাফিজের হিসাব নিকাশ

গতকাল রাতে আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রানের টার্গেটে জয় পেয়েছে পাঞ্জাব। প্রথম ব্যাট করে কলকাতা ২০ ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে