| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দুবাইয়ের দুটি বিমানবন্দর (DXB and DWC) ১লা জানুয়ারি ২০২০ হতে যা নিষিদ্ধ ঘোষণা করল

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ ডিসেম্বর ১১ ১৯:৪০:০৯
দুবাইয়ের দুটি বিমানবন্দর (DXB and DWC) ১লা জানুয়ারি ২০২০ হতে যা নিষিদ্ধ ঘোষণা করল

দুবাইয়ের দুটি বিমানবন্দরের (DXB and DWC) মাধ্যমে প্রতিবছর ৯০ মিলিয়ন যাত্রী চলাচল করে। প্রতিদিন কয়েক হাজার প্লাস্টিক আইটেম ব্যবহার করে, প্লাস্টিক মুক্ত উদ্যোগ জড়িতদের জন্য কিছু গুরুতর চ্যালেঞ্জ উপস্থাপন করেছে।

দুবাই বিমানবন্দরে ইভিপি বাণিজ্যিক ইউজিন ব্যারি বলেছিলেন, “এই প্রতিশ্রুতি আরও পরিবেশগতভাবে দায়িত্বশীল বিমানবন্দর হয়ে উঠতে দীর্ঘ যাত্রার আরেকটি পদক্ষেপ।

ম্যাকডোনাল্ডস, কোস্টা কফি এবং স্টারবাক্সের মতো বিশ্বব্যাপী ব্র্যান্ড সহ আমাদের অংশীদারদের পাশাপাশি আমরা প্রতিশ্রুতিবদ্ধ শুধুমাত্র একক-ব্যবহারের প্লাস্টিকগুলি অপসারণ করে তবে তাদের জায়গায় যথাযথ এবং গুরুত্বপূর্ণভাবে টেকসই বিকল্প ব্যবস্থা সরবরাহ করে। ”

পর্যায়ক্রমে 2020 সালের 1 জানুয়ারি থেকে বিশ্বের ব্যস্ততম আন্তর্জাতিক বিমানবন্দরে ক্যাফে, রেস্তোঁরা ও দোকানগুলি থেকে প্লাস্টিকের কাটলেটগুলি, পানীয়ের প্লাষ্টিক গুলি, টেক-অফ ফুড প্যাকেজিং এবং পলিথিন ব্যাগগুলি সরানো হবে। পরে সারা বছরের সময় অতিরিক্ত পণ্যগুলি গ্রাহক স্পেস এবং ভিতরের স্পেস উভয়ই প্রতিস্থাপন করা হবে।

“যে সমস্ত চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল, তার মধ্যে সবচেয়ে বড় হ’ল প্লাস্টিকের বোতলগুলির সর্বাধিক বিকল্প, একক ব্যবহারের প্লাস্টিকগুলির মধ্যে প্রায়শই ব্যবহৃত এবং ফেলে দেওয়া টুকরো। “গ্রাহক স্পেস এবং একটি নতুন অংশীদারিত্ব যা প্রতি বছর আমাদের হাজার হাজার টন একক ব্যবহারের প্লাস্টিককে সঠিকভাবে নিষ্পত্তি করতে হয় ,” ব্যারি বলেছিলেন।

অতিরিক্ত পুনর্ব্যবহারযোগ্য পয়েন্টগুলি প্রতিদিন বিমানবন্দরে হাজার হাজার বোতল এবং বর্জ্য আনা পরিচালনার ক্ষেত্রেও সহায়তা করবে, দুবাই বিমানবন্দরের প্রত্যাশা প্লাস্টিকের ব্যবহার হ্রাস পাবে কারণ লোকেরা তাদের ব্যবহার সম্পর্কে আরও সচেতন হবে।

ভ্রমণকারীদের পুনর্ব্যবহার অভ্যাস সম্পর্কে একটি বিশেষভাবে কমিশন করা জরিপের ফলাফলগুলি বাড়িতে এবং ভ্রমণের সময়, প্লাস্টিকের পণ্যগুলির পুনরুত্পাদন এবং পুনর্ব্যবহারযোগ্য উভয়দিকেই বাড়তি সচেতনতা দেখিয়েছিল।২০২০ সালের মধ্যে দুটি বিমানবন্দর জুড়ে আরও একক ব্যবহারের প্লাস্টিকের পণ্য প্রতিস্থাপন করা হবে।তাদের মধ্যে উল্লেখযোগ্য হ’ল ফাস্টফুড পাওয়ার হাউস, ম্যাকডোনাল্ডস যারা দুবাইয়ের দুটি বিমানবন্দর (DXB and DWC) -র মোট পুনর্ব্যবহারযোগ্য সামগ্রী সহ মোট 5,608,740 টি আইটেম প্রতিস্থাপন করবেন।

এছাড়াও, কোস্টা কফি, যা তার প্লাস্টিকের লেভেল যুক্ত কাপগুলি 100 শতাংশ নবায়নযোগ্য, “স্মার্ট” কাপের সাথে প্রতিস্থাপনের প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে । কফি জায়ান্ট একা দুবাইয়ের বিমানবন্দরগুলিতে বছরে ২.6 মিলিয়ন কাপ ব্যবহার করে, সুতরাং একটি উল্লেখযোগ্য প্রভাব তৈরি হবে।

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

আজ শুক্রবার চলমান আইপিএলের ৩৪ তম ম্যাচে মুখোমুখি হয়েছে চেন্নাই সুপার কিংস এবং লখনউ সুপার ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে