| ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

রাতে হঠাৎ ভয়ংকর শিলা বৃষ্টি, ৬০টি গ্রাম লন্ডভন্ড এক মুহুর্তে

সারাদেশ . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ এপ্রিল ০২ ০০:৫৭:১৯
রাতে হঠাৎ ভয়ংকর শিলা বৃষ্টি, ৬০টি গ্রাম লন্ডভন্ড এক মুহুর্তে

হঠাৎ করে নবীগঞ্জে ভয়াবহ শীলা বৃষ্টি হয়েছে । মাত্র ১০ মিনিট স্থায়ী শিলাবৃষ্টি ও গতকাল বৈশাখী ঘূর্ণিঝড়ের কারণে নবীগঞ্জ শহরসহ ৫০/৬০ গ্রামের বিদ্যুৎ ব্যবস্থা বিধ্বস্ত হয়েছে। এই সহিংসতা মানুষের মনে ভয়ের সঞ্চার করেছে। এটা অনেক মানুষকে ভাবিয়ে তুলেছে।

শীলার আঘাতে আহত হয়েছেন বহু মানুষ। ঝড়ে গাছ উপড়ে পড়ে, সিএনজি চালিত রিকশার জানালার কাঁচ ভেঙে যায়। যান চলাচল ব্যাহত হয়েছে। ধসে পড়েছে বহু বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের ছাদের শিল।

সোমবার (১ এপ্রিল) রাত সাড়ে ১১টার দিকে ঝড়ো হাওয়ায় শীতল হয়ে আসে প্রকৃতি। এরপর ঝড়ো বৃষ্টির সঙ্গে শুরু হয় শিলাবৃষ্টি। এক একটি শিলা যেন বড় বড় পাথর। শিলাবৃষ্টিতে চলাচল করা অসংখ্য যানবাহনের গ্লাস ভেঙে পড়েছে। ব্যাহত হয়েছে বিদ্যুৎ সরবরাহ। কারও কারও বাসার টিনের চালা ফুটো ও জানালার কাচে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

আহত হয়েছেন খোলা জায়গায় ও রাস্তায় অবস্থান করা কেউ কেউ। নবীগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রাম এলাকার বাসিন্দারা জানান, প্রচণ্ড শব্দে মনে হয়েছিল ঘরের টিন ছিদ্র হয়ে যাচ্ছে। ফরিদপুর গ্রামের আব্দুস ছোবহান বলেন, এ রকম বড় শিলাবৃষ্টি আগে কখনো দেখেননি তারা। তাদের এলাকায় কাচা ঘরবাড়ি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

দক্ষিণ দৌলত পুর গ্রামের প্রবীণ মুরুব্বি আব্দুস ছোবহান বলেন, তিনি বলেন, জন্মের পর থেকে এতো বড় বড় শিলা বৃষ্টি পড়তে দেখিনি। শীলার আঘাতে বেশ কয়েকটি যানবাহনের গ্লাস ভেঙে যেতে দেখেছেন তিনি। একেকটি শিলার ওজন ২০০ গ্রাম ছাড়িয়ে। আউশকান্দি বাজার এলাকার পান-দোকানি আলম মিয়া বলেন, ‘আমার বয়স ৫০ পেরিয়ে, কখনো এরকম বড় আকৃতির শিলা বৃষ্টি হয়েছে, জানা নেই।’

সংবাদকর্মী মুশাহিদ আলী বলেন, আমার দেখা মতে, এ ধরনের বড় বড় শিলা বৃষ্টি আগে কখনো হয়নি। এ রকম শিলা বৃষ্টি গ্রামা লে হলে কৃষকদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এদিকে, মাত্র ১০ মিনিট শিলা বৃষ্টির পর হবিগঞ্জ জেলার সব উপজেলায় মুষলধারে বৃষ্টি হয়।

এতে প্রভাব পড়েছে ঈদ বাজারে। ক্রেতারারা ঈদের কেনাকাটা করতে স্বাভাবিক যাতায়াত বাধাগ্রস্ত হয়েছেন, পড়েছেন ভোগান্তিতে। উপজেলার বিভিন্ন স্থানেও শিলা বৃষ্টিতে অসংখ্য যানবাহনের কাচ ভেঙেছে। মহাসড়কের মধ্যে শিলার আঘাতে গাড়ির কাচ ভেঙে একজন যাত্রী আহত হয়েছেন। পরবর্তীতে তাকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হয়। এছাড়া শিলা বৃষ্টিতে ব্যাহত হয়েছে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার বিদ্যুৎ সরবরাহ।

রাত সাড়ে ১০ টার পর থেকে বিদ্যুৎহীন রয়েছে পুরো নবীগঞ্জ। এরিপোর্ট লেখা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করা হয়নি। বিদ্যুৎ উন্নয়ন ও বিতরণ বিভাগ সূত্রে দিয়ে নবীগঞ্জ পল্লি বিদ্যুৎ অফিসের এজিএম মোঃ ফয়জুল্লাহ বলেন, ঝড় ও শিলা বৃষ্টির কারণে হবিগঞ্জ জেলার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নবীগঞ্জ উপজেলায় শহরসহ কয়েকটি ইউনিয়নে বিদ্যুৎ লাইন ও খুঁটি সব লন্ডভন্ড করে দিয়ে গেছে। ফলে মেরামত কাজের জন্য বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হচ্ছে না। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নিরোপন করা হয়নি।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

এই বছর আর একটা বিশ্বকাপ কড়া নাড়ছে। গতবছর ভারত বিশ্বকাপে বাংলাদেশ দল খুবই বাজে ফর্ম ...

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ টাইগার এক ঝাঁক তারকা ক্রিকেটার

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ টাইগার এক ঝাঁক তারকা ক্রিকেটার

বর্তমান সারা বিশ্বের ক্রিকেট খেলা দেশ গুলো ঝপিয়ে পড়ছে প্রিমিয়ার লিগের দিকে। শ্রীলঙ্কান প্রিমিয়ার লিগের ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে