| ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

‘ওরা আমাকে নিয়ে ফুর্তি করে, আমি টাকা নেই, নে'শা করি’

সারাদেশ . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ আগস্ট ০৬ ১৩:২০:১১
‘ওরা আমাকে নিয়ে ফুর্তি করে, আমি টাকা নেই, নে'শা করি’

গাইবান্ধা সদর থানার অফিসার ইনচার্জ খান মোহাম্ম'দ শাহরিয়ার ও সাংবাদিকের কাছে এ কথাগুলো বলছিলেন (আদরী আকতার সপনা) নামের এক কিশোরী স্কুলছাত্রী। গাইবান্ধা সদর উপজে'লার বাদিয়াখালী ইউপির তালুকজামিরা গ্রামের সনজু মিস্ত্রির মেয়ে। ২ ভাই ২ বোনের মধ্যে সে বড়। বাবার টানাটানির সংসারে মোটামুটি চলে যাচ্ছিল। মেয়েকে নিয়ে অনেক স্বপ্ন দেখতেন তার মা শেফালী বেগম। স্কুলে পড়াশোনার জন্য সব কিনে দিতে হতো। বাবার মিস্ত্রির কাজের অর্থ থেকে পড়াশোনার খরচ যোগাড় হচ্ছিল। ২০১৫ সালে তালুক জামিলা স্কুল থেকে জেএসসি পরীক্ষা দিয়ে পাস করে।

কিশোরী বয়সেই বাবা-মা তাকে বিয়ে দেন পাশের গ্রামের ছেলে রেজাউল মিয়ার সঙ্গে। রেজাউল মিয়ার সঙ্গে কিশোরীর সংসার তখনো খুব বেশি জোড়া লাগেনি। খেলার বয়সের নাবালিকা তখনো বিয়ের বিষয়টি বুঝে উঠতে পারেনি। ট্রেনে স্বামীর সঙ্গে ঢাকা যাওয়ার সময় পরিচয় হয় রুমা নামের এক মেয়ের সঙ্গে। তার বাড়ি গাইবান্ধা শহরের ব্রিজ রোডে। রুমা তাকে তার বাড়িতে থাকতে দেন। বলেন, এখানে থেকে চাকরি খুঁজে নিও। তখনো এই কিশোরী বুঝতে পায়নি রুমা'র আসল উদ্দেশ্য। রুমা আস্তে আস্তে এই কিশোরীকে ইয়াবা সেবনে আগ্রহী করে। স্বামী রেজাউলকে বলেন আপনি কাজ খুঁজুন। তারপর হবে। দেখতে দেখতে যাত্রাবাড়ীর রুমা'র বাড়িতে ইয়াবায় আসক্ত করে ফেলেন ওই কিশোরীকে। বাধ্য করে তাকে খা'রাপ কাজ করতে। ততক্ষণে তার ভবিষ্যৎ স্বপ্ন ভণ্ডুল হয়ে যায়। স্বামী আর ফিরে আসেনি। নে'শায় আসক্ত হয়ে কিশোরী গাইবান্ধায় চলে আসে। তারপর নিজের নে'শার জন্য যোগাযোগ করেন গাইবান্ধার ইয়াবা বিক্রেতাদের সঙ্গে। হয়ে যান ইয়াবা কুইন। ইয়াবার টাকা যোগাড় করতে সে অসামাজিক কাজের সঙ্গে জড়িয়ে পড়ে। পড়াশোনা ও বিয়ের কথা মাথা থেকে বাদ দিয়ে পা বাড়ান অ'প'রাধ জগতের পথে।

নিজেও আসক্ত হয়ে পড়েন এবং নিজেকে ইয়াবা বিক্রেতাদের কাছে তুলে দেন। বাদিয়াখালী, বোনারপাড়া, রিফায়েতপুর, গাইবান্ধা শহর এমনকি বগুড়ায় তার যোগাযোগ সৃষ্টি হয়। তাদের কথামতো ইয়াবা নিয়ে যায় দূর-দূরান্তে কাস্টমা'রদের কাছে। পাশাপাশি দেহ ব্যবসার রম'রমা অবস্থা। ছোট বড়, নেতা, মেম্বর, চেয়ারম্যান বলে কথা নেই। তার কথা হলো টাকার দরকার। টাকা হলে খা'রাপ হতে দোষ নেই। যৌবন আর টাকা দিয়ে হাতের মুঠোয় নেন এলাকার মাস্তানদের। এলাকায় এই কিশোরীকে সবাই এক নামে চেনে। যৌবন ও জীবন নিয়ে তার কোনো ভাবনা নেই। সে কারণে দিনরাত ইয়াবা বিক্রি ও যৌ'নতা বিলিয়ে দিতে সে কোনো কুণ্ঠা বোধ করতো না। পু'লিশের হাতে ধ'রা পড়ার পর ওই কিশোরী জানান, নে'শার টাকা যোগাড় করতেই তাকে এ পথে নিয়ে এসেছে। আজ কখন রাত হয় কখন দিন হয় সে বুঝতে পারে না। তবে ডাক পড়লেই কিশোরী গিয়ে হাজির হয় নে'শার টাকার জন্য। এ খবর জানাজানি হওয়ার পর তার বাবা সনজু মিস্ত্রি নির্বাক। তার মেয়ে এমন হতে পারে সে ভাবতে পারে না। তার মেয়েকে এ পথ থেকে ফিরিয়ে আনতে সবার প্রতি সহযোগিতার আহ্বান জানান।

কিশোরী সাংবাদিকের কাছে বলেন, কিছু বুঝে ওঠার আগেই আামি এখন ইয়াবা কুইন। ক’জন আছে আমা'র মতো ? আমা'র এ জঘন্য পথ, পাপের পথে কেউ ইচ্ছে করে আসে না। আমাকে যারা সেই রুমা আপুরা আমাকে এ পথে ঠেলে দিয়েছে তাদের প্রতিরোধ করুন। না হলে আমা'র মতো অনেক কিশোরী মেয়ে আসল পথ হাড়িয়ে ফেলবে। কাল রাতে গাইবান্ধা থানার পু'লিশ বাদিয়াখালী ও তালুক জামিরা থেকে অসামাজিক কাজে লিপ্ত থাকার সময় ওই কিশোরীসহ কয়েকজনেকে গ্রে'প্তার করার পর এ র'হস্যময় তথ্য বেড়িয়ে আসে। সূত্র: মানবজমিন।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

বৃষ্টির কারণে না হতে পারে ব্যাঙ্গালোর ও চেন্নাই হাইভোল্টেজ ম্যাচ, কোয়ালিফাই করবে কোন টিম

বৃষ্টির কারণে না হতে পারে ব্যাঙ্গালোর ও চেন্নাই হাইভোল্টেজ ম্যাচ, কোয়ালিফাই করবে কোন টিম

যদি বৃষ্টির জন্য না হয় সিএসকে আরসিবির ম্যাচ তাহলে কীভাবে হবে, প্লে অফের সব থেকে ...

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ করল আইসিসি, বাংলাদেশ পাচ্ছে দুই ম্যাচ

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ করল আইসিসি, বাংলাদেশ পাচ্ছে দুই ম্যাচ

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তিন ম্যাচের সিরিজ খেলতে ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ। স্বাগতিক দেশের বিপক্ষে এই ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকা প্রকাশ, শীর্ষে রোনালদো, মেসি-নেইমার কোথায়

বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকা প্রকাশ, শীর্ষে রোনালদো, মেসি-নেইমার কোথায়

আবারও পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো বিশ্বের সর্বোচ্চ আয় করা ক্রীড়াবিদদের তালিকায় শীর্ষে। চতুর্থবারের মতো সর্বোচ্চ ...



রে